For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘরে তৈরি নাইট ক্রিম ব্যবহারেই দূর হবে ত্বকের নানা সমস্যা! জেনে নিন তৈরির পদ্ধতি

|

আজকের এই ব্যস্ত জীবনযাত্রায় নিজের জন্য সময় বের করা বেশ কঠিন। সারা দিনে হাঁফ ছাড়ার ফুসরত পাওয়া যায় না। কাজ শেষে বাড়ি ফেরার পর একেবারে রাতে অবসর সময় মেলে। সারা দিনের পরিশ্রম ও ক্লান্তির ছাপ শরীরের পাশাপাশি ত্বকের উপরেও পড়ে। নিস্তেজ ও প্রাণহীন হয়ে যায় ত্বক। তাই রাত্রিকালীন ত্বকের পরিচর্যায় আমরা বেশিরভাগই বাজার চলতি নাইট ক্রিমের উপর ভরসা রাখি। কিন্তু কেমিক্যাল-যুক্ত ক্রিম ব্যবহারে তেমন সুফল মেলে না। অনেক সময় পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা দেয়। তবে আপনি চাইলে বাড়িতেই তৈরি করে নিতে পারেন নাইট ক্রিম।

প্রাকৃতিক জিনিস দিয়ে তৈরি নাইট ক্রিম ব্যবহারে ত্বকে পার্শ্বপ্রতিক্রিয়াও হবে না, আর ত্বক বেশ ভাল থাকবে। তাহলে জেনে নিন, বাড়িতে কী ভাবে নাইট ক্রিম তৈরি করবেন -

অলিভ অয়েল নাইট ক্রিম

অলিভ অয়েল নাইট ক্রিম

একটা সসপ্যানে হাফ কাপ অলিভ অয়েল, ২ টেবিল চামচ নারকেল তেল এবং এক টেবিল চামচ beeswax দিয়ে কম আঁচে ভাল ভাবে গলিয়ে নিন। তার পর ক্রিমটি ঠান্ডা করে কৌটোয় ভরে রেখে দিন। আপনি এটি ২-৩ মাস ব্যবহার করতে পারেন। এই ক্রিমটি ত্বকের আর্দ্রতা ধরে রাখে, ত্বক হাইড্রেট এবং ময়শ্চারাইজ করে।

গ্লিসারিন ক্রিম

গ্লিসারিন ক্রিম

এক টেবিল চামচ নারকেল তেল এবং এক টেবিল চামচ আমন্ড অয়েল একসঙ্গে গরম করে নিন। এবার আঁচ বন্ধ করে তাতে ২ টেবিল চামচ গোলাপ জল এবং এক টেবিল চামচ গ্লিসারিন ভাল করে মিশিয়ে ঠান্ডা হতে দিন। তার পর কৌটোয় ভরে রেখে দিন। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে এটি ব্যবহার করুন। এই ক্রিম ত্বক হাইড্রেট ও মসৃণ করে। ত্বক ভাল রাখে।

অ্যালোভেরা নাইট ক্রিম

অ্যালোভেরা নাইট ক্রিম

২ টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক চা চামচ ল্যাভেন্ডার অয়েল আর এক চা চামচ প্রিমরোজ অয়েল একসঙ্গে ভাল করে মিশিয়ে রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে মাখুন। এতে ত্বক টানটান ও উজ্জ্বল হবে। ব্রণ ও ত্বকের দাগছোপ কমাতেও সাহায্য করে এই ক্রিম।

অ্যাভোকাডো নাইট ক্রিম

অ্যাভোকাডো নাইট ক্রিম

ত্বক ভাল রাখতে দারুণ কার্যকর অ্যাভাকাডোও। একটি পাকা অ্যাভোকাডো ম্যাশ করে স্মুথ পেস্ট বানান। তাতে মেশান হাফ কাপ টক দই। ব্লেন্ডারে এই দু'টি উপকরণ একসঙ্গে মিশিয়ে রাতে ঘুমাতে যাওয়ার আগে মেখে নিতে পারেন। সপ্তাহে দু'বার এটি ব্যবহার করুন। এই ক্রিম ত্বকে পুষ্টি যোগায় এবং ত্বকের দাগছোপ দূর করতেও সাহায্য করে।

English summary

4 DIY Night Creams For Beautiful Skin

We’ve compiled a list of several DIY creams that you can easily make at home in this post. Read on.
Story first published: Friday, July 8, 2022, 16:04 [IST]
X
Desktop Bottom Promotion