For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘন কালো চুল পেতে ব্যবহার করুন হেনা, জেনে নিন এর উপকারিতা

|

চুলের পরিচর্যায় গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্য়ে অন্য়তম হল হেনা। চুল কালো ও মজবুত করতে, চুলের গোড়ায় পুষ্টি জোগাতে এবং চুল ঠিকমতো কন্ডিশন করতে দারুণ উপযোগী হেনা। তাই প্রাকৃতিক উপায়ে চুল মজবুত, ঝলমলে ও স্বাস্থ্যোজ্জ্বল করতে সাপ্তাহিক হেয়ার কেয়ার রুটিনে রাখতে পারেন হেনা প্যাক।

বিশেষজ্ঞরা বলছেন, চুল ভাল রাখতে সপ্তাহে এক দিন হলেও হেনা করা উচিত। চলুন জেনে নেওয়া যাক, হেনা বা মেহেদি চুলের কী কী উপকার করে।

স্ক্যাল্প সুস্থ রাখে

স্ক্যাল্প সুস্থ রাখে

হেনা মাথার ত্বক বা স্ক্যাল্প সুস্থ রাখে। হেনায় অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য বর্তমান। এটি খুশকি, স্ক্যাল্পে জ্বালা, চুলকানি এবং অন্যান্য ছত্রাক সংক্রমণের মতো সমস্যাগুলি সারাতে পারে। মাথার ত্বকে নোংরা আর তেল, ময়লা জমতে দেয় না।

চুলের রঙ ধরে রাখে

চুলের রঙ ধরে রাখে

হেনা চুলের প্রাকৃতিক রং ধরে রাখতে পারে এবং অকাল চুল পেকে যাওয়া আটকায়।

চুল কন্ডিশন করে

চুল কন্ডিশন করে

একটি গবেষণায় দেখা গেছে, হেনার মধ্যে প্রাকৃতিকভাবেই চুল কন্ডিশনিং করার ক্ষমতা আছে। এটি চুলের আর্দ্রতা ধরে রাখতে পারে। ডিমের কুসুমের সঙ্গে হেনা পাউডার মিশিয়ে চুলে খানিকক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

চুল মজবুত করে

চুল মজবুত করে

হেনা অত্যন্ত পুষ্টিকর, যা ক্ষতিগ্রস্থ চুল মেরামত করে। এটি চুল ফাটা ও চুল পড়ার সমস্যাও দূর করে। হেনার প্রাকৃতিক গুণ চুল দ্রুত লম্বা করে, মজবুতও রাখে। তাই চুল দ্রুত লম্বা করতে চাইলে হেনা লাগান। হেনার গুঁড়ো কোনও এসেনশিয়াল অয়েল বা নারকেল তেলের সঙ্গে মিশিয়ে লাগান। হাতেনাতে ফল পাবেন।

পিএইচ এবং তেল উৎপাদনের ভারসাম্য বজায় রাখে

পিএইচ এবং তেল উৎপাদনের ভারসাম্য বজায় রাখে

অয়েলি হেয়ারের জন্য সেরা উপাদান হল হেনা। এটি তেল উৎপাদন নিয়ন্ত্রণ করে এবং মাথার ত্বকের পিএইচ লেভেলের ভারসাম্য বজায় রাখে। এটি চুলের ফলিকলগুলি শক্তিশালী করতেও সাহায্য করে।

English summary

Benefits of Henna For Hair Health

Read on to find out how henna helps improve hair health and how you can incorporate it into your hair care routine.
Story first published: Friday, August 5, 2022, 17:43 [IST]
X
Desktop Bottom Promotion