For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ত্বক ও চুল ভাল রাখতে প্রতিদিন ব্ল্যাক টি পান করুন!

|

সকালে এক কাপ চা ছাড়া দিন শুরু করেন এমন মানুষ খুবই কম আছে! শুধু সকালে নয়, দিনে বেশ কয়েকবার চা পান করার অভ্যাস আছে অনেকেরই। চা ক্লান্তি দূর করে এবং ফ্রেশ ফিল হয়। অফিসেও কাজের ফাঁকে ক্লান্তি দূর করতে বেশ কয়েকবার চা পান হয়েই থাকে। আবার বাড়িতে সন্ধ্যের দিকে চা পানের রীতি প্রায় সব বাড়িতেই আছে। চা শরীরের জন্য উপকারি নিঃসন্দেহে, কারণ চায়ে আছে তিনটি গুরুত্বপূর্ণ উপাদান আইসোফ্লাভন, পলিফেনল এবং অ্যান্টিঅক্সিডেন্ট। তবে চায়ের যথাযথ উপকারিতা পেতে চিনি ও দুধ ছাড়া চা খাওয়া উচিত।

চায়ের মধ্যে ব্ল্যাক টি খুব উপকারি। ব্ল্যাক টিতে থাকে অ্যামাইনো অ্যাসিড। এটি মনঃসংযোগ এবং মনকে রিল্যাক্স করতে সাহায্য করে। পরিমিত ব্ল্যাক টি শরীরে স্ট্রেস হরমোনকে কমায়। হার্টের জন্যও অত্যন্ত উপকারি ব্ল্যাক টি। ব্লাড সুগার এবং কোলেস্টরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এটি। তবে শুধু স্বাস্থ্যের জন্য নয়, ব্ল্যাক টি স্কিন ও চুলের জন্যও ভীষণ ভালো। দেখে নিন এর উপকারিতা -

১) স্কিনকে রিজেনারেট করে

১) স্কিনকে রিজেনারেট করে

স্কিনের যেকোনও ক্ষত সারতে সময় লাগে অনেক। কিন্তু ব্ল্যাক টি এই কাজটা খুব তাড়াতাড়ি করে। তবে কোনওভাবেই স্কিনে অ্যাপ্লাই করা যাবে না, এতে সমস্যা দেখা দিতে পারে, তাই ব্ল্যাক টি পান করাই শ্রেয়।

২) দাগ কমায়

২) দাগ কমায়

মুখের স্কিনের দাগ মুখের সৌন্দর্য নষ্ট করে। অনেক ওষুধ থাকলেও, সেগুলো খেলে বিপদ, হাজারো সমস্যা দেখা দিতে পারে শরীরে। তাই এক্ষেত্রে ব্ল্যাক টি-র ওপর ভরসা করতে পারেন। কারণ এতে থাকে অ্যান্টি-অক্সিডেন্ট। ব্ল্যাক টি খাওয়ার পাশাপাশি তুলোয় করে দাগের ওপর লাগাতেও পারেন।

৩) UV রেডিয়েশন থেকে স্কিনকে বাঁচায়

৩) UV রেডিয়েশন থেকে স্কিনকে বাঁচায়

পিগমেনটেশন, স্কিন ক্যান্সারের মতো সমস্যার কারণ আল্ট্রা ভায়োলেট রেডিয়েশন। ব্ল্যাক টি UV রেডিয়েশন থেকে স্কিনকে বাঁচায়। এটি পান করার পাশাপাশি স্কিনে লাগালেও কাজ হবে!

আরও পড়ুন :শীতে ত্বকের যত্নে ব্যবহার করুন চালের গুঁড়োর ফেস প্যাক, দেখুন বানানোর পদ্ধতি

৪) স্কিনের বয়স বাড়তে দেয় না

৪) স্কিনের বয়স বাড়তে দেয় না

অনেকের স্কিন অল্প বয়সেই বয়স্কদের মতো হয়ে যায়। সূর্যের আলো, দূষণের কারণে স্কিনে এই সমস্যা দেখা দেয়। ব্ল্যাক টি-তে থাকা অ্যান্টি অক্সিডেন্ট এবং পলিফেনলস স্কিনকে প্রোটেক্ট করে। রিঙ্কলস পড়তে দেয় না।

৫) চোখের নিচে ফোলাভাব কমায়

৫) চোখের নিচে ফোলাভাব কমায়

অনেকেরই চোখের নিচে ফোলা হয়ে থাকে। মেকআপ করলেও চাপা পড়ে না। চোখের নিচে ফুলোভাব মুখের সৌন্দর্য নষ্ট করে। ব্ল্যাক টি এই ফুলো ভাব কমাবে। ব্ল্যাক টি ঠাণ্ডা করে চোখের নিচে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর ধুয়ে ফেললেই হল। কয়েক সপ্তাহের মধ্যে ফল পাবেন হাতেনাতে!

শুধু স্কিন নয়, চুলের জন্যও সমান উপকারি ব্ল্যাক টি -

১) চুল পড়া আটকায়

১) চুল পড়া আটকায়

আপনি কি চুল পড়ার সমস্যায় ভুগছেন? প্রতিদিনই মুঠো মুঠো চুল উঠে যাচ্ছে? তাহলে পান করুন ব্ল্যাক টি। এর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান আপনাকে চাপ মুক্ত রাখবে। তাহলে চুল পড়াও কমবে। কারণ স্ট্রেসই চুল পড়ার মূল কারণ।

২) উজ্জ্বল হবে চুল

২) উজ্জ্বল হবে চুল

সুন্দর উজ্জ্বল ও সিল্কি চুল কে না চায়! ব্ল্যাক টি আপনার সেই ইচ্ছে পূরণ করবে। শ্যাম্পু করার পর ব্ল্যাক টি দিয়ে চুল ধুয়ে নিন। ব্যস, ফল পাবেন হাতেনাতে!

আরও পড়ুন :শীতে শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে চান? নিয়মিত খান এই খাবারগুলো

৩) চুল বাড়তে সাহায্য করে

৩) চুল বাড়তে সাহায্য করে

একটু চুল বড় করবেন ভাবছেন, কিন্তু দেখলেন মাসের পর মাস কেটে গেলেও চুল আর বাড়ছে না। ব্ল্যাক টি চুলে লাগালে দু'সপ্তাহ পর থেকে চুলের বৃদ্ধি হবে। তবে সবসময় স্বাভাবিক তাপমাত্রায় রেখে ব্যবহার করবেন এটি। স্ক্যাল্পে ভালো করে ম্যাসাজ করতে হবে ব্ল্যাক টি দিয়ে।

সতর্কতা

সতর্কতা

ব্ল্যাক টি উপকারি হলেও কিছু ক্ষেত্রে এটা ব্যবহার না করাই ভালো। যেমন - স্তন, কোলন এবং পেটের ক্যান্সার, ডায়াবেটিস, হাই কোলেস্টেরল, হাই ব্লাড প্রেসার থাকলে তারা ব্ল্যাক টি থেকে দূরে থাকুন।

English summary

Black Tea Benefits For Hair And Skin

We have illustrated the 8 amazing black tea benefits to your hair and skin which will certainly make you incorporate black tea in your diet. Read on.
X