For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোমল ঠোঁট পেতে ঘরে তৈরি লিপ স্ক্রাব ব্যবহার করুন, দেখে নিন তৈরির পদ্ধতি

|

আমরা প্রত্যেকেই ত্বক আর চুলের যত্ন নিই, কিন্তু ঠোঁটের দিকে সেভাবে খেয়াল রাখি না। আর যথাযথ যত্নের অভাবে ঠোঁট ফাটা, ঠোঁটের চামড়া ওঠা, ঠোঁট ডার্ক হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

তাই ঠোঁটের নরম ভাব এবং হালকা রঙ বজায় রাখার জন্য ঠোঁটের এক্সফোলিয়েশন অত্যন্ত প্রয়োজনীয়। এর জন্য সময়মতো ঠোঁটে স্ক্রাব করা উচিত। বিভিন্ন ঘরোয়া জিনিস ব্যবহার করেই আপনি লিপ স্ক্রাব তৈরি করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক, বেশ কিছু লিপ স্ক্রাবের রেসিপি।

১) নারকেল তেল এবং মধুর লিপ স্ক্রাব

১) নারকেল তেল এবং মধুর লিপ স্ক্রাব

নারকেল তেল অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্যাটি অ্যাসিডের উৎস, যা ত্বকে পুষ্টি সরবরাহ করে। ব্রাউন সুগার প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে, যা শুষ্ক এবং মৃত ত্বক দূর করতে অত্যন্ত সহায়ক। আর, মধুতে প্রাকৃতিক নিরাময় গুণ বর্তমান এবং এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও সহায়তা করে।

এই স্ক্রাবটি তৈরি করতে ১ টেবিল চামচ নারকেল তেল, ১ টেবিল চামচ খাঁটি মধু, ২ টেবিল চামচ ব্রাউন সুগার এবং ১/২ টেবিল চামচ হালকা গরম জল নিন। প্রথমে নারকেল তেল ও মধু মিশিয়ে নিন, তারপরে ব্রাউন সুগার ও গরম জল মেশান। এবার এই মিশ্রণটি নিয়ে দুই থেকে তিন মিনিট বৃত্তাকার গতিতে ঠোঁটে ঘষে নিন, তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

২) মিন্ট লিপ স্ক্রাব

২) মিন্ট লিপ স্ক্রাব

চিনি প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। পিপারমিন্ট অয়েল ঠোঁটে রক্ত সঞ্চালনকে উদ্দীপিত করে। তাছাড়া এতে থাকা গ্রেপসিড অয়েল অ্যান্টিঅক্সিডেন্টের উৎস, যা ঠোঁটকে প্রাকৃতিকভাবে ময়েশ্চরাইজ করতে সহায়তা করে।

প্রথমে একটি ছোট পাত্রে ২ টেবিল চামচ চিনি ও ২ টেবিল চামচ অলিভ অয়েল কিংবা নারকেল তেল নিন। তারপর তাতে ৮ থেকে ১০ ফোঁটা পিপারমিন্ট অয়েল নিয়ে ভালভাবে ব্লেন্ড করুন। এবার তাতে ১/২ চা চামচ গ্রেপসিড অয়েল মেশান। এই মিশ্রণটি দিয়ে ঠোঁটে কয়েক মিনিট বৃত্তাকার গতিতে ঘষে নিয়ে, ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন।

৩) ব্রাউন সুগার এবং মধুর স্ক্রাব

৩) ব্রাউন সুগার এবং মধুর স্ক্রাব

খাঁটি মধু ঠোঁটের বর্ণ হালকা করার পাশাপাশি, ঠোঁটকে উজ্জ্বল করতে সহায়তা করে। ল্যাভেন্ডার অয়েল ঠোঁটে পুষ্টি সরবরাহ করে এবং সানবার্ন থেকে রক্ষা করতেও সহায়তা করে।

একটি ছোট পাত্রে ১ টেবিল চামচ খাঁটি মধু, ১ টেবিল চামচ ব্রাউন সুগার এবং ৫ থেকে ৬ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণটি নিয়ে ঠোঁটে দুই থেকে তিন মিনিট বৃত্তাকার গতিতে ভালভাবে ঘষে, ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। তারপর লিপ বাম লাগান।

৪) চকোলেট লিপ স্ক্রাব

৪) চকোলেট লিপ স্ক্রাব

চকোলেট ঠোঁটকে ময়েশ্চারাইজ করার পাশাপাশি, ট্যান দূর করতেও সহায়তা করে। ভ্যানিলার নির্যাসে অ্যান্টি-এজিং এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য বর্তমান, যা ত্বকের ক্ষতি প্রতিরোধ করতে সহায়তা করে।

এই স্ক্রাবটি তৈরি করতে, ১ টেবিল চামচ কোকো পাউডার, ২ টেবিল চামচ ব্রাউন সুগার, ১ চা চামচ ভ্যানিলার নির্যাস, ২ চা চামচ অলিভ অয়েল এবং ৩/৪ চা চামচ মধু নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি দিয়ে আলতো করে বৃত্তাকার গতিতে ঘষে নিয়ে কয়েক মিনিট রাখুন। তারপর নরম ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন কিংবা ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন :কীভাবে ঠোঁটে স্ক্রাব করবেন? দেখে নিন পদ্ধতিগুলি

৫) অরেঞ্জ পিল লিপ স্ক্রাব

৫) অরেঞ্জ পিল লিপ স্ক্রাব

এই স্ক্রাবটিতে উপস্থিত কমলালেবুর খোসা, ঠোঁটের কালো দাগ দূর করতে দুর্দান্ত কার্যকর। আর, আমন্ড অয়েল ঠোঁটের আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি, ঠোঁটকে পুষ্টি সরবরাহ করতে সহায়তা করে। আর, চিনি প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে।

একটি পাত্রে ২ টেবিল চামচ শুকনো কমলালেবুর খোসার গুঁড়ো, ২ টেবিল চামচ ব্রাউন সুগার এবং ১০ থেকে ১২ ফোঁটা আমন্ড অয়েল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণটি নিয়ে ৩০ সেকেন্ড আলতো করে ঠোঁটে স্ক্রাব করে নিন। তারপর ভেজা ওয়াইপস দিয়ে ঠোঁট পরিষ্কার করে নিন কিংবা ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এটি করতে পারেন।

৬) কফি ও মধুর স্ক্রাব

৬) কফি ও মধুর স্ক্রাব

এই স্ক্রাবটি ঠোঁটের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। কফি এবং মধুর কম্বো ঠোঁটকে এক্সফোলিয়েট এবং ময়েশ্চারাইজ করে।

একটি পাত্রে ১ টেবিল চামচ কফি পাউডার এবং ১ টেবিল চামচ মধু নিয়ে ভালভাবে মিশিয়ে নিন। এরপর ওই মিশ্রণটি নিয়ে ঠোঁটে এক মিনিটের মতো বৃত্তাকার গতিতে ঘষে, আরও এক মিনিট রেখে দিন। তারপর ঈষদুষ্ণ জলে ভাল করে ধুয়ে ফেলুন।

English summary

Best DIY Lip Scrub Recipes For Soft Lips

Read on to find some amazing DIY homemade lip scrub recipes.
X