জিলিপি বানানোর রেসিপি

Posted By:
Subscribe to Boldsky

ছুটির দিনে ব্রেকফাস্টের পর গরম গরম জিলিপি খেতে কার না ভালো লাগে বলুন! তাই তো বলি রবিবাসরীয় বাজার খতম করে পাড়ার মিষ্টির দোকানের ঠান্ডা জিলিপি না খেয়ে এই প্রবন্ধটি পড়ে শিখে ফেলুন না জিলিপি বানানো। একটা ছুটির দেন স্ত্রীকে সারপ্রাইজ দিতেও কাজে লেগে যেতে পারে কিন্তু! পরে না হয় স্ত্রীকেও শিকিয়ে দেবেন। তার পর মিয়া-বিবিতে মিলে বাচ্চাদের একদিন খাওয়ালে দেখবেন ওদের দিলখুশ হয়ে গেছে। কী বুঝলেন? এ শুধু সামান্য় একটা পদ নয়, পরিবারের খুশির খাজানা হয়ে উঠতে পারে এই জিলিপি।

বাঙালি পরিবারে কোনও অনুষ্টান হলে মিষ্টি থাকাটা তো মাস্ট! আর সেই লিস্টে এবার জুড়ে যেতে পারে জিলিপির নামও। কী দেখতে বলুন তো এই মিষ্টিটিকে। প্লেটে সাজিয়ে কাউকে দিলে সে মুখ ফেরাতে পারবে না। তর উপর যদি গরম গরম হয়, তাহলে তো কথাই নেই!

প্রবন্ধটি পড়ে জেনে নেওযার পাশাপাশি নিচের ভিডিওটা একবার দেখে নিন। তাহলে শিকতে সুবিধা হবে।

পরিবেশন করবেন- ৫ পিস

উপকরণ গোছাতে সময় লাগবে- ৩০ মিনিট

বানাতে সময় লাগবে- ২০ মিনিট

উপকরণ:
১. ময়দা- ১ কাপ
২. দই- হাফ কাপ
৩. খাবারে ব্য়বহৃত কমলা রং- এক চামচ
৪. চিনি- ১ কাপ
৫. জল- ১ কাপ
৬. জাফরানের বীজ- ৫-৬ টা
৭. সাজানোর জন্য় রাবরি

বানানোর পদ্ধতি:
১. একটা বড় বাটিতে পরিমাণ মতো ময়দা, দই, কমলা রং এবং জল নিয়ে ভালো করে মেশান। জলটা একটু আন্দাজ করে দেবেন কিন্তু! এবার এই মিশ্রনটা একটা কাপড়ে ঢেকে ৮-৯ ঘন্টা রেকে দিন। ফ্রিজে রাখবেন না যেন।

জিলিপি বানানোর রেসিপি

২. এবার পরিমাণ মতো জলে চিনি এবং জাফরান মিলিয়ে রস বানিয়ে ফেলুন। কীভাবে বানাবেন? খুব সহজ! প্রথমে অল্প আঁচে, তারপর বেশি আঁচে চিনি এবং জাফরান দেওয়া জলটা ফোটান. এক সময়ে গিয়ে দেখবেন রসটা তৈরি হয়ে গেছে।

জিলিপি বানানোর রেসিপি

৩. জিলিপির মিশ্রনটা যে কাপড় দিয়ে ঢাকা দিয়েছেন সেটির দুদিক বেঁধে একটা পুটুলি মতো বানিয়ে ফেলুন। আরে কড়াইয়ে মিশ্রনটা ঢালতে হবে তো!

জিলিপি বানানোর রেসিপি

৪. পুটুলিতে পরিমাণ মতো মিশ্রনটি নিয়ে এবার কড়াইয়ে গোলগোল করে ঢালতে থাকুন। মিষ্টির দোকানে দেখেন নি, সেইভাবে করুন। যখন দেখবেন জিলিপিটা উজ্জ্বল হলুদ রঙের হয়ে গেছে, তখন সাবধানে উলটে দিন, যাতে দুই দিকই সমানভাবে ভাজা হয়।

জিলিপি বানানোর রেসিপি

৫. জিলিপি ভাজা হলে গেলে সেগুলি এবার রসের মধ্য়ে ফেলুন। ২-৩ মিনিট রেখে তুলে নিন। তরপর একটা প্লেটে পরিবেশন করুন গরম গরম জিলিপিগুলি।

জিলিপি বানানোর রেসিপি

ইচ্ছা হলে জিলিপির উপরে রাবরি দিয়ে সাজাতে পারেন। তবে এমনটা না করলেও চলে কিন্তু!

জিলিপি বানানোর রেসিপি
English summary
Jalebis are always a favourite dessert to many of us. Well, why not, as it can be prepared quickly, and not to mention that lip-smacking taste. Also, we give you another reason as to why, just why, you should prepare this dessert. And that is - Navratri!
Please Wait while comments are loading...