For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Nail Care : অল্পেতেই ভেঙে যায় আপনার নখ? রইল নখ মজবুত করার ঘরোয়া উপায়

|

হাতের সৌন্দর্য অনেকটাই নির্ভর করে নখের উপর। লম্বা সুন্দর নখে রঙবেরঙের নেলপলিশ দেখতে কতই না ভাল লাগে। কিন্তু সাধের নখ ভাল রাখা খুব সহজ কাজ নয়। অনেকেরই নখ একটু বড় হলেই ভেঙে যায়। নখ ভেঙে গেলে যেমন ব্যথা হয় আঙুলে, তেমনই দেখতেও খারাপ লাগে। আসলে আমরা মুখের যতটা যত্ন নিই, ততটা হয়তো নখের দিকে নজর দিই না। যার ফলে নখ ভঙ্গুর হয়ে যায়।

তবে ঘরোয়া কিছু টোটকা মেনে চললেই মজবুত হতে পারে আপনার নখ। তাহলে জেনে নিন নখ মজবুত করার ৫টি দারুণ ঘরোয়া টিপস -

লেবুর রস

লেবুর রস

লেবুর রসে থাকে ভিটামিন সি। আর, ভিটামিন সি নখের বৃদ্ধিতে ও নখ মজবুত রাখতে সহায়তা করে। এক টুকরো লেবু হাত এবং পায়ের নখে ঘষতে হবে, দিনে অন্তত একবার। পাঁচ মিনিট ঘষার পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার নখ বাড়বে এবং পরিষ্কার, ব্যাকটেরিয়া-মুক্ত রাখবে।

নারকেল তেল

নারকেল তেল

উষ্ণ নারকেল তেল দিয়ে নখ ম্যাসাজ করলেও নখ বৃদ্ধি পায় এবং মজবুত হয়। নারকেল তেল ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। প্রতিদিন রাতে ঘুমানোর আগে নারকেল তেল দিয়ে আপনার হাত ও পায়ের নখ ম্যাসাজ করুন।

কমলালেবুর রস

কমলালেবুর রস

কমলালেবু কোলাজেন উৎপাদনে সাহায্য করে। কোলাজেন নখের বৃদ্ধিতে সাহায্য করে এবং মজবুত করে। কমলালেবুর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য যে কোনও সংক্রমণকেও দূরে রাখে। কমলালেবুর রসে প্রায় ১০ মিনিট নখ ভিজিয়ে রাখুন। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। দিনে অন্তত একবার এটি করার চেষ্টা করুন।

অলিভ অয়েল

অলিভ অয়েল

অলিভ অয়েল নখের ভিতরের স্তরে পৌঁছায়। এটি রক্ত ​​সঞ্চালন এবং নখের বৃদ্ধিতে সাহায্য করে। অলিভ অয়েল হালকা গরম করে শোওয়ার আগে নখ এবং কিউটিকলে আলতোভাবে ম্যাসাজ করুন প্রায় পাঁচ মিনিট। এরপর গ্লাভস দিয়ে হাত ঢেকে রাখুন সারারাত।

মধু

মধু

মধু ব্যাকটেরিয়া ও ছত্রাকের বিরুদ্ধে লড়াই করে নখ এবং কিউটিকলকে পরিপুষ্ট এবং কোমল রাখতে সাহায্য করে। কয়েক ফোঁটা লেবুর রসের সঙ্গে ২ চা চামচ মধু মিশিয়ে আপনার নখে ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে দিন। তারপর ভাল করে ধুয়ে ফেলুন।

English summary

6 ways to naturally strengthen your nails in bengali

A few tips and tricks can help to grow some beautiful nails which are not just beautiful but equally strong. Here are a few tips that you can follow. Read on.
Story first published: Friday, May 27, 2022, 12:00 [IST]
X
Desktop Bottom Promotion