For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলার খোসা ফেলে দেন? এবার থেকে রূপচর্চায় কাজে লাগান, দাগ-ছোপ ও ব্রণের সমস্যা নিমেষেই দূর হবে!

|

কলার গুণাগুণ সম্পর্কে আমরা সকলেই অবগত। কলা যেমন পুষ্টিকর, তেমনই সুস্বাদু। স্বাস্থ্যের পাশাপাশি কলা ত্বকেরও নানান উপকার করে। তবে কেবল কলা নয়, এই ফলের খোসার আরও গুণ আছে। কলা খোসায় পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা আমাদের ত্বকের নানা সমস্যার সমাধান করতে পারে নিমেষেই। চোখের ফোলাভাব থেকে শুরু করে ডার্ক সার্কেল ও ব্রণের দাগ পর্যন্ত দূর করতে পারে কলার খোসা।

তাহলে জেনে নিন, ত্বকের যত্নে কলার খোসা কীভাবে ব্যবহার করবেন এবং এর উপকারিতা সম্পর্কে।

১) ফাইন লাইনস কমায়

১) ফাইন লাইনস কমায়

কলার খোসার ভেতরের অংশটি আপনার ত্বকে আলতোভাবে ঘষুন এবং আধা ঘণ্টা এইভাবে রেখে দিন। পরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। কলার খোসায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ত্বককে টানটান করতে সাহায্য করে।

২) ব্রণ এবং দাগ-ছোপ কমায়

২) ব্রণ এবং দাগ-ছোপ কমায়

কলার খোসার একটি ছোটো টুকরো কেটে ভেতরের সাদা অংশ যেখানে ব্রণ হয়েছে সেখানে ঘষুন। খোসা বাদামি রঙের না হওয়া পর্যন্ত ঘষতে থাকুন। তারপর খোসার ভেতরের সাদা অংশ ত্বকে ৩০ মিনিট রাখার পর একটি গরম তোয়ালে দিয়ে ঘষে তুলে ফেলুন। ভালো ফলাফলের জন্য, এই খোসা দিনে দু'বার পরপর কয়েকদিন ঘষুন। এই ঘরোয়া প্রতিকারটি ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করবে। কমবে দাগ-ছোপও।

৩) ডার্ক সার্কেল এবং চোখের ফোলাভাব কমায়

৩) ডার্ক সার্কেল এবং চোখের ফোলাভাব কমায়

কলার খোসা চোখের নীচের কালো দাগ হালকা করতেও সাহায্য করে। কলার খোসার ভেতর থেকে সাদা আঁশগুলি চামচ দিয়ে বের করে অ্যালোভেরা জেলের সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মেখে চোখ বন্ধ করে কিছুক্ষণ থাকার পর, ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন করলেই চোখের কালি এবং ফোলাভাব দূর হবে।

এছাড়াও, কলার খোসার টুকরো নিয়ে চোখের নীচে ঘষতে পারেন। উপকার পাবেন!

৪) বলিরেখা কমবে

৪) বলিরেখা কমবে

কলার খোসা মিক্সিতে দিয়ে পেস্ট তৈরি করে তার সঙ্গে একটা ডিমের কুসুম মেশান। এবার এই মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর মুখ ধুয়ে নিন। এই ফেস প্যাকটি বলিরেখা কমাতে পারে।

৫) ঠোঁটের যত্ন

৫) ঠোঁটের যত্ন

ঠোঁটের ক্ষেত্রেও কলার খোসা অত্যন্ত উপকারি। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই বস্তু ঠোঁটে ঘষলে আর্দ্রতা বাড়ে ঠোঁটের।

English summary

Beauty benefits of banana peels for your skin

From treating puffy eyes to fading acne scars, here's how the banana peel can be your new skin saviour. Read on.
X