For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ত্বকের সব সমস্যার সমাধান রয়েছে এই ৫ ভিটামিনে! জেনে নিন

|

ভিটামিনের অভাবে কেবল শারীরিক সমস্যাই দেখা দেয় না, পাশাপাশি ত্বকেও নানান সমস্যা ফুটে ওঠে। ভিটামিনের অভাব দেখা দিলে ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে ওঠে, উজ্জ্বলতা হারায় এবং বার্ধক্যজনিত লক্ষণগুলি প্রকট হয়ে ওঠে। এসব থেকে মুক্তি পেতে ভিটামিন অত্যন্ত প্রয়োজনীয়। ভিটামিন ত্বককে কোমল ও মসৃণ রাখতে সহায়তা করে। তাই ত্বকের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পেতে ভিটামিনে ভরপুর খাদ্য খাওয়ার পাশাপাশি, ভিটামিন সমৃদ্ধ প্রোডাক্টও ব্যবহার করতে পারেন।

ত্বককে সুস্থ রাখতে, ব্রণ ও দাগের সমস্যা কমাতে, ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে, ভিটামিন বিশেষ ভূমিকা পালন করে। ভিটামিনের সাহায্যে রিঙ্কেলস ও ফাইন লাইনস-এর মতো সমস্যা থেকেও মুক্তি পেতে পারেন। আপনি আপনার ত্বকের সমস্যা অনুযায়ী ভিটামিন বেছে নিতে পারেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক, ত্বকের কোন সমস্যার জন্য কোন ভিটামিন ব্যবহার করবেন -

ব্রণের জন্য ভিটামিন এ (রেটিনল)

ব্রণের জন্য ভিটামিন এ (রেটিনল)

ভিটামিন এ রেটিনল নামেও পরিচিত। ব্রণ ও পিম্পল কমাতে খুবই সহায়ক রেটিনল। ভিটামিন এ ত্বকে সিবামের উৎপাদন কমায়, যার ফলে মুখে ব্রণ ও পিম্পলের সমস্যাও কম হয়। তৈলাক্ত ত্বকের জন্য ভিটামিন এ খুবই কার্যকরী বলে মনে করা হয়। তাই খাদ্যতালিকায় অবশ্যই ভিটামিন এ সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন।

রিঙ্কেলস ও ফাইন লাইনস দূর করার জন্য ভিটামিন সি

রিঙ্কেলস ও ফাইন লাইনস দূর করার জন্য ভিটামিন সি

মুখের বলিরেখা বা রিঙ্কেলস কমাতে ভিটামিন সি ব্যবহার করতে পারেন। এই ভিটামিন বার্ধক্যজনিত লক্ষণগুলি দূরে রাখতে সহায়তা করে। তাই ত্বকের যত্নে ভিটামিন সি লোশন বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এছাড়াও, ভিটামিন সি সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে, ত্বকের শুষ্কভাব কমায়।

শুষ্ক ত্বকের জন্য ভিটামিন ই

শুষ্ক ত্বকের জন্য ভিটামিন ই

ভিটামিন ই মুখের সৌন্দর্য বহুগুণ বাড়িয়ে দেয়। ভিটামিন ই-তে হাইড্রেটিং এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে, ফলে এটি শুষ্ক ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী। বর্তমানে রুপচর্চায় ভিটামিন ই-এর ব্যবহার অনেক বেড়েছে। ভিটামিন ই মুখের নানান দাগও কমায়। তাই ত্বকের যত্নে আপনিও ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করতেই পারেন।

আরও পড়ুন:উজ্জ্বল ও স্বাস্থ্যকর ত্বকের জন্য সেরা এই ছয় ভিটামিন

ত্বকের একজিমার জন্য ভিটামিন ডি

ত্বকের একজিমার জন্য ভিটামিন ডি

ত্বকের স্বাস্থ্যকর রাখতে ভিটামিন ডি খুবই কার্যকরী। ভিটামিন ডি ত্বকের মেরামত করে, ত্বককে সানবার্ন হওয়া থেকেও রক্ষা করে। ভিটামিন ডি-তে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে পুনরুজ্জীবিত করে এবং বার্ধক্য রোধ করে। এছাড়াও, স্ট্রেচ মার্ক এবং একজিমা কমাতে খুবই সহায়ক এই ভিটামিন।

ডার্ক সার্কেলের জন্য ভিটামিন কে

ডার্ক সার্কেলের জন্য ভিটামিন কে

ডার্ক সার্কেলের সমস্যা কমাতে ভিটামিন কে খুবই সহায়ক। ডার্ক সার্কেলের জন্য যেসব ক্রিম ব্যবহার করা হয়, সেগুলির প্রত্যেকটিতেই সাধারণত ভিটামিন কে উপস্থিত থাকে। তাই, যেকোনও আই ক্রিম ব্যবহার করার আগে, আপনার ক্রিমটিতে ভিটামিন কে আছে কি না তা পরীক্ষা করে নিন।


English summary

Best Vitamins to Help Improve Your Beauty In Bengali

Here are the best Vitamins that Can Help Improve Your Beauty. Read On.
X
Desktop Bottom Promotion