For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Durga Puja 2022 : পুজোয় উজ্জ্বল, স্মুথ চুল চান? অবশ্যই নিয়মিত চুলে লাগান টক দই!

|

আর মাত্র চার দিন পরই শুরু বাঙালির সবচেয়ে বড় উৎসব। ঘরে ঘরে পুজো প্ল্যানিং, শপিং মোটামুটি সবই রেডি। সন্ধ্যায় কেউ কেউ বেরিয়ে পড়ছেন ঠাকুর দেখতেও। কিন্তু এর মধ্যে কি আপনার পুজোর সাজে কিছুটা খামতি রয়ে গিয়েছে? এখনও কি আপনার চুলের ঠিকঠাক যত্ন হয়নি? চুল শুষ্ক-রুক্ষ, নিস্তেজ দেখাচ্ছে? তাহলে এই ক'দিনে চুলের পরিচর্যায় মনোযোগ দিন ঠিক মতো।

এই কয়েক দিনের মধ্যে উজ্জ্বল, স্মুথ চুল পেতে চাইলে অবশ্যই ব্যবহার করুন টক দই। পুষ্টি সম্পন্ন টক দই খাওয়া যেমন স্বাস্থ্যের পক্ষে ভাল তেমনই এটা চুলেরও বেশ উপকার করে। তাই এই ক'দিন নিয়মিত মাথায় লাগান দই। তাতেই উজ্জ্বল হবে চুল, শক্তপোক্ত হবে চুলের গোড়া। সঙ্গে পাওয়া যাবে আরও বহু উপকার। দেখে নেওয়া যাক, দই চুলের কী কী উপকার করে এবং কী ভাবে চুলে ব্যবহার করবেন এটি -

চুল পড়া কমায়

চুল পড়া কমায়

দই চুলের ফলিকলে প্রচুর পরিমাণে পুষ্টি সরবরাহ করে। মেথি পেস্টের সঙ্গে দই মিশিয়ে লাগালে চুল পড়া অনেকটাই কমে। এক টেবিল চামচ মেথি বীজ সারা রাত ভিজিয়ে রেখে পরদিন পেস্ট তৈরি করে নিন। এর সঙ্গে ২ টেবিল চামচ দই মিশিয়ে মাথার ত্বকে লাগান। ১৫ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন।

দইতে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড মাথার ত্বক পরিষ্কার করে এবং ডেড স্কিন সেল দূর করে। এছাড়া, দইয়ে উপস্থিত বায়োটিন, জিঙ্ক, চুলের গোড়া থেকে মজবুত করতে সাহায্য করে, ফলে চুলও কম পড়ে।

খুশকি কমায়

খুশকি কমায়

খুশকি সারাতে দই বেশ কার্যকর। ক্যালসিয়াম, ভিটামিন, প্রোবায়োটিক এবং অনান্য পুষ্টিগুণ সমৃদ্ধ, দই নিয়মিত ব্যবহারে খুশকির সমস্যা নিরাময় হবে। এক টেবিল চামচ বেসন আধ কাপ দইয়ের সঙ্গে মিশিয়ে স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। খুশকির সমস্যা প্রতিরোধে নিয়মিত ব্যবহার করুন এই পেস্ট।

চুল গভীরভাবে কন্ডিশন করে

চুল গভীরভাবে কন্ডিশন করে

দই চুলে প্রচুর পুষ্টি জোগায়, বিশেষ করে শুষ্ক ও নিস্তেজ চুলের জন্য দই দারুণ উপকারি। শ্যাম্পু করার পরে চুলে আধা কাপ দই লাগান। একটু পরে জলে ধুয়ে ফেলুন। আপনি চাইলে এর সঙ্গে মধুও মেশাতে পারেন।

চুল উজ্জ্বল করে

চুল উজ্জ্বল করে

ঝলমলে চুল কে না চায়? যদি ডিমের সঙ্গে দই মিশিয়ে নিয়মিত ব্যবহার করেন তবে আপনার ইচ্ছা বাস্তবেও সত্য হতে পারে। এক কাপ দইয়ে একটা ডিম মিশিয়ে হেয়ার মাস্ক হিসেবে ব্যবহার করুন। আপনি চাইলে এতে এক চামচ হেনা পাউডারও মেশাতে পারেন।

স্ক্যাল্পে চুলকানি প্রতিরোধ করতে

স্ক্যাল্পে চুলকানি প্রতিরোধ করতে

স্ক্যাল্পে প্রচন্ড চুলকানি হচ্ছে? তাহলে এক কাপ দইয়ে একটি লেবুর রস বা ১ টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। এতে চটজলদি চুলকানি কমবে।

English summary

Benefits Of Curd For Hair And How To Apply Curd On Hair In Bengali

Is Curd Good For Hair? Scroll To Know Some Benefits Of Curd For Hair! Read on.
Story first published: Monday, September 26, 2022, 13:30 [IST]
X
Desktop Bottom Promotion