For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Holi 2022 : চুল থেকে দোলের রং উঠবে সহজেই, মেনে চলুন এই টিপসগুলি

|

বাঙালির অন্যতম প্রাণের উৎসব দোল। ছোটো-বড় সকলেই দোলের দিন সকাল থেকে মেতে ওঠেন রঙ খেলায়। লাল, নীল, কমলা, হলুদ, সবুজ রঙে রাঙিয়ে দেওয়ার খেলা। তবে রঙ মাখামাখি আর হইহুল্লোড়ের মাঝে ত্বক ও চুলের যত্ন নেওয়ার কথা প্রায় কারুরই মাথায় থাকে না। বাজারের বেশিরভাগ রঙে নানা ধরণের কেমিক্যাল ব্যবহার করা হয়, যা ত্বক ও চুলের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। কিন্তু তাই বলে, দোল খেলবেন অথচ রঙ লাগবে না, তা আবার হয় নাকি! উৎসবটা যখন রঙের, তখন রঙ তো মাখতেই হবে। জমিয়ে রং খেলুন তবে সাবধানে।

রঙে থাকা রাসায়নিক ক্ষতি করতে পারে আপনার চুলের গোড়া এবং স্ক্যাল্পকে। রুক্ষ করে তুলতে পারে মাথার চুল-কে। তাই কেমিক্যালযুক্ত রঙ থেকে চুলকে রক্ষা করতে এই আর্টিকেলে দেওয়া টিপসগুলি মেনে চলতে পারেন।

অলিভ অয়েল, মধু ও লেবুর রস

অলিভ অয়েল, মধু ও লেবুর রস

দুই টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে চার টেবিল চামচ মধু এবং কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন ভালভাবে। এই পুষ্টিকর প্যাকটি আপনার চুল এবং স্ক্যাল্পে লাগান। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

ডিমের কুসুম বা দই

ডিমের কুসুম বা দই

হোলি খেলার পর সঙ্গে সঙ্গে শ্যাম্পু করা এড়িয়ে চলুন। আগে পুরো চুলে ডিমের কুসুম বা দই লাগান ভাল করে। প্রায় ৪৫ মিনিট রাখার পর নর্মাল জল দিয়ে চুল ধুয়ে ফেলুন এবং তারপরে শ্যাম্পু করে নিন। এই টোটকায় চুল থেকে রঙ অপসারণ হবে দ্রুত এবং চুলের ক্ষতিও কম হবে।

নারকেল দুধ

নারকেল দুধ

নারকেল দুধও চুল থেকে রঙ অপসারণের দুর্দান্ত টোটকা। এটি ব্যবহার করলে খুব দ্রুত চুল থেকে রঙ অপসারণ হয়। শ্যাম্পু করার আগে পুরো চুলে নারকেলের দুধ লাগিয়ে বেশ কিছুক্ষণ রাখুন।

আরও পড়ুন :দোলের রঙ থেকে চুল-কে রক্ষা করবেন কীভাবে? রইল টিপস

নারকেল তেল

নারকেল তেল

নারকেল তেল হল ত্বক ও চুলের বেস্ট ফ্রেন্ড! রঙ থেকে ত্বক এবং চুল বাঁচাতে হোলি খেলার আগে নারকেল তেল লাগাতে পারেন। এছাড়া, রঙ তোলার জন্য হোলি খেলার পরেও এটি প্রয়োগ করতে পারেন। চুলে শ্যাম্পু করার আগে নারকেল তেল লাগান।

ক্যাস্টর বা অলিভ অয়েল

ক্যাস্টর বা অলিভ অয়েল

রঙ খেলতে যাওয়ার আগে চুলে ক্যাস্টর অয়েল বা অলিভ অয়েল লাগান। তাহলে চুল ধোওয়ার সময় সহজেই রং উঠে যাবে। যদি অলিভ অয়েল বা ক্যাস্টর অয়েল না থাকে, তাহলে নারকেল তেল বা আমন্ড অয়েল ব্যবহার করতে পারেন। আগের দিন রাতে তেল ম্যাসাজ করে রাখলে আরও ভাল।

English summary

Easy And Effective Ways To Remove Holi Colours From Hair In Bengali

Here are some easy home remedies that will help you get rid of the harmful colours quickly. Read on.
X
Desktop Bottom Promotion