For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাঠকয়লার জাদুতেই নির্মূল হবে ব্রণ, ব্ল্যাকহেডস! ব্যবহার করুন ঘরোয়া ফেস মাস্ক

|

রূপচর্চার দুনিয়ায় হঠাৎ করেই জায়গা করে নিয়েছে চারকোল অর্থাৎ কাঠকয়লা। বহুকাল আগে থেকেই দাঁতের মাজন হিসেবে কাঠকয়লার ব্যবহার হয়ে আসছে। এখন আবার নানা ধরনের ফেস মাস্ক এবং ফেসওয়াশেও কাঠকয়লার গুঁড়ো ব্যবহার করা হচ্ছে। ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব কমাতে চারকোলের বিকল্প হয় না। ত্বকের গভীরে গিয়ে ময়লা টেনে বের করে ত্বককে পরিষ্কার করতেও সক্ষম। এছাড়াও, ত্বক থেকে ময়লা, ডেড স্কিন, ব্রণ ও ব্ল্যাকহেডস দূর করতেও সাহায্য করে চারকোল।

আপনি যদি ত্বকের যত্নে কাঠকয়লার গুঁড়ো বা চারকোল ব্যবহার করতে চান তা হলে ঘরে তৈরি এই ফেস মাস্কগুলি ট্রাই করে দেখতে পারেন -

১) অয়েলি স্কিনের জন্য

১) অয়েলি স্কিনের জন্য

হাফ কাপ নারকেল তেল, দুই টেবিল চামচ চারকোল পাউডার, হাফ চা চামচ বেকিং সোডা খুব ভাল করে মিশিয়ে নিন। তারপর এয়ারটাইট জারে ভরে রেখে দিন। প্রয়োজন মতো নিয়ে ব্যবহার করুন।

অয়েলি স্কিনে এই ফেস মাস্কটি দারুণ কার্যকর হতে পারে। এটি ত্বকের তৈলাক্তভাব কমায়। সপ্তাহে একবার এই ফেস মাস্ক ব্যবহার করুন।

২) ব্ল্যাকহেডস দূর করতে

২) ব্ল্যাকহেডস দূর করতে

এক টেবিল চামচ চালের গুঁড়ো, এক টেবিল চামচ চারকোল পাউডার মিশিয়ে নিন। তাতে এক টেবিল চামচ অলিভ অয়েল এবং জল দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এয়ারটাইট জারে ভরে রেখে দিন। প্রয়োজন মতো নিয়ে ব্যবহার করুন। ব্ল্যাকহেডস-এর সমস্যা থাকলে এই ফেস মাস্ক ব্যবহার করুন।

৩) ত্বকে পুষ্টি যোগানোর জন্য

৩) ত্বকে পুষ্টি যোগানোর জন্য

এক টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং এক চা চামচ চারকোল পাউডার মিক্সিতে দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। এবার এয়ারটাইট জারে ভরে ফ্রিজে রেখে দিন। তবে এক সপ্তাহের বেশি কিন্তু রাখবেন না।

অ্যালোভেরা ভিটামিন এ (বিটা-ক্যারোটিন), সি, ই এবং এনজাইম সমৃদ্ধ, যা ত্বক ভাল রাখে। এই মাস্কটি ত্বককে ডিটক্সিফাই করে এবং পুষ্টি জোগায়।

৪) ব্রণ সারাতে

৪) ব্রণ সারাতে

এক টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক চা চামচ বেন্টোনাইট ক্লে, এক চা চামচ চারকোল পাউডার আর কয়েক ফোঁটা টি ট্রি এসেনশিয়াল অয়েল ব্লেন্ড করে নিন ভালভাবে। একেবারে মসৃণ পেস্ট তৈরি করুন। এয়ারটাইট জারে ভরে ফ্রিজে রেখে দিন। প্রয়োজন মতো নিয়ে ব্যবহার করুন।

এই ফেস মাস্ক মুখের ত্বকের অতিরিক্ত তেল এবং ময়লা দূর করে, ব্রণ-পিম্পল কমায়। এই ফেস মাস্ক নর্মাল এবং অয়েলি স্কিনের জন্য উপযোগী।

English summary

4 DIY Charcoal Face Masks For Radiant Skin

This article discusses 4 easy recipes to help you prepare DIY charcoal face masks. Keep reading to know more.
X
Desktop Bottom Promotion