কেন আধ্যাত্মিকার প্রয়োজন?

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

বিভিন্ন মানুষের আধ্যাত্মিকতা নিয়ে ধারনা ভিন্ন।কিছু লোকের কাছে এটা খুব গুরুত্বপূর্ণ, আবার কারোর কাছে এর অস্তিত্বই প্রশ্নের!আধ্যাত্মিকতার কেন প্রয়োজন এ প্রশ্ন আমাদের সবার থাকবে।এই প্রবন্ধে আমরা তাই চেষ্টা করি এই প্রাথমিক,অপরিহার্য্য প্রশ্নটির উত্তর খুঁজতে।আধ্যাত্মিকতার কী প্রয়োজন?আধ্যাত্মিকতার কথা উঠলে,ভিন্ন লোকের ভিন্ন মত।

কিন্ত একটা জিনিস নিশ্চিত আমরা সবাই মানি - জীবনে কিছু লোক সফল, কিছু নয়।সাফল্যবান লোকের দল তাদের এই কৃতিত্বের কিছুটা অংশীদার ভাগ্যকেও এঁরা নির্ধারণ করে থাকেন।

কেন আধ্যাত্মিকার প্রয়োজন?

আবার অনেকে যাঁরা জীবনে বিফল, তাঁরা বুঝে উঠতেই পারে না কেন তাঁদের এই দশা।তাঁরা শুধু তাঁদের দুর্ভাগ্যকেই এর জন্য দায়ী করেই খালাস।ঠিক এরকম একটা পরিস্থিতিতেই আমরা আধ্যাত্মিকার প্রয়োজন প্রশ্ন করি।আধ্যাত্মিকার সাহায্যে ভাগ্য নামক গুরুত্বপূর্ণ উপাদানটিকে নিজের দিকে আকর্ষিত করা যায়।বিশ্ব ভরা অগাধ ইতিবাচক এই শক্তির সম্ভার বিচ্ছিন্ন ভাবে ঘুরে বেড়াচ্ছে যা আমাদের নিজের দিকে আনতে হবে উন্নতির স্বার্থে।মানুষ হিসেবে আমাদের শক্তি ক্ষমতা খুবই সীমিত, যার ফলে এর সাথে নিজেদের আত্মস্থ করার ক্ষমতা প্রায় নেই।

কিন্ত এটা মানতে হবে আধ্যাত্মিকতার পথে চলতে গেলে অনেক পরিবর্তন আনতে হবে জীবনধারায়।যেমন ধরুন বিঞ্জান প্রমাণ করে দিয়েছে যে আধ্যাত্মিকা ও ধ্যান আমাদের মস্তিষ্কের গঠন পালটে দেয় আর আমাদের ইতিবাচক চিন্তা করতে সক্ষম করে তোলে।আমরা জীবনের প্রতি আশাবাদী হই এবং সহজে হার মানতে শিখিনা।একমাত্র আধ্যাত্মিকার পথে পথিক হলে তবেই বোঝা যায় এর মাহাত্ম্য।যতক্ষণ না তা হচ্ছে, আধ্যাত্মিকার মানে অধরাই থেকে যাবে।

English summary
A lot of people have different views about spirituality. While some people find it important, others question its relevance. The question of why is spirituality important is something almost every one of will have. In this article, we try to address this very basic and fundamental question.
Please Wait while comments are loading...