For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) পরিষ্কার ত্বক চাইলে কী করবেন, আর কী করবেন না!

|

উজ্জ্বল ফরসা ত্বক পাওয়া মহিলাদের জন্য সর্বদা কাম্য। কিন্তু অধিকাংশ মহিলাদের ক্ষেত্রেই এই স্বপ্ন. স্বপ্নই থেকে যায়। যদি আপনিও উজ্জ্বল ও ফরসা ত্বক চান তাহলে কিন্তু কড়া অনুশাসনে কিছু সৌন্দর্য বিষয়ক নিয়ম মেনে চলতে হবে।

কী, কিভাবে এবং কখন করবেন এই তিনটি প্রশ্নকে সবচেয়ে বেশি গুরুত্ব দিন।

নয়তো একটা সময়ের পর বুঝতে পারবেন যে কীভাবে সময় না দেওয়ার জন্য নিজের ত্বকের বারোটা নিজেই বাজিয়েছেন। উজ্জ্বল ত্বক পেতে কী করবেন তা যেমন জানা উচিত, আবার কী করবেন না তাও ভাল করে জানা উচিত।

আজকে তাই আমরা ছবির মাধ্যমে আলোচনা করব, যে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে কী করা উচিত আর কী করা উচিত নয়।

শুতে যাওয়ার আগে মুখ ধুয়ে নিন

শুতে যাওয়ার আগে মুখ ধুয়ে নিন

যদি আপনি পরিষ্কার ত্বক পেতে চান তাহলে প্রত্যেকদিন শুতে যাওয়ার আগে মুখে ভাল করে ধুয়ে শুতে যান। মুখ ধুলে সমস্ত তেল, ধুলো ত্বক থেকে বেরিয়ে যাবে। মেক আপ ব্যবহার করলে অবশ্যেই শোয়ার আগে তা তুলে শুন।

দৈনন্দিন বিউটি রুটিন

দৈনন্দিন বিউটি রুটিন

দৈনন্দিন কাজের মধ্যে রূপচর্চাও অবশ্যই রাখুন। আজ ত্বকের যত্ন নিলেন আবার কিছুদিন সময় পেলেন না বলে করলেন না. আবার যখন ইচ্ছে হল করলেন, তাতে কোনও উপকার পাবেন না।

স্বাস্থ্যকর খাওয়া দাওয়া

স্বাস্থ্যকর খাওয়া দাওয়া

আপনি যতই বাইরে থেকে ত্বকের যত্ন নিন, শরীরের ভিতরের চাহিদা যদি পূরণ না হয় তাহলে আপনার ত্বক কখনও স্বাস্থ্যকর বলে মনে হবে না। নিজের ডায়েটে বেশি করে অ্যান্টিঅক্সিডেন্ট খাবার রাখুন। যদি রোজকার ডায়েটে এই ধরণের খাবার রাখা যায় তাহলে ত্বকের অর্ধেক সমস্যা দূর হয়ে যায়।

ত্বকের আর্দ্রতা ধরে রাখুন

ত্বকের আর্দ্রতা ধরে রাখুন

আপনি যত চেষ্টা করুন না কেন ত্বকের আর্দ্রতা যগি ধরে রাখতে না পারেন তাহলে ত্বক অনুজ্জ্বল, ফ্যাঁকাসে দেখাবে। তাই প্রত্যেকদিন কম করে ৮ গ্লাস জল খান। ত্বকের আর্দ্রতা বজায় রাখার এটাই সবচেয়ে ভাল উপায়।

অতিরিক্ত মুখ ধোবেন না

অতিরিক্ত মুখ ধোবেন না

মুখ ধোয়া ভাল, কিন্তু কোনওকিছুই যেমন অতিরিক্ত করা ভাল না, তেমনই, অতিরিক্ত মুখ ধোয়াও ভাল না। বারবার মুখ ধুলে ত্বকের স্বাভাবিক তৈলাক্ত নির্যাস ধুয়ে য়ায়। এছাড়া কেমিক্যালজাত দ্রব্য দিয়ে মুখ ধুলে ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায়।

অতিরিক্ত কেমিক্যাল জাতীয় জিনিস ব্যবহার করবেন না

অতিরিক্ত কেমিক্যাল জাতীয় জিনিস ব্যবহার করবেন না

মেক আপের সাহায্যে আপনি নিজেকে আরও সুন্দর করতে পারেন ঠিকই। কিন্তু মেক-আপের সামগ্রীতে একাধিক একাধিক কেমিক্যালজাতীয় পদার্থ থাকে। তাই চেষ্টা করুন সবসময় মেক আপ ব্যবহার না করতে। কোনও পার্টি বা অনুষ্ঠান বাড়িতে গেলেন সেখানে মেক-আপ ব্যবহার করুন, তবে অফিস যেতে, বাড়ির সামনে দোকানে যেতে, শপিং করতে মেক-আপ ব্যবহার না করাটাই ভাল।

বেশি স্ক্রাব করবেন না

বেশি স্ক্রাব করবেন না

ত্বকের ডেড স্কিন বের করার জন্য স্ক্রাব করা অত্যন্ত জরুরী। এতে ত্বককে উজ্জ্বল দেখায়। কিন্তু অতিরিক্ত স্ক্রাব করতে থাকলে তা ত্বককে ক্ষতিগ্রস্ত করে। যার ছাপ চেহারায় দেখা যায়।

ত্বকের রক্ষা ভুলবেন না

ত্বকের রক্ষা ভুলবেন না

অনেকের ধারনা আছে শুধু মাত্র রোদেই সানস্ক্রিন ব্যবহার করতে হয়। কিন্তু এটা ভুল ধারনা। মেঘলা দিনেই সানস্ক্রিন ব্যবহার করা উচিত। সানস্ক্রিন ত্বককে রোদের পাশাপাশি, ধুলোবালি, দূষণ, কেমিক্যালের হাত থেকে রক্ষা করে। চাইলে ত্বককে রক্ষা করতে স্কার্ফ ব্যবহার করুন।

ত্বকে পরীক্ষা নিরিক্ষা বন্ধ করুন

ত্বকে পরীক্ষা নিরিক্ষা বন্ধ করুন

অনেকে আছেন যারা বিজ্ঞাপন দেখে রূপচর্চার সামগ্রী বেছে নেন। কোনটা আপনার ত্বকের জন্য উপযোগী তা না জেনে বুঝেই ত্বকে পরীক্ষা-নিরিক্ষা করতে থাকেন। উজ্জ্বল-প্রাণবন্ত ত্বক পেতে হলে এই ধরণে মনোবৃত্তি বন্ধ করতে হবে।

এই সংক্রান্ত আরও খবর

(ছবি) ফরসা হওয়ার উপায় ছড়িয়ে রান্নাঘরেই!

(ছবি) ফরসা হতে ভরসা করুন ওটসে!

(ছবি) ফরসা হওয়ার সেরা ৮ ঘরোয়া ফেস প্যাক

(ছবি) স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে মাথায় রাখুন এই টিপস

English summary

Do's And Don'ts For A Clear Skin

Do's And Don'ts For A Clear Skin
X