সকালের জলখাবারে মুচমুচে ভাজা ময়দার ভাটুরা প্রস্তুতি প্রণালী

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

এই সুস্বাদু খাবারের প্রণালীটা দিয়ে আপনার দিন শুরু করুন। ময়দার ভাটুরা বানানো খুবই সহজ এবং খুব কম সময়ই হয়ে যায়। মায়েদের হাতে সময় যদি কম থাকে, এটা বানানো খুব সোজা, এবং চটপট হয়েও যায়। এই ময়দার ভাটুরাটি, সবচেয়ে ভাল লাগে খেতে ছোলের সাথে। তাই আপনার হাতে যদি আর একটু সময় থাকে, এর সাথে একটা ছোলের তরকারিও বানান, যাতে এটা খেতে দারুণ লাগে। এবার চলুন দেখি ভাটুরাটি বানাবেন কি করে।

ময়দার ভাটুরা প্রস্তুতি প্রণালী

উপযোগী : ৩ জন

প্রস্তুতির সময় : ১৫ মিনিট

রান্না করার সময় : ২০ মিনিট

যা কিছু লাগবে

ময়দা

দই - ২ ১/২ কাপ

বেকিং পাউডার - ১/২ কাপ

সোডা বাইকারবোনেট - ১ চা চামচ

নুন - ১ চিমটে

চিনি - ১ চা চামচ

তেল - ২ চা চামচ

পদ্ধতি :

একটা বড় বাটিতে, ময়দা, বেকিং পাউডার, সোডা বাইকারবোনেট ও নুন মেশান। এগুলো সব একসাথে মিশিয়ে, চালুনি দিয়ে ভাল করে চেলে নিন। এবার দই-র সাথে নুন ও চিনি মেশান। মিশ্রণটা ময়দার সাথে মেশান, ও এক কাপ জল দিন। ভাল করে সব মেখে, একটা হালকা নরম ময়দার গোলা বানান। এতে এবার দুফোঁটা তেল মেশান, ও একটা ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। প্রায় এক ঘন্টা এরকম করে রেখে দিন। এরপর ময়দার দলাটা নিয়ে ছোটো ছোটো আকারের লেচি বানান। এর থেকে ১৬টা মত লেচি হবে। হাতে করে গোল বলের মত বানিয়ে নিন। ঢেকে রাখুন, ১০ মিনিটের জন্য ফাঁপতে দিন। হাতে একটু তেল দিন, তারপর একটা একটা করে লেচি নিয়ে হাতের চাপে চেপটা করুন। এরপর ৫ ইঞ্চি মত আকারে, এক একটা করে বেলুন। একটা কড়াই-এ যথেচ্ছ পরিমাণে তেল দিন, ও বেশ গরম করে, ভাটুরাগুলো ডুবো তেলে ভাজুন, যতক্ষণ না দুদিক হালকা বাদামি রং নিয়ে নেয়।

পুষ্টিগত নির্দেশ

ময়দার ভাটুরা স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক। এতে প্রচুর মাত্রায় তেল আছে। যারা ওজন কমানোর চেষ্টায় আছেন, তারা যে কোনো ভাবেই এটা থেকে দূরে থাকবেন।

রান্নার নির্দেশ

তেলের জায়গায়, এতে ঘি দিলে, এই সুস্বাদু খাবারটি আর সুস্বাদু হয়ে উঠবে।

English summary
Begin your day with something as yummy as this recipe. The bread bhatura recipe is simple and easy to prepare in no time. Mums who have less time on their hands can enjoy preparing this recipe.
Please Wait while comments are loading...