আমিষ পদের ৫টি পুষ্টিকর ও স্বাস্থ্যকর রেসিপি

Subscribe to Boldsky

আমিষ খাবার মানেই যে তেল, ঝোল মশলা জরুরী তা একেবারেই নয়। আমিষ পদ দিয়েও পুষ্টিকর ও স্বাস্থ্যকর রেসিপি তৈরি করা যায়। যা ছোট থেকে শুরু করে বৃদ্ধ কারোর ক্ষেত্রেই পাচনে অসুবিধা হবে না।

তার জন্য স্বাদে অবশ্য কোনও কমতি থাকবে না সে প্রতিশ্রুতি আমরা আপনাকে দিতে পারি। কিন্তু মূলত এগুলি স্যান্ডউইচ বা স্যালাড জাতীয় খাবার। কিন্তু একটু অন্যরকম। তাহলে আসুন দেখে নেওয়া যাক রেসিপিগুলি কী কী।

চিকেন স্টির ফ্রাই উইথ ব্রকোলি

খেতেও দারুন, দেখতেও দারুণ, স্বাস্থ্য নিয়েও ভাবতে হবে না। চিকেন স্টির ফ্রাই উইথ ব্রকোলি। এই খাবার স্বয়ংসম্পূর্ণ। কিন্তু চাইলে হাল্কা টোস্ট করা গার্লিক ব্রেড দিয়েও খেতে পারেন।

থাই ম্যাঙ্গো স্যালাড রেসিপি

স্যালাড এমন একটি খাবার যা স্বাস্থ্যকরও বটে, আবার এতে ভ্যারাইটিও প্রচুর আছে। এই স্যালাডটি নিরামিষ । নাম থাই ম্যাঙ্গো স্যালাড। কিন্তু এতে ফিশ সসের ব্যবহার করা হয়েছে। আপনি চাইলে এতে টুনা মাছ দিতে পারেন। কিংবা যে কোনও পুষ্টিকর মাছ নুন দিয়ে সিদ্ধ করে, কাঁটা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে দিতে পারেন।

ক্যারট এগ স্যালাড স্যান্ডউইচ

ছোটরা ওই একঘেয়ে ডিম পাউরুটি খেয়ে বিরক্ত হয়ে গিয়েছে। এই ক্যারট এগ স্যান্ডউইচ ছোটদের জন্যও আদর্শ কারণ গাজরের কমলা রং লেটুসের সবুর রং ডিমের হলদেটে রং সব মিলেমিশে বেশ কালারফুল ব্যাপারটা। এদিকে গাজর, ডিমের মতো পুষ্টিকর খাবার থাকায় আপনার সন্তানের পুষ্টি নিয়ে সমস্যা নেই।

ফ্রুট টোস্ট উইথ চিজ

এখানে যে রেসিপিটি দেওয়া হয়েছে তা নিরামিষ। কিন্তু আপনি এতে যদি চিকেন সসেজ বা সালামি বা নুন দিয়ে সিদ্ধ করা মাংসের টুকরো দিয়ে দেন তাহলে খেতে আরও ভাল লাগবে।

স্মোকি চিকেন স্যালাড

বিদেশের চিকেন স্যালাড স্বাদে কিছুটা ম্যাড়ম্যাড়ে হয়, কারণ তাদের খাবারে মশলার ব্যবহার প্রায় নেই বললেই চলে। কিন্তু ভারতীয়দের যদি আপনি সেই স্যালাড খেতে দেন তাহলে চিকেন থাকুক আর মটন তারা খাবার মুখেও তুলবে না। অথচ স্বাস্থ্যের দিকটাও মাথায় রাখতে হবে। তাই আজ আমরা বানাব স্মোকি চিকেন স্যালাড

Story first published: Sunday, July 19, 2015, 14:54 [IST]
English summary
5 non veg healthy recipes
Please Wait while comments are loading...