(ছবি) ১৫টি রংবেরংয়ের রেসিপি যা আপনার ছানাকে করবে আকৃষ্ট, চেটেপুটে হবে থালা সাফ

Subscribe to Boldsky

ছোটদের খাবার খাওয়ানো একটা ঝঞ্ঝাটের বিষয় বটে। ছোটরা খাবার বিষয়ে প্রচণ্ড নাক উঁচু হয়। 'এইটা খাব, এইটা খাব না'-র জ্বালায় মায়েরা অস্থির। না খেলে পুষ্টিও রয়ে যাবে অসম্পূর্ণ। তাহলে উপায় কী?

উপায় আছে। ছোটরা সবসময়ে রঙিন জিনিসের প্রতি আকৃষ্ট হয়। তাই পুষ্টিকর খাবারেও আনুন রংয়ের যাদু। তবে কৃত্রিম রং নয়। ফল-সবজি দিয়ে নিমেষে বানাতে পারেন রং বেরংয়ের খাবার। একটু অন্যভাবে সুন্দর করে সাজিয়ে।

সাজিয়ে দিলে ছোটরা সেই খাবারের প্রতি আকৃষ্ট হবে। তারপর দেখবেন কেমন চেটে পুটে থালা সাফ হবে। মায়েদের জন্য আজ আমরা কিছু পুষ্টিকর রং-বেরংয়ের রেসিপি এনেছি।

বেকড স্টাফড পটেটো উইথ চিজ অ্যান্ড বেকন

এই বেকড স্টাফড পটেটো উইথ চিজ অ্যান্ড বেকন রেসিপিতে আলু, আছে, চিজ আছে বেকন আছে। বেকনের বদলে চিকেন কিমাও ব্যবহার করতে পারেন।

ক্যারট এগ স্যালাড স্যান্ডউইচ

এমনিতে ছোটরা গাজর খেতে চায় না। কিন্তু আপনি যদি ক্যারট এগ স্যালাড স্যান্ডউইচ করে দেন তাতে গাজর ডিম দুটোই খাওয়া হল যা অত্যন্ত পুষ্টিকর আপনার সন্তানের জন্য।

পাইন্যাপল থাই চিকেন

এই পাইন্যাপল থাই চিকেনের মধ্যে যেমন মাংস রয়েছে তেমনই রয়েছে আনারস।এছাড়াও রয়েছে ক্যাপসিকাম। তাই সুস্বাদুর পাশাপাশি এখাবার পুষ্টিকরও বটে।

পনির পাহাড়ি

পনির এমনিতেই ছোটদের জন্য ভাল। বাড়িতে বানানো হলে তো কথাই নেই। ক্যাপসিকাম, ধনে, পাতা পুদিনা পাতার মতো সবুজ সবজি রয়েছে। যা শরীরের জন্য খুব ভাল। আর পনির পাহাড়ি এতটাই সুস্বাদু যে ছোটরা খাবে চেটেপুটে।

ফ্রুট টোস্ট উইথ চিজ

ফল থাকায় ছোটদের শরীরে প্রচুর পরিমানে ভিটামিন ও মিনারেল ঢুকছে। চিজ শরীরে প্রোটিন জোগাবে। ফ্রুট টোস্ট উইথ চিজ ফল দিয়ে আমরা টপিং বানাবো বলে গ্যাস জ্বালানোরও প্রয়োজন পড়বে না। আর রঙিন হওয়ায় পছন্দসই হবে ছোটদের।

বানানা ব্লিস

বানানা ব্লিসে চেরি, আঙুর, কলার মতো ফল রয়েছে। দেখতেও সুন্দর পেটও ভরায় পুষ্টিকরও।

স্ট্রবেরি স্যুপ

স্ট্রেবেরি ছোটরা এমনিতেই ভালবাসে। তার উপর এর দুধে আলতা রং দেখে বড়রাই লোভ সামলাতে পারবেন না আর ছোটরা? তাই অবশ্যই বানান স্ট্রবেরি স্যুপ

জেড রাইস উইথ গার্লিক চিকেন অ্যান্ড হানি গ্লেজড পটেটো

ছোটদের ভাত খাওয়ানোটা বড় সমস্যা। কিন্তু যদি আপনি সবুজ ভাত করে দেন তাহলে ছোটরা নিশ্চিত না করবে না। তাছাড়া সবুজ করার জন্য যে পালকের পিউরি আমরা ব্যবহার করব তাতে প্রচুর আয়রন থাকে। তাই জেড রাইস শরীরের পক্ষে ভাল।

রেনবো মিক্সড পুডিং

ছোটরা মিষ্টি খেতে ভালইবাসে। তার উপর রেনবো মিক্সড পুডিং-এর মতো রঙিন পুডিং হলে তো কথাই নেই। এতে দুধ আছে, ডিম আছে, ফল আছে আরও কত কী।

স্টাফড কিমা বেলপেপার

লাল হলুদ বেলপেপার অত্যন্ত আকর্ষণ করে ছোটদের। এর মধ্যে পছন্দমতো স্টাফিং দিয়ে বানাতে পারেন স্টাফড বেল পেপার। এখানে আমরা কিমা দিয়ে রেসিপিটি বলেছি। আপনি চাইলে মাছের পুরও ব্যবহার করতে পারেন।

সয়াবিন কাবাবে

সয়াবিন শরীরের পক্ষে খুব উপকারি। কিন্তু ছোটরা সয়াবিন একেবারেই পছন্দ করে না। তাই যদি সয়াবিন কাবাব বানিয়ে দেওয়া যায় তাহলে ছোটরাও তা চেটেপুটে খাবে।

স্মোকি চিকেন স্যালাড

চিকেন স্যালাড হচ্ছে এমন একটি রেসিপি যার মাধ্যমে মুরগীর মাংসের লোভ দেখিয়ে আপনি আপনার ছানাকে সবজিও খাওয়াতে পারেন।

স্টাফড ফ্রায়েড ফিশ

মাছ ছোটরা একেবারেই খেতে চায় না। কিন্তু মাছ খাওয়ানোরও একটা কায়দা আছে। স্টাফড ফ্রায়েড ফিশ। না ভেজে আপনি বেকও করতে পারেন।

ডিমের কেক

ডিম আছে, কর্ণ আছে। আপনি চাইলে এতে মাসরুম গাজর পর্যন্ত দিতে পারেন। এটি ছোটদের জন্য খুবই পুষ্টিকর ও সুস্বাদু খাবার হবে।

ক্যারট টমেটো স্যুপ

স্যুপ এমন একটা জিনিস প্রায় সব বাচ্চাদেরই ভাললাগে। আর এই স্যুপের আড়ালেই বাচ্চাদের ভাল না লাগা সবজিও মা খাইয়ে দিতে পারেন অনায়াসে। গাজর ও টমেটো মিশিয়ে বানিয়ে ফেলুন একটা সুস্বাদু ক্যারট টমেটো স্যুপ

English summary
15 colorful recipes you can try at home for children
Please Wait while comments are loading...