For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চুলের নানান সমস্যা থেকে নিমেষেই রেহাই দেবে তুলসী হেয়ার মাস্ক! জেনে নিন তৈরির পদ্ধতি

|

তুলসী পাতায় অনেক ঔষধি গুণ বিদ্যমান, তাই এই পাতাকেই একটি ওষুধ বলে গণ্য করা হয়। আমাদের স্বাস্থ্যের অনেক উপকার করে তুলসী পাতা। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান, যা ক্যান্সার, ডায়াবেটিস বা হৃদরোগের মতো নানা মারাত্মক রোগের বিরুদ্ধে লড়াই করতে পারে।


তবে কেবল স্বাস্থ্যই নয়, চুলের নানান সমস্যা দূর করতেও তুলসী দারুণ কার্যকরী। তুলসী পাতা ব্যবহার করে খুশকি ও চুল পড়ার হাত থেকে সহজেই রেহাই মেলে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, চুলের যত্নে তুলসী পাতা কীভাবে ব্যবহার করা যায় ও এর উপকারিতা।

তেলের সঙ্গে তুলসী পাতা মিশিয়ে ব্যবহার করুন

তেলের সঙ্গে তুলসী পাতা মিশিয়ে ব্যবহার করুন

ঘন ও স্মুথ চুল পেতে মাথায় মাখার তেলে তুলসী পাতা মিশিয়ে ব্যবহার করতে পারেন। তুলসী পাতা গুঁড়ো করে তেলে মিশিয়ে তেলটি ১ ঘণ্টা একপাশে রেখে দিন। তারপর এই তেল নিয়ে চুলে ম্যাসাজ করুন। ম্যাসাজ করার ৩০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। এই তেল ব্যবহার করলে চুল পড়া কমবে।

সাদা চুলের জন্য তুলসীর হেয়ার মাস্ক

সাদা চুলের জন্য তুলসীর হেয়ার মাস্ক

আজকালকার অস্বাস্থ্যকর জীবনযাত্রায় অকালে চুল পেকে যাওয়া খুবই সাধারণ ব্যাপার। সাদা চুল থেকে মুক্তি পেতে তুলসি ও আমলকি ব্যবহার করতে পারেন। হেয়ার মাস্ক তৈরি করতে, আমলকির পাউডার এবং তুলসী পাউডার ভালো করে মিশিয়ে নিন। এই গুঁড়োতে হালকা গরম জল দিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট চুলে লাগান। সপ্তাহে দু'বার এই হেয়ার মাস্ক ব্যবহার করুন। ফল পাবেন হাতেনাতে!

আরও পড়ুন :তুলসির ফেস প্যাক ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল! দেখুন কীভাবে

খুশকির জন্য তুলসীর হেয়ার মাস্ক

খুশকির জন্য তুলসীর হেয়ার মাস্ক

খুশকি থেকে মুক্তি পেতে তুলসী পাতার হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। তুলসী পাতা এবং কারি পাতা ব্যবহার করে হেয়ার মাস্ক তৈরি করতে পারেন। কয়েকটি কারি পাতা এবং কয়েকটি তুলসী পাতা নিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টে ১-২ ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল যোগ করুন। এরপর এই হেয়ার মাস্কটি চুলে লাগান। এই হেয়ার মাস্কে দইও ব্যবহার করতে পারেন। হেয়ার মাস্ক লাগানোর ২০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন।

English summary

DIY Tulsi Leaves Hair Mask For Hair In Bengali

Tulsi Benefits: DIY Tulsi Leaves Hair Mask For Hair. Read On.
Story first published: Wednesday, January 26, 2022, 15:00 [IST]
X
Desktop Bottom Promotion