(ছবি) গ্রীষ্মের মোকাবিলায় ৫ টি ঠাণ্ডা ঠাণ্ডা কুল কুল শরবত

By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Boldsky

গ্রীষ্ম এসে গিয়েছে। তাপমাত্রাও ক্রমশ উর্ধমুখী। শরীরকে ঠাণ্ডা রাখতে এয়ার কন্ডিশনার বা ঠান্ডা জলেও কাজ হচ্ছে না। তাই শরীরকে ঠাণ্ডা রাখতে এখন উপায় শুধু ঠাণ্ডা পানীয়।

কিন্তু তা বলে সফট ড্রিঙ্কস বা রাস্তার ধারে কাটা ফলের রস তো একেবারেই নয়। কারণ গরমে ব্যাকটেরিয়ার প্রকোপ অনেক বেড়ে যায়। আর রাস্তার ধারের নোংরা খাবার খেলে পেটের গণ্ডগোল তো অবধারিত।

(ছবি): গরমের সঙ্গী সেরা ১০ পানীয়!

এই সময় বেশি করে দই, পুদিনা, ফলের রস খান। কিন্তু গ্রীষ্মকাল এমন একটা সময় যখন কিছুই খেতে ইচ্ছে করে না। গরমের চোটে মুখের রুচি চলে যায়। আর এই রুচি ফিরিয়ে আনতেই আমরা আজ বিশেষ করে গরমের সঙ্গে লড়ার জন্য কয়েকটি পানীয় নিয়ে এসেছি। যা আপনার শরীরের তাপমাত্রাকে নিয়ন্ত্রণ করে শরীর ঠাণ্ডা রাখবে। সঙ্গে স্বাস্থ্যের কথাও মাথায় থাকবে।

তাহলে আসুন চটপট দেখে নেওয়া যাক রেসিপিগুলি

পুদিনা লস্যি

পুদিনা লস্যি

উপকরণ
পুদিনা পাতা - ১ কাপ
দই - ২৫০ মিলিলিটার
ধনেপাতা - ১/২ কাপ
কাঁচা লঙ্কা - ২টি
আমচুর - ১/৪ চা চামচ
নুন - স্বাদমতো
গোলমরিচ - চাইলে ব্যবহার করতে পারেন

প্রণালী
সবমিশ্রণ একসঙ্গে মিক্সার গ্রাইন্ডারে দিন। এতে ১/২ কাপ জল দিয়ে ভাল করে পিষে নিন। গ্লাসে ঢেলে ফ্রিজে ঠান্ডা করতে রাখুন। পরিবেশনের সময় পুদিনা পাতা উপর থেকে ছড়িয়ে পরিবেশন করুন।

আম পান্না

আম পান্না

উপকরণ
কাঁচা আম - ৫০০ গ্রাম
চিনি - ১/২ কাপ
নুন - ২ চা চামচ
বিট নুন - ২ চা চামচ
ভাজা জিরে গুঁড়ো - ২ চা চামচ
পুদিনা পাতা কুচি - ২ টেবিল চামচ
২ কাপ জল

প্রণালী
আম সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে আমের খোসার রং বদলে যাবে। ঠান্ডা হলে খোসা ছাড়িয়ে আমের পাল্প বের করে নিন। বাকি সমস্ত উপকরণ দিয়ে মিক্সিতে ভাল করে পিষে রেখে দিন। একটা গ্লাসে কয়েকটুকরো বরফ দিয়ে আম পান্না ঢেলে দিন। পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

জিঞ্জার ফিজ

জিঞ্জার ফিজ

উপকরণ
১০০ গ্রাম আদার রস
লেবু - ৬টি
চিনি - ৩৫০ গ্রাম
জল - ৪৫০ মিলিলিটার
লবঙ্গ - ২টি
দারচিনি - ১ ইঞ্চি

প্রণালী
আদার রস ও লেবুর রস মিশিয়ে মুখ বন্ধ জারে করে রোদে ২ দিন রেখে দিন। দুদিন পর কাপড়ের সাহায্য়ে ভাল করে ছেঁকে নিন। সমস্ত মশলা ও চিনি জলে দিয়ে ৫ মিনিট ফোটান। এবার গ্লাসে একটু করে আদা-লেবুর মিশ্রণ দিয়ে তাতে মশলা জলের সিরাপ দিয়ে ফ্রিজে ঠাণ্ডা করতে দিন। চাইলে এতে একটু সোডা মেশাতে পারেন। পরিবেশনের সময় বরফের টুকরো দিয়ে পরিবেশন করুন।

ফ্লেভারড ডাবের জল

ফ্লেভারড ডাবের জল

উপকরণ
১ টি ডাবের জল
পুদিনা পাতা - ২ টেবিল চামচ কুচনো
লেবু - ১ টি
মধু - ১ টেবিল চামচ

প্রণালী
একটি গ্লাসে প্রথমে ডাবের জল ঢালুন। তাতে, ডাবের শাঁস ছোট ছোট করে কুচিয়ে মিশিয়ে দিন। এতে বাকি উপকরণ দিয়ে একটি চামচের সাহায্যে ভাল করে মিশিয়ে নিন।

কিউকাম্বার কুলার

কিউকাম্বার কুলার

উপকরণ
শশা - ৩০০ গ্রাম
লেবুর রস - ১৫ মিলিলিটার
থেঁতো করা বরফ - ১৫০ গ্রাম
সোডা - ১ বোতল
পুদিনা পাতা - ২-৩টি

প্রণালী
বরফ বাদে মিক্সার গ্রাইন্ডারে সব উপকরণগুলি মেশান এবং গ্রাইন্ড করে নিন। একিছুটা পরিমাণে শশার এই মিশ্রণটি ঢেলে দিন। তাতে সোডা মেশান। উপর থেকে পুদিনা পাতা থেঁতো করে দিয়ে পরিবেশন করুন।

Story first published: Tuesday, March 29, 2016, 13:38 [IST]
English summary
5 Coolest drink to beat Heat
Please Wait while comments are loading...