For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কম বয়সেই ত্বকে বার্ধক্যের ছাপ পড়ে গিয়েছে? জেনে নিন বলিরেখা দূর করার ৫ উপায়

|

বয়স বাড়ার সাথে সাথে ত্বকে রিঙ্কেলস দেখা দেওয়া খুবই স্বাভাবিক। তবে আজকালকার অস্বাস্থ্যকর জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাসের কারণে অল্প বয়সেই অনেকের ত্বকে বার্ধক্যের লক্ষণ দেখা যাচ্ছে, যাকে বলে অকাল বার্ধক্য। বিশেষ করে ৩০ কিংবা তার পর থেকেই ত্বকে বলিরেখা এবং ফাইন লাইনস-এর মতো সমস্যা দেখা দিতে শুরু করছে। শুধু যে চোখের পাশেই বলিরেখা দেখা যায় তা কিন্তু নয়। ঠোঁটের পাশে, কপালে, এমনকি গলা বা ঘাড়েও বলিরেখা দেখা যায়।

বলিরেখা দূর করে ত্বক টানটান ও মসৃণ করে তোলার জন্য অনেকেই নানান বিউটি প্রোডাক্টের উপরে নির্ভর করেন। আবার কেউ কেউ ভরসা রাখেন ঘরোয়া টোটকার উপরেই। আজকের আর্টিকেল থেকে জেনে নিন এমন কয়েকটি ঘরোয়া ফেস প্যাক সম্পর্কে, যেগুলি প্রয়োগ করলে ত্বক থেকে বার্ধক্যের লক্ষণ দূর হতে পারে।

মধু

মধু

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধু ত্বককে ময়েশ্চারাইজ করে, ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে, রিঙ্কেলস পড়তে দেয় না এবং ত্বককে পুনরুজ্জীবিত করতে সহায়তা করে।

কিছুটা মধু নিয়ে গলায় ও মুখে লাগিয়ে ফেলুন। এক-দুই মিনিট ম্যাসাজ করার পর আরও ২০ মিনিট রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন।

গাজর ও আলু

গাজর ও আলু

গাজর ভিটামিন এ সমৃদ্ধ, যা ত্বকে কোলাজেন উৎপাদন বাড়ায়। আর, কোলাজেন ত্বককে টানটান করে এবং বলিরেখা পড়তে দেয় না। আলুও ত্বকে বলিরেখা পড়তে দেয় না।

একটা গাজর আর একটা আলু সেদ্ধ করে পেস্ট করে নিন। এই পেস্টে এক চিমটে হলুদ গুঁড়ো, এক চিমটে বেকিং সোডা আর সামান্য জল দিয়ে স্মুথ পেস্ট তৈরি করুন। এই প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর মুখ ধুয়ে ফেলুন।

দইয়ের ফেস প্যাক

দইয়ের ফেস প্যাক

ল্যাকটিক অ্যাসিড সমৃদ্ধ দই ত্বককে হাইড্রেট এবং ফ্রেশ রাখে। ত্বকে রিঙ্কেলস পড়তে দেয় না।

দুই চা চামচ টক দই, এক চা চামচ মধু, এক চা চামচ লেবুর রস, এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে নিন ভাল করে। পেস্টটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন :ত্বকের বার্ধক্যের ছাপ দূর করতে ব্যবহার করুন এই ৭টি ভেষজ, ফল পাবেন হাতেনাতে!

নারকেলের দুধ

নারকেলের দুধ

নারকেলের দুধে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি ত্বকে বলিরেখা পড়তে দেয় না। নারকেলের দুধে তুলো ভিজিয়ে পুরো মুখে লাগান। ২০ মিনিট রাখার পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

কলার ফেস প্যাক

কলার ফেস প্যাক

কলা ভিটামিন এ, বি, ই, জিঙ্ক, পটাসিয়াম এবং আয়রন সমৃদ্ধ। কলার ফেস প্যাক ত্বককে ময়েশ্চারাইজ করে এবং বলিরেখা দূর করে।

একটি ছোটো পাকা কলা চটকে তাতে এক চা চামচ নারকেল দুধ এবং গোলাপ জল মেশান ভাল করে। তারপর এক চা চামচ মধু দিয়ে স্মুথ পেস্ট তৈরি করুন। এই প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

English summary

Anti-Ageing Homemade Face Packs For Treating Wrinkles In Bengali

Check out the natural anti-aging remedies listed below to keep looking younger for longer.
X
Desktop Bottom Promotion