বাড়িতে অনুষ্ঠান, কী থাকবে আপনার স্টার্টার-মেন কোর্স-ডেজার্ট মেনুতে?

Subscribe to Boldsky

বাড়িতে কোনও অনুষ্ঠান আয়োজন করা মানে অনেক কিছু মাথায় রাখা। অতিথিদের আমন্ত্রণ করা থেকে শুরু করে বাড়ি সাজানো খাবারের মেনু উফ কত কী। তবে যাই বলুন সবচেয়ে মাথা খাটাতে হয় কিন্তু মেনু সেট করতেই। কোনটা স্টার্টারে থাকবে, কী থাকবে মেন কোর্সে। ডেজার্ট কী হবে। স্টার্টারের সঙ্গে যেন মেনকোর্সের সামঞ্জস্য থাকে। এরকম একাধিক জিনিস মাথায় রেখে বানাতে হয় মেনু। তারপর বাইরে খাবারের অর্ডার দেওয়া।

তারপর, আমন্ত্রিত অতিথিদের তালিকায় নিরামিষ, আমিষ দুই ধরনের বন্ধু থাকলে তো হয়েই গেল। তা আপনার বাড়িতে যদি, বিবাহ বার্ষিকি বা কোনও ছোট গেট টু গেদার থাকে। তার মেনুর চিন্তা করতে হবে না। আমরা আপনাদের জন্য একেবারে স্টার্টার থেকে ডেজার্টের তালিকা ও রেসিপি দিলাম। শুধু ঝটপট বানিয়ে ফেলাটা আপনার জন্য। সবাই তো কিনে এনে খাওয়ায়। কিন্তু একটু কষ্ট করে নিজের হাতে রান্না করে খাওয়ানোর মজাই আলাদা। তারপর যখন প্রশংসা পাবেন তা হবে বাড়তি ভাললাগা।

তাহলে আসুন দেখে নেওয়া যাক, স্টার্টার থেকে ডেজার্ট কী হবে থাকতে পারে আপনার তালিকায়।

সোয়াবিন কাবাব

সোয়াবিন কাবাব হোক আপনার প্রথম স্টাটার, নিরামিষাশী বন্ধুদের জন্য।

পনির পাহাড়ি

পনির পাহাড়ি হোক আপনার নিরামিষাশী বন্ধুদের জন্য দ্বিতীয় স্টার্টার। নামটা একটু অচেনা ঠেকলেও খুব সহজেই বোঝা যাচ্ছে ভারতের পার্বত্য অঞ্চলের খাবার বলে এর নাম পনির পাহাড়ি। ধনেপাতা ও তাজা পুদিনা পাতার মিশেলেই তৈরি হবে পনির পাহাড়ি। ধনেপাতা ও পুদিনা পাতা থাকায় রং অবধারিতভাবেই সবুজ হবে।

চিকেন কেরালা ফ্রাই

চিকেন কেরালা ফ্রাই হতে পারে আপনার আমিষ প্রিয় অতিথিদের জন্য প্রথম স্টার্টার।

চিলি গার্লিক প্রন কাবাব

যারা চিংড়ি মাছ খেতে ভালবাসেন তাদের জন্য স্টার্টারে রাখা যেতে পারে চিলি গার্লিক প্রন কাবাব

স্টাফড কিমা বেলপেপার

মেন কোর্সের শুরুতে পরিবেশন করুন স্টাফড কিমা বেলপেপার। এটা মূলত আমিষ খাবার, এতে মটনের কিমা ব্যবহার করা হয়েছে। তবে কিমার বদলে আপনি সোয়া কিমার ব্যবহার করে এটি নিরামিষাশী বন্ধুদেরও দিতে পারেন।

জাফরানি পোলাও

জাফরানি পোলাও নিরামিষাশী এবং আমিষাশী দুই অতিথিদের জন্যই ব্যহার করুন। এই জন্যই এই তালিকায় আমরা বিরিয়ানি দিয়ে আপনাদের খাটনি বাড়ালাম না।

কাশ্মীরি খাট্টা মটন

আমিষাশীদের জন্য মেন কোর্সের সাইড ডিশ হোক কাশ্মীরি খাট্টা মটন

পনির বাটার মশালা

নিরামিষাশীদের জন্য মেন কোর্সের সাইড ডিশ হোক পনির বাটার মশালা

শাহী টুকরা

মিষ্টিমুখ হোক একসঙ্গে। তাই ডেজার্টে হোক শাহি টুকরা

English summary
(Pic) 3 course menu and recipes for your house party
Please Wait while comments are loading...