For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বাস্থ্যোজ্জ্বল সুন্দর ত্বক চান? রোজ খান ফল ও শাকসবজির রস!

|

বেশিরভাগ মানুষই নিজের মুখ নিয়ে সবচেয়ে বেশি সচেতন। আর সুন্দর মুখের প্রাথমিক শর্ত হল মসৃণ ও উজ্জ্বল ত্বক। তাই মুখের সৌন্দর্য ধরে রাখতে রোজ আমরা কত কিছুই না করি। তবে কেবল বাইরে থেকেই যত্ন নিলে হবে না, সৌন্দর্য বজায় রাখতে ভেতর থেকেও পরিচর্যা প্রয়োজন। এমন অনেক ফল আছে, যেগুলি ত্বকের উজ্জলতা বৃদ্ধি করে ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। তাই সুস্থ, উজ্জ্বল ত্বক পেতে দৈনন্দিন খাদ্যতালিকায় রাখতে পারেন এই ফলগুলো।

ফল শুধু খেতে না চাইলে জুস বানিয়েও খেতে পারেন, সমান উপকার পাবেন। তাহলে জেনে নিন, সুস্থ ও উজ্জ্বল ত্বক পেতে কোন কোন ফলের জুস খাবেন -

গাজরের রস

গাজরের রস

গাজরের গুণাগুণ সম্পর্কে আমরা সকলেই অবগত। গাজরে বিটা-ক্যারোটিন বা ভিটামিন এ থাকে, যা ত্বকের জন্য খুবই উপকারি। এছাড়াও, এই সবজিটি ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। গাজর ক্ষত নিরাময় এবং প্রদাহ কমাতে সাহায্য করে।

ডালিমের রস

ডালিমের রস

ডালিম বা বেদানায় থেরাপিউটিক এবং ঔষধি গুণ রয়েছে। ডালিমের রস অ্যাসকরবিক অ্যাসিড (ভিটামিন সি), সাইট্রিক অ্যাসিড এবং অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ। এই ফলের রস ত্বকের বিভিন্ন ক্ষতি সারাতে পারে।

শসার রস

শসার রস

শরীর হাইড্রেট না থাকলে ত্বকও নিস্তেজ এবং প্রাণহীন হয়ে পড়ে। শসা বা শসার রস শরীরের জলের মাত্রা পূরণ করা এবং ত্বককে উজ্জ্বল রাখার জন্য দুর্দান্ত কার্যকর। শসায় ৯৫ শতাংশ জল থাকে এবং এটি বিটা-ক্যারোটিন, ফ্ল্যাভোনয়েডস, ভিটামিন কে সমৃদ্ধ। এই ফল শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে এবং কোষের কার্যকারিতা উন্নত করে।

আপেল জুস

আপেল জুস

গবেষণায় দেখা গেছে, আপেলে স্ট্রেস প্রতিরোধের বৈশিষ্ট্য বর্তমান। এই ফল আমাদের সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখে, সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকেও ত্বককে রক্ষা করে। এছাড়াও, আপেল ত্বকের স্থিতিস্থাপকতা বাড়ায় এবং ত্বককে কোমল করে তোলে। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই ফল টিস্যুর যে কোনও ধরনের ক্ষতি মেরামত করে এবং ত্বককে টানটান করে।

মোসাম্বির রস

মোসাম্বির রস

মোসাম্বি ভিটামিন সি, পটাসিয়াম, আয়রন, জিঙ্ক, তামা, ক্যালসিয়াম, ফাইটোকেমিক্যালস এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এটি কেবল ত্বককেই সুস্থ রাখে না, পাশাপাশি রক্ত ​​সঞ্চালন এবং লিভারের কার্যকারিতাও উন্নত করে। এছাড়াও, ওজন কমাতে সাহায্য করে।

কমলালেবুর রস

কমলালেবুর রস

কমলালেবুর জুসও ভিটামিন সি (অ্যাসকরবিক অ্যাসিড) সমৃদ্ধ, যা একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। ত্বক সুস্থ রাখতে ভিটামিন সি দুর্দান্ত কার্যকর। এছাড়াও, কমলালেবু ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ, যা প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কমায়।

পালং শাকের রস

পালং শাকের রস

পালং শাকে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, মিনারেল এবং ফাইবার বর্তমান। এতে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি যৌগও রয়েছে, যা ত্বক ভাল রাখতে সাহায্য করে।

English summary

Best Fruit And Vegetable Juices For Healthy And Glowing Skin

Let us give you some great options for juices that will help you get glowing skin. Read on.
X
Desktop Bottom Promotion