ঝাল ঝাল টমাটোর চাটনি বানানোর রেসিপি

Posted By:
Subscribe to Boldsky

বাড়িতে সিঙ্গারা বা ওই জাতীয় কিছু ভাজাভুজি বানালে একটা জিনিসেরই অভাব ঘটে। কী বলুন তো সেটা? কী আবার চটপটে, ঝালঝাল একটা চাটনির! মেয়োনিজ বা সস দিয়ে ভাজা কিছু খেলে কী আর ওই স্বাদ পাওয়া যায়। তাই তো আজ এই প্রবন্ধে এমন একটি চাটনি বানানো আপনাদের শেখাব, যা যে কোনও ভাজাভুজির স্বাদ প্রায় ১০০ গুণ বাড়িয়ে দেবে।

আচ্ছা সস দিয়ে সিঙ্গারা খেতে বেশি ভালো লাগে, না ধনে পাতার চাটনি বা পুদিনা পাতার চাটনি দিয়ে? নিশ্চয় পুদিনা বা ধনে পাতার চাটনি দিয়ে। কি তাই তো? সেই কারণেই তো আজ আপনাদের সেখাতে চলেছি টকঝাল টমাটোর চাটনি বানানো। এটি পাকোরা বা যে কোনও ভাজার সঙ্গে খেতে যে স্বর্গীয় লাগবে তা বলার অপেক্ষা রাখে না। তাহলে অপেক্ষা কিসের। চলুন জেনে নেওয়া যাক কী কী উপকরণ প্রয়োজন পড়বে এই পদটি বানাতে।

উপকরণ জোগার করতে সময় লাগবে- ১০ মিনিট

রান্না করতে সময় লাগবে- ১৫ মিনিট

উপকরণ:
১. টমাটো- ১ কাপ (ভালো করে কাটা)
২. রসুন- ১ চামচ (ভালো করে কাটা)
৩. তেল- ১ চামচ
৪. বসন্ত পেঁয়াজ (সাদা)- ১ কাপের এক চতুর্থাংশ (ভালো করে কাটা)
৫. কাশ্মীরি লাল লঙ্কা- ২ টো (জলে ভিজিয়ে ভালো করে কেটে নেবেন)
৬. টমাটোর সস- ১ চামচ
৭. বসন্ত পেঁয়াজ (সবুজ)- ১ চামচ (ভালো করে কাটা)
৮. ধনে পাতা- ১ চামচ (ভালো করে কাটা)
৯. নুন পরিমাণ মতো

রান্না করার পদ্ধতি:
১. একটা কড়াইয়ে পরিমাণ মতো তেল নিয়ে তাতে সাদা বসন্ত পেঁয়াজ দিন। এবার তাতে রসুন দিয়ে দুটি উপকরণ ভালো করে মেশান এবং ভেজে নিন। দেখবেন ভাজাটা যেন বেশি না হয়ে যায়। প্রসঙ্গত, ভাজা যদি বেশি হয়ে য়ায় তাহলে কিন্তু চাটনিটা খেতে খুব খারাপ হবে।

ঝাল ঝাল টমাটোর চাটনি বানানোর রেসিপি

২. এবার কড়াইয়ে কাশ্মীরি লাল লঙ্কা এবং টামাটো দিয়ে ভালো করে নারান। যদি প্রয়োজন মনে হয় তাহলে সামান্য় জল মেশাতে পারেন। এমনটা করলে দেখবেন টমাটো তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাবে।

ঝাল ঝাল টমাটোর চাটনি বানানোর রেসিপি

৩. রান্না করার সময় টমাটোর টুকরোগুলিকে ভালো করে চাপতে থাকবেন। তাহলে সেটি বাকি উপকরণের সঙ্গে ভালো করে মিশে যাওয়ার সুযোগ পাবে। এবার কাড়াইয়ে দিন পরিমাণ মতো টমাটো সস। টমাটো সস মেশালে দেখবেন চটঝাল একটা ফ্লেবার পাবেন চাটনির।

ঝাল ঝাল টমাটোর চাটনি বানানোর রেসিপি

৪. আপনার কিন্তু সব উপকরণ মেশানো হয়ে গেছে। এবার ভালো করে সবকটি মেশাতে থাকুন। যখন দেখবেন উপকরণগুলি একে অপরের সঙ্গে মিশে গেছে, তখন গ্য়াস ওভেনটা বন্ধ করে দিন। চাটনিটা ঠান্ডা হয়ে গেলে তার উপরে অল্প করে পেঁয়াজ এবং ধনে পাতা দিয়ে দিন, দেখতে সুন্দর লাগবে।

আপনার টকঝাল টমাটোর চাটনি কিন্তু রেডি। এবার শুধু পরিবেশনের অপেক্ষা।

English summary
When you make pakoras or fries, you look for some yummy dips to make them even more tastier, ain't it? Usually, you serve fries with sauce or mayonnaise. But, if you make some chutney and serve it with your dish, they definitely will taste even better.
Please Wait while comments are loading...