(ছবি) আমিষ-নিরামিষ ডালে সেট করুন রবিরারের মেনু

Posted By:
Subscribe to Boldsky

রোজকার পাতে ডাল না পড়লে বাঙালির আবার চলে নাকি। ডালের সঙ্গে ভাজাভুজি ইত্যাদি... ইত্যাদি। কিন্তু রোজকার বিষয়টা যাই হোক রবিবারের ছুটির দিনটা অন্য পাঁচটা দিনের মতো তো নয়। খাওয়াদাওয়াতে একটা বিশেষত্ব তো এদিন মেনটেন করতেই হয়।

তবে যারা ভাবেন ডালের কোনও স্পেশ্যালিটি তারা বড্ড ভুল ভাবেন। চিরাচরিত ডালের বাইরেও আমিষ-নিরামিষ হরেক রকমের ডাল বানানো যায়।

ডালের এমনই সুস্বাদু আমিষ-নিরামিষ চারটি রেসিপি দেখে নেওয়া যাক।

হালিম

হালিম

হালিম হল একধরনের থকথকে মাংসের ডাল যাতে একাধিক রকমের ডাল, পাঁঠার মাংস ও প্রচুর রকমের মশলা যায়। খুব গুরুপাক খাবার হয় এটি। তবে হালিম মূলত রমজানের সময়ই খাওয়া হয়। হালিমের উদ্ভব হয়েছে পারসিয়া থেকে।

হালিম মূলত পাঁঠা বা গরুর মাংস দিয়েই তৈরি হয়। অন্য কোনও মাংস দিয়ে হালিমে সেভাবে স্বাদ আসে না। হালিম মূলত ২টি পদ্ধতিতে হয়। যেতে গম, বার্লি এবং মশলা মিশিয়ে মাংসের সঙ্গে বানানো হয়। আর একটি পদ্ধতি হল যেখানে ৩-৪ রকমের ডাল দিয়ে বানানো হয়। হাল্কা আঁচে ঢাকা দিয়ে সারা রাত একে রান্না করা হয় যাতে স্বাদ ভাল আসে।

মাজ্জিগে হুলি

মাজ্জিগে হুলি

মাজ্জিগে হুলি। নামটা শুনে খটমট লাগলেও আদতে রান্নাটা খুবই সহজ। আসলে এই রেসিপিটি হল দক্ষিণী ঢ্যাঁড়শের কারি। কিন্তু এতে ডালের একটা বড় ভূমিকা রয়েছে। মূলত কর্ণাটকেই জনপ্রিয় এই মাজ্জিগে হুলি।

ডাল গোস্ত

ডাল গোস্ত

আপনি যদি পাঠার মাংসের ভক্ত হন তাহলে এতদিনে তো হরেক রকমের রেসিপি চেখে দেখেছেন। অনেকে আবার আছেন পাঠার মাংস মানেই সেই সাবেকি সাধারণ আলু দিয়ে ঝোলের বাইরে বেরতে চান না।

কিন্তু আজ আমরা যে প্রণালীটি এসেছি সেটি একেবারে আলাদা ঘরানার। দুই ধরণের ডাল দিয়ে তৈরি হবে এই মশালাদার ঝাল ঝাল গোস্ত বা পাঁঠার মাংস। তবে একে হালিমের সঙ্গে গুলিয়ে ফেলবেন না।

মশলাদার সিন্ধি ডাল

মশলাদার সিন্ধি ডাল

আজ আমরা মশলাদার সিন্ধি ডাল বানাব। ঠিকমতো ফোড়ন লাগানোটা সবচেয়ে জরুরি অংশ ডাল রান্নার ক্ষেত্রে। আর এখানেই এই সিন্ধি ডালের টুইস্ট।

English summary
(pic) Different type of veg-non veg lentin recipes
Please Wait while comments are loading...