For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এক বাটি গরম জলেই ফিরবে ত্বকের জেল্লা! জেনে নিন স্টিম নেওয়ার উপকারিতা ও পদ্ধতি

|

বছরের অন্যান্য ঋতুর তুলনায় গ্রীষ্মকালে ত্বকের সমস্যা যেন আরও বেড়ে যায়। গরমে অতিরিক্ত ঘাম হওয়ার কারণে ত্বক চটচটে হয়ে থাকে, ফলে সহজেই বাইরের ধুলো-বালি, ময়লা আটকে যায়। ত্বক নিস্তেজ ও প্রাণহীন হয়ে পড়ে। দাগ-ছোপ ও ব্রণর সমস্যা দেখা দেয়। ত্বক পরিষ্কার রাখতে বাজারচলতি পণ্য ব্যবহার করেও তেমন ফল মেলে না।

বিশেষজ্ঞদের মতে, গরম জলের ভাপ নিলেই ত্বক সব সমস্যা নিমেষেই দূর হতে পারে। আসুন জেনে নেওয়া যাক, ত্বকে স্টিম নেওয়ার উপকারিতা কী এবং ফেসিয়াল স্টিমিং-এর সঠিক পদ্ধতি।

মুখ পরিষ্কার করে

মুখ পরিষ্কার করে

ফেসিয়াল স্টিমিং মুখের ত্বকের ছিদ্রগুলি খুলে দেয়, ত্বকের মৃত কোষ ও ময়লা দূর করতেও সাহায্য করে। ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডসের সমস্যা অনেকেরই থাকে। নিয়মিত স্টিম নিলে সেইগুলি নরম হয়, ফলে ত্বক পরিষ্কার করা সহজ হয়।

ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়

ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়

গরম জলের ভাপ নেওয়ার সময় ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়, যা কোলাজেন বৃদ্ধিতে সাহায্য করে। ফলে ত্বক টানটান হয় এবং তারুণ্যতা বজায় থাকে। এছাড়া, ত্বকের ক্লান্তি ভাব দূর করতে স্টিম থেরাপির উপর ভরসা রাখতে পারেন।

ত্বকের আর্দ্রতা বজায় থাকে

ত্বকের আর্দ্রতা বজায় থাকে

স্টিম নিলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে, ত্বকের ধারণ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। আপনি ত্বকে যে সমস্ত সিরাম এবং ময়েশ্চরাইজার ব্যবহার করেন, স্টিম নিলে সেগুলি ত্বকের গভীরে শোষিত হয়। ত্বক কোমল হয়ে ওঠে।

ব্রণ থেকে মুক্তি মেলে

ব্রণ থেকে মুক্তি মেলে

স্টিম নিলে ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস হয়, ফলে ব্রণ-পিম্পল থেকে মুক্তি মেলে। এছাড়াও, ফেসিয়াল স্টিমিং ত্বক থেকে নিঃসৃত তেলের উৎপাদন বাড়িয়ে ত্বককে হাইড্রেট করতে সাহায্য করে।

মেকআপ দূর করে

মেকআপ দূর করে

যাঁরা প্রতিদিন মেকআপ করেন, তাঁরা সপ্তাহে অন্তত একবার ফেসিয়াল স্টিমিং করুন। এতে করে ত্বকের ছিদ্রে আটকে থাকা মেকআপ দূর হবে। তাছাড়া, এটি ত্বকের ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এবং ইনফেকশন হওয়া থেকে ত্বককে বাঁচায়।

আরও পড়ুন :ঘন-সিল্কি চুল পেতে বাড়িতেই চুলে স্টিম দিন, জানুন স্টিম দেওয়ার সঠিক পদ্ধতি ও উপকারিতা

ত্বকে স্টিম নেওয়ার পদ্ধতি

ত্বকে স্টিম নেওয়ার পদ্ধতি

স্টেপ ১ -একটি বড় পাত্রে জল নিয়ে ফোটান ভালভাবে।

স্টেপ ২ - স্টিম নেওয়ার আগে আপনার মুখ অবশ্যই ভাল করে পরিষ্কার করে নিন। মুখে যাতে ধুলো-ময়লা কিংবা মেকআপ না থাকে।

স্টেপ ৩ - জল ফুটে ধোঁওয়া উঠলে নামিয়ে নিন, তাতে আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা মেশান। আপনি চাইলে গ্রিন টি-র পাতা বা পুদিনা পাতাও মেশাতে পারেন।

স্টেপ ৪ - এরপর গরম জলের পাত্রের ওপর মাথাটা ঝুঁকিয়ে স্টিম নিন ধীরে ধীরে। ভাপ নেওয়ার সময় অবশ্যই মোটা তোয়ালে দিয়ে মাথার ওপর থেকে ঢেকে রাখবেন, যাতে কোনওভাবে বাষ্পটা বাইরে বেরিয়ে না যায়।

English summary

Face steaming for skin: Benefits of it and how to do it the right way

Face steaming for skin: Benefits of it and how to do it the right way.
X
Desktop Bottom Promotion