ভাতের হরেকরকম, 'ভেতো'দের জন্য

Subscribe to Boldsky

সারা ভারতেই ভাত হল দুপুরের খাওয়া বা লাঞ্চের প্রধান খাদ্য। আর বাঙালির তো ভাত না হলে চলেই না। লাঞ্চ হোক বা ডিনার দিনে অন্ততপক্ষে একবার তো ভাত চাই-ই। কিন্তু তা বলে কে মাথার দিব্যি দিয়েছে যে ভাত মানে সেই ডাল-ভাতই খেতে হব। শুধু চাল দিয়েই কত রকমের সুস্বাদু ভাতের রেসিপি বানানো যায় তো।

বিরিয়ানি থেকে পোলাও, ফ্রাইড রাইস আসলে তো সেই ভাতই। আজ আমরা আপনাদের জন্য বাছাই করা ভাতের ৬ রেসিপি নিয়ে এসেছি। এর মধ্যে কিছু নিরামিষ আর কিছু আমিষ। তাহলে আসুন দেখে নেওয়া যাক কী কী রয়েছে তালিকায়।

জাফরানি পোলাও

জাফরানি পোলাও আসলে আওয়ধী রেসিপি। অর্থাৎ অযোধ্যা ঘরানার খাবার এটি। তবে এই পোলাও পারসী ও ভারতীয় রসনার মিশেলে মূলত তৈরি। বলে রাখা ভাল এতে মুঘল ঘরানারও কিছুটা অনুকরণ চোখে পড়বে।

কাশ্মীরি মিষ্টি মটন বিরিয়ানি

কাশ্মীরের মিষ্টি মটন বিরিয়ানি খেয়ে দেখেছেন? বিরিয়ানি ভক্তদের অবশ্যই একবার চেখে দেখা উচিত। মিষ্টি শব্দটা বিরিয়ানি সঙ্গে ঠিক যায় না যে একথা খাঁটি, তবে একথাও খাঁটি যে কাশ্মীরের মিষ্টি বিরিয়ানি ভারতের নানা বিরিয়ানির অন্যতম সুস্বাদু বিরিয়ানি। মিষ্টির ব্যবহার হলেও মশলারও ব্যবহার এই রেসিপিতে বেশ ভাল মাত্রাতেই হয়ে থাকে।

জেড রাইস

জেড রাইস নামের সবুজ রংয়ের ভাতটি আসলে পালকের পিউরি দিয়ে তৈরি হয়। স্বাদে অতুলনীয় গুণেও।

দই পোলাও

দই পোলাওয়ে মূল উপকরণ দই হলেও এতে নানা রকমের সবজি থাকবে। শুধু এখটু সাবধানতার সঙ্গে রান্না করতে হবে পোলাওটি ব্যস ওই পর্যন্তই । নয়তো খুব সহজেই বানানো যায় এই দই পোলাও। যা চেনা পরিচিত স্বাদের থেকে একটু ভিন্ন হলেও একেবারে অজানা নয়।

মাশরুম পেপার রাইস

নিরামিষ এই প্রণালীটি আমিষ ভোজনরসিকরাও চেটেপুটে খাবেন। এই মাশরুম পেপার রাইস খাবারটি একজনের পক্ষে গোটা মিল। ফলে খেপে খেপে একাধিক রান্না করার প্রয়োজন নেই। বড়জোর সঙ্গে একবাটি রায়তা নিতে পারেন। বেশ সাদা সাপ্টা ডিনার। খাটনি কমে মন খুশি।

শাহী মটন বিরিয়ানি

মটন বিরিয়ানি নিয়ে আলাদা করে কী আর বলি।

English summary
6 rice recipes you can try at home
Please Wait while comments are loading...