জেনে নিন কমলালেবুর খির বানানোর উপায়

By: Nayan Munshi
Subscribe to Boldsky

বাঙালীর শেষ পাতে একটু মিষ্টি না হলে খাওয়া শেষই হয় না। তাই তো আজ এই প্রবন্ধে এমন একটি পদ বানানো শেখাব যেটি যে কোনও খাদ্য়রসিক বাঙালির জিভে জল এনে দেবে।

যারা রান্না করতে ভালোবাসেন তারা নানা ধরনের উপাদান মিলিয়ে মিশিয়ে খির বানাতে বেশ পছন্দ করেন। তাই তো এই কয়েক বছরে পেটুক বাঙালির খাবারের লিস্ট জায়গা করে নিয়েছে চকোলেট খির, আপেল খির, মধু খির আরও কত কী!

এত ধরনের খির এতদিনে বাজার মাতিয়ে বেশ ক্লান্ত। তাই তো এক নতুন খিরের রেসিপি আপনাদের সামনে আনতে চলেছি। আচ্ছা কখনও কমলা লেবু দিয়ে বানানো খির খেয়েছেন? উত্তর যদি না হয়, তাহলে জেনে নিন এই অভিনব পদটি বানানোর পদ্ধতি।

জেনে নিন কমলালেবুর খির বানানোর উপায়

প্রয়োজনীয় উপকরণ জোগার করতে সময় লাগবে- ১০ মিনিট

রান্না শেষ করতে সময় লাগবে- ২০ মিনিট

উপকরণ:
১. ৫ কাপ দুধ
২. এক কাপ কাটা লেবু
৩. এক কাপ চিনি
৪. দেড় কাপ কাজুবাদাম
৫. এক চিমটে এলাচ গুঁড়ো
৬. দু চামচ কর্নফ্লাওয়ার
৭. এক কাপ ঠান্ডা দুধ

কীভাবে বানাবেন?
১. একটা ছোট বাটিতে কর্নপ্লাওয়ার এবং ঠান্ডা দুধ মিশিয়ে ভালো করে মেলান।
২. এবার একটা বড় বাটিতে আলাদা করে দুধ নিয়ে সেটি কম করে ৬-৭ মিনিট উচ্চ তাপমাত্রায় গরম করুন।
৩. গরম দুধে আগে থেকে বানানো কর্ন ফ্লাওয়ার এবং দুধের মিশ্রন মেলান। সেই সঙ্গে পরিমাণ মতো চিনি যোগ করুন। তারপর মিশ্রনটি ভালো করে নাড়াতে থাকুন। খেয়াল রাখবেন দুধ যেন নিচে থেকে পুড়ে না যায়।
৪. এবার এই মিশ্রনে এলাচ গুঁড়ো মিশিয়ে গ্য়াস বন্ধ করে দুধটা ঠান্ডা করুন।
৫. দুধ ঠান্ডা হয়ে গেলে তাতে কমলা লেবু মিশিয়ে পাত্রটি কম করে দুঘন্টা ফ্রিজে রেখে দিন।
৬. আপনার কমলা লেবু খির তৈরি হয়ে গেলেও সেটিকে সাজাতে হবে তো! তাই তাতে পরিমাণ মতো কাজু মেশান, তাহলেই সম্পূর্ণ তৈরি হয়ে যাবে সুস্বাদু কমলা লেবুর খির।

কী, খুব সহজ না এই পদটি বানানো? তাহলে অপেক্ষা কিসের। আজই বানিয়ে ফেলুন না মুখরোচক এই পদটি। আর কেমন লাগলো তা আমাদের জানাতে ভুলবেন না কিন্তু!

English summary
Our meals remain incomplete if there are no desserts served at the end. Kheer is one of the most famous delicacies or desserts in the Indian Cuisine.
Please Wait while comments are loading...