For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টমেটোর ফেস মাস্ক ব্যবহারেই ত্বক হবে উজ্জ্বল, মসৃণ! জেনে নিন কী করবেন

|

ত্বক উজ্জ্বল ও পরিষ্কার করতে টমেটোর জুড়ি মেলা ভার। এছাড়া, ত্বকের ট্যান দূর করা, বলিরেখা এবং ব্রণর সমস্যা দূর করতেও টমেটো অত্যন্ত কার্যকরি। তবে সেনসিটিভ ত্বক হলে টমেটো ব্যবহার না করাই ভাল। এটি অয়েলি স্কিনের পক্ষে একেবারে আদর্শ।

টমেটো অ্যাসিডিক প্রকৃতির। এটি এক্সফোলিয়েশনে সাহায্য করে। ত্বকের উপরের মৃত কোষ তুলে দিতেও সাহায্য করে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, ত্বকের যত্নে টমেটোকে কী ভাবে কাজে লাগাবেন -

১) টমেটো এবং লেবু

১) টমেটো এবং লেবু

এই ফেস মাস্ক ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় হাইপারপিগমেন্টেশন কমাতে পারে এবং ত্বক উজ্জ্বল করে।

এক চা চামচ টমেটো পাল্পের সঙ্গে খুব সামান্য লেবুর রস মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এবার মুখ মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

২) টমেটো এবং মধু

২) টমেটো এবং মধু

এই ফেস মাস্ক ত্বককে কোমল ও ময়শ্চারাইজ করতে সাহায্য করে। দুই টেবিল চামচ টমেটো পাল্পের সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে স্মুথ পেস্ট তৈরি করুন। পেস্টটি মুখে লাগিয়ে শুকিয়ে নিন। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) টমেটো, নারকেল তেল এবং দই

৩) টমেটো, নারকেল তেল এবং দই

দই ল্যাকটিক অ্যাসিড সমৃদ্ধ, যা ত্বকের বলিরেখা কমাতে পারে। তাছাড়া, এই মাস্কটি ত্বকের মৃত কোষ দূর করে এবং ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে।

হাফ টমেটো ম্যাশ করে তার সঙ্গে এক চা চামচ নারকেল তেল, এক টেবিল চামচ দই মিশিয়ে স্মুথ পেস্ট তৈরি করুন। প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন, তারপর ধুয়ে ফেলুন।

আরও পড়ুন :ত্বকের যত্নে টমেটো একাই একশো! জেনে নিন ত্বকে টমেটো ব্যবহারের উপকারিতা

৪) টমেটো এবং পেঁপে

৪) টমেটো এবং পেঁপে

পেঁপে লাইকোপিন এবং ভিটামিন এ সমৃদ্ধ। এই উপাদানগুলি ত্বকে বার্ধক্যের লক্ষণ দূর করে। এছাড়াও, এই মাস্ক ব্রণ কমায় এবং দাগছোপ হালকা করতে সাহায্য করে।

দুই টেবিল চামচ টমেটো পাল্পের সঙ্গে দুই টেবিল চামচ পেঁপের পাল্প মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৫) টমেটো এবং অ্যালোভেরা

৫) টমেটো এবং অ্যালোভেরা

অ্যালোভেরায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি যৌগ রয়েছে, যা ত্বককে ময়শ্চারাইজ করে এবং বার্ধক্যের লক্ষণগুলি কমায়। আর টমেটো ত্বককে উজ্জ্বল করতে পারে।

এক চা চামচ টমেটো জুসের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। তবে এই মিশ্রণটি লাগিয়ে যদি ত্বক জ্বালা করে, তাহলে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন।

English summary

DIY Tomato Face Masks For Clear And Radiant Skin In Bengali

Here we are talking about the Simple Ways To Use Tomato For Healthy and Glowing Skin. Read on.
Story first published: Wednesday, May 11, 2022, 17:56 [IST]
X
Desktop Bottom Promotion