For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চুল ঝরছে? খুশকির সমস্যায় নাজেহাল? ব্যবহার করুন ঘরে তৈরি এই ৫ কফি মাস্ক!

|

শারীরিক ক্লান্তি কিংবা অসময়ে ঘুমের ভাব কাটাতে এককাপ কফিই সেরা ওষুধ। মন ভালো করা থেকে শরীরে স্ফূর্তি আনা, কফির নেই কোনও তুলনা। শুধু কি তাই, রূপচর্চার ক্ষেত্রেও দারুণ উপকারি কফি। কফির মাস্ক ব্যবহারে চুল পড়া, খুশকি সব নিমেষেই দূর হয়! চুলের গোড়াকে মজবুত রাখে।

কফির মধ্যে থাকা ক্যাফিন মাথার ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে এবং মাথার মৃত কোষগুলিও দূর করে। তাছাড়া, অ্যান্টিঅক্সিড্যান্টে পরিপূর্ণ কফি চুলের পুষ্টিও জোগায়। সপ্তাহে মাত্র দুই দিন কফি হেয়ার মাস্ক লাগালেই মিলবে সুফল। জেনে নিন কফি হেয়ার মাস্ক কীভাবে তৈরি করবেন ও এটি ব্যবহারের পদ্ধতি।

মধু ও কফি পাউডার

মধু ও কফি পাউডার

দুই টেবিল চামচ কফি পাউডারের সঙ্গে সমপরিমাণ মধু মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। এই মাস্কটি পুরো চুল এবং স্ক্যাল্পে ভালভাবে লাগিয়ে ৪০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন।

অলিভ অয়েল, অ্যালোভেরা জেল ও কফি পাউডার

অলিভ অয়েল, অ্যালোভেরা জেল ও কফি পাউডার

এক টেবিল চামচ অলিভ অয়েল এবং এক টেবিল চামচ তাজা অ্যালোভেরা জেলের সঙ্গে দুই টেবিল চামচ কফি পাউডার মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। এটি আপনার চুলে লাগান এবং আপনার মাথার ত্বকে লাগিয়ে আলতোভাবে ম্যাসাজ করুন। ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন।

নারকেল তেল ও কফি পাউডার

নারকেল তেল ও কফি পাউডার

একটি পাত্রে পাঁচ চামচ নারকেল তেল ও দুই চামচ কফি পাউডার নিয়ে মেশান ভালো করে। তারপর চুলে ব্যবহার করুন। অন্তত ২০ মিনিট মাথায় রাখুন। তারপর ধুয়ে নিন। সপ্তাহে দুই দিন এই মাস্ক ব্যবহার করুন। দ্রুত সুফ পাবেন!

এছাড়াও, লোহার পাত্রে নারকেল তেল গরম করে তার মধ্যে কফি পাউডার মেশান। লোহার পাত্রে গরম করা তেল ব্যবহার করলে চুলের পুষ্টিতেও কাজে আসে। এই মিশ্রণ কিন্তু হালকা গরম অবস্থায় লাগাতে হবে।

ডিম ও কফি পাউডার

ডিম ও কফি পাউডার

একটি ডিমের সঙ্গে তিন টেবিল চামচ কফি পাউডার মেশান। ভালো করে ফাটিয়ে স্মুথ পেস্ট তৈরি করুন। এই মাস্কটি চুলের গোড়া থেকে চুলের নীচ পর্যন্ত ভালভাবে লাগান। এই মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে কয়েক মিনিট আলতোভাবে ম্যাসাজ করুন। তারপরে ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

কফি পাউডার ও দই

কফি পাউডার ও দই

দুই টেবিল চামচ কফি পাউডারের সঙ্গে সমপরিমাণ দই মেশান। এই মিশ্রণে কিছুটা লেবুর রস দিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। এই পেস্টটি পুরো চুলে এবং মাথার ত্বকে লাগিয়ে শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। ৩০-৪০ মিনিট পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

English summary

Coffee Hair Masks For Healthy and Shiny Hair In Bengali

Here are some coffee hair masks that can help you achieve healthy hair. Read on.
Story first published: Friday, February 18, 2022, 12:47 [IST]
X
Desktop Bottom Promotion