চটজলদি পাঞ্জাবি স্টাইলের আলু মটোর বানানোর রেসিপি

Posted By:
Subscribe to Boldsky

রান্না করতে যারা ভালোবাসেন তারা একটা ভুল আকছারই করে থাকেন। স্পেশাল রেসিপির খোঁজে হাতের কাছে থাকা সহজ পদের দিকে ফিরেও তাকান না। আর এখামেই তারা ভুল করে ফেলেন। কারণ এইসব সহজে বানানো পদগুলি দিয়ে রোজই যেখানে ম্য়াজিক ক্রিয়েট করা যায়, সেখানে সপ্তাহে একদিন গালভরা কোনও পদ রান্না করে তারা খাদ্য়রসিকদের মন জয় করতে চান।

আলু মটোর হল এমনই একটি সাদামাটা, তবু জিভে জল আনা পদ, যা দিয়ে যে কারও মন জয় করা সম্ভব। মটোরশুঁটি আর আলু দিয়ে বানানো এই পদটি বাস্তবিকই রুটি বা ভাত দিয়ে খেতে দারুন লাগে। কারণ এর গ্রেভিটা বানানো হয় নানা মশলা দিয়ে।

মজার বিষয় হল রাজ্য় বিশেষে আলু মটোরের স্বাদ বদলে যেতে থাকে। রাজস্থানে এই পদটির স্বাদ যেমন হয়, পাঞ্জাবে হয় একেবারে তার উলটো। কিন্তু এখানে প্রশ্নটা হল, অপনি কেমন ভাবে বানাবেন আলু মটোর? চলুন তাহলে জেনে নেওয়া যাক আলু মটোর বানানোর পদ্ধতি সম্পর্কে।

উপকরণ গোছাতে সময় লাগবে: ১০ মিনিট

রান্না করতে সময় লাগবে: ২০ মিনিট

উপকরণ লাগবে:
১. তেল- ২ চামচ
২. জিরা বীজ- হাফ চামচ
৩. পিঁয়াজ- এক কাপের চারভাগের তিন ভাগ (ভালো করে কাটা)
৪. রসুন- ১ চামচ (কাটা)
৫. আদা- ১ চামচ (কাটা)
৬. লঙ্কার পেস্ট- ১ চামচ
৭. টমাটো- ১ কাপ (কাটা)
৮. জল পরিমাণ মতো
৯. মটোর শুঁটি- ১ কাপ (সেদ্ধ)
১০. আলুর টুকরো- দেড় কাপ (সেদ্ধ করা)
১১. নুন পরিমাণ মতো
১২. লঙ্কা গুঁড়ো- দেড় কাপ
১৩. গরম মশলা- হাফ চামচ
১৪. হলুদ- এ চিমটে
১৫. ধনে পাতা- ১ চামচ (কাটা)

বানানোর পদ্ধতি:
১. একটা ননস্টিক প্য়ানে তেল নিয়ে গরম করুন। এবার তাতে পরিমাণ মতো জিরা বীজ দিন। যখন দেখবেন জিরা বীজগুলি ভালো করে ভাজা হয়ে গেছে, তখন পেঁয়াজ মেলান। ততক্ষণ পর্যন্ত পেঁয়াজগুলি নারাতে থাকুন , যতক্ষণ না পর্যন্ত সেগুলি সোনালি রঙের হয়ে যাচ্ছে।

চটজলদি পাঞ্জাবি স্টাইলের আলু মটোর বানানোর রেসিপি

২. এবার তাতে রসুন, আদা, টমাটো এবং লঙ্কা পেস্ট মেশান। যদি দেখেন টমাটোগুলি সেদ্ধ হতে সময় লাগছে, তাহলে এক চামচ জল মিশিন প্য়ানে।

চটজলদি পাঞ্জাবি স্টাইলের আলু মটোর বানানোর রেসিপি

৩. এবার সব উপকরণগুলি ভালো করে মেশান। টমাটোগুলি যাতে ঠিক মতো মিশে য়ায় সেদিকে খেয়াল রাখুন। যখন দেখবেন সব মশলাগুলো ভালো করে রান্না হেয় গেছে, তখন তাতে মটোরশুঁটি এবং আলু মেশান।

চটজলদি পাঞ্জাবি স্টাইলের আলু মটোর বানানোর রেসিপি

৪. পরিমাণ মতো নুন, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো এবং গরম মশলা দিয়ে ভালো করে নারাতে থাকুন। সব উপকরণগুলি যাতে ভালো করে মিশে যায় এমনভাবে নারান। এবার তাতে এক কাপ জল দিয়ে কারিটা বয়েল হওয়ার জন্য় কিছু সময় রেখে দিন।

চটজলদি পাঞ্জাবি স্টাইলের আলু মটোর বানানোর রেসিপি

৫. করিতে দেওয়া আলুগুলি একটু পিষে দেবেন যাতে গ্রেভিটা একটু থকথকে হয়।

৬. এবার আপনার 'আলু মটোর কি সবজি' তৈরি। গ্য়াস ওভেনটা বন্ধ করে আলু মটোরটা একটা বাটিতে নিয়ে নিন এবং ধনে পাতা দিয়ে একটু সাজিয়ে নিন পদটা।

চটজলদি পাঞ্জাবি স্টাইলের আলু মটোর বানানোর রেসিপি

কি সহজ না এই পদটি বানানো? শুধু তাই নয় খেতেও কিন্তু এটি বেশ সুস্বাদু!

Story first published: Thursday, February 2, 2017, 15:30 [IST]
English summary
Sometimes, in search of the recipe of special dishes, you ignore the regular preparations. Many of you think special dishes need special occasions to make.
Please Wait while comments are loading...