For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খুশকি কেন হয় জানেন? রইল ৮টি কারণ

|

আমাদের দৈনন্দিন জীবনের অন্যতম সমস্যা হল খুশকি। এর দিকে সঠিক গুরুত্ব না দিলে, এটি আরও বাড়তে পারে। খুশকি সাধারণত বর্ষাকালে এবং শীতকালে বেশি দেখা যায়। তবে আজকাল আবহাওয়ার পরিবর্তন, দূষণ, অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে, প্রায় সারা বছরই খুশকির সমস্যা লক্ষ্য করা যায়।

খুশকির ফলে স্ক্যাল্পে চুলকানি, চুল পড়া দেখা দেয়। তাই খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে শুরু থেকেই পদক্ষেপ নেওয়া প্রয়োজন। তবে তার আগে জেনে নিন খুশকি ঠিক কী কী কারণে হতে পারে।

১) ফাঙ্গাল ইনফেকশন

১) ফাঙ্গাল ইনফেকশন

বিশেষজ্ঞদের মতে, খুশকি হওয়ার মূল কারণ হল ফাঙ্গাল ইনফেকশন এবং চিরুনি শেয়ার করার মাধ্যমে এটি ছড়াতে পারে। এছাড়াও, চুল না ধোওয়া হলে এবং মাথার ত্বকে ঘাম জমে থাকলে, ফাংগাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা আরও বেড়ে যায়। ঘাম জমে এবং ধুলো-ময়লা জমে খুশকি হয়।

২) চুলে ময়লা জমলে

২) চুলে ময়লা জমলে

চুলে যদি ময়লা জমে এবং তা ঠিক করে পরিষ্কার না করা হয়, তাহলে খুশকি হওয়ার সম্ভাবনাও অনেকটাই বেড়ে যায়।

৩) গরম জল দিয়ে স্নান করলে

৩) গরম জল দিয়ে স্নান করলে

যারা গরম জল দিয়ে স্নান করেন, তাদের ক্ষেত্রে খুশকির সমস্যা বেশি লক্ষ্য করা যায়। চুল ধোওয়ার জন্য সবসময়, সাধারণ তাপমাত্রায় জল ব্যবহার করুন। গরম জল মাথায় দিলে পরিস্থিতির আরও খারাপ হয়ে উঠতে পারে।

৪) ত্বকের ধরন

৪) ত্বকের ধরন

মাথার ত্বক অতিরিক্ত তৈলাক্ত অথবা শুষ্ক হলে খুশকির সমস্যা দেখা দিতে পারে। তৈলাক্ত ত্বকে ধুলোবালি বেশি জমে। ত্বকের মৃত কোষগুলির অত্যধিক বৃদ্ধি হলে খুশকি হয়। যারা দৈনন্দিন সঠিকভাবে চুল আঁচড়ায় না, চুলে ঠিকমতো শ্যাম্পু করেন না তাদের ক্ষেত্রে এই সমস্যাটা বেশি দেখা যায়।

৫) খাদ্যাভ্যাস

৫) খাদ্যাভ্যাস

আমাদের খাদ্যাভ্যাসও ত্বক ও চুলের ওপর গভীর প্রভাব ফেলে। তাই অপুষ্টিকর খাদ্য গ্রহণ এবং জল কম পান করলে, খুশকির সমস্যা দেখা দিতে পারে।

৬) ঠিকভাবে শ্যাম্পু না ধুলে

৬) ঠিকভাবে শ্যাম্পু না ধুলে

শ্যাম্পু করার পর চুল ভাল করে না ধুলে বা মাথার তালুতে কন্ডিশনার লাগিয়ে ফেললে এবং ঠিকভাবে না পরিষ্কার করলে, খুশকির সমস্যা দেখা দিতে পারে।

৭) মানসিক চাপ

৭) মানসিক চাপ

অত্যধিক চিন্তার ফলে তা মাথার ত্বকের ওপর প্রভাব ফেলে, যার ফলে খুশকির সমস্যা দেখা যায়। তাই খুশকি হওয়ার অন্যতম কারণও মানসিক দুশ্চিন্তা হতে পারে। মাথার চুল যদি দীর্ঘদিন অপরিষ্কার থাকে, সেক্ষেত্রে চুলের গোড়ায় ছত্রাক তৈরি হয়, যা খুশকির সৃষ্টি করে।

৮) চিরুনি বা তোয়ালে শেয়ার করা

৮) চিরুনি বা তোয়ালে শেয়ার করা

পরিবার বা বন্ধুদের কারুর মাথায় যদি খুশকি থাকে এবং তার ব্যবহৃত তোয়ালে বা চিরুনি অন্য কেউ ব্যবহার করে, তবে সেই ব্যক্তিরও খুশকি হতে পারে।

English summary

Common Causes Of Dandruff In Bengali

Here are some common reasons why you may be experiencing an itchy scalp. Read on.
X