(ছবি) বাড়িতে বানান মুরগীর মাংসের সেরা ১৫টি রেসিপি

Subscribe to Boldsky

মুরগীর মাংস হচ্ছে এমন একট উপকরণ যা রোজকার পাত থেকে বিশেষ অনুষ্ঠানের পদে জায়গা করে নিতে পারে। আবার ধরুন দুর্গাপুজো হোক বা বড়দিন মুরগীর মাংস ভিন্নভাবে ব্যবহার করে আপনি বানাতে পারেন কখনও ভারতীয় ঘরানার খাবার ও কখনও বা বিদেশি বা কন্টি।

মুরগীর মাংস দিয়ে বানানো মন মাতানো কয়েকটি সুস্বাদু রেসিপি নীচে দেওয়া হল। দেখে নিন। এবং বাড়িতে বানিয়ে আপনজনদের খুশী করুন।

ফ্রায়েড চিকেন

সন্ধেবেলায় ঠান্ডা পানীয় এবং গরমাগরম ফ্রায়েড চিকেন যেন স্বর্গীয় অনুভূতি দেয়। বাড়ির সান্ধ্য স্ন্যাক হাল্কা হলেও একটু স্পেশ্যাল করতে হলে বাড়িতেই বানিয়ে নিন স্পাইসি ফ্রায়েড চিকেন। বলাই বাহুল্য এই ভাজা মাংসটি মোটেই স্বাস্থ্যকর নয়। কিন্তু মাঝে মধ্যে খাওয়া যাবে না সে মাথার দিব্যিও কেউ দেয়নি।

ধনিয়া পোস্ত চিকেন

বাঙালি মানেই পোস্ত, পোস্ত মানেই বাঙালি। আর সেই পোস্ত দিয়েই হয়ে যাক ধনিয়া পোস্ত চিকেন

মাইক্রোওভেন ছাড়া তন্দুরি চিকেন

আমিষাশী অথচ, চিকেন তন্দুরী খেতে ভালবাসেন না এমন লোক হয়তো হাতে গোনা। তন্দুরি চিকেন নামটা কিন্তু আসলে রান্নার পদ্ধতির জন্য হয়েছে। তন্দুরে রান্না করা হয় বলেই একে তন্দুরি চিকেন বলে। বাড়িতে তো তন্দুর থাকে না সবার সেক্ষেত্রে মাইক্রো ওভেনে বানানো যায় এই জিভে জল আনা খাবারটি। কিন্তু যাদের বাড়িতে মাইক্রোওয়েভ নেই তারা কী বাড়িতে তন্দুরী চিকেনের মজা নিতে পারবেন না। কে বলেছে, দেখে নিন মাইক্রোওয়েভ ছাড়া তন্দুরি চিকেন তৈরির রেসিপিটি।

লখনউ স্পেশ্যাল চিকেন কোর্মা

লখনউ স্পেশ্যাল চিকেন কোর্মা নাম শুনে যতই মনে হোক এতে প্রচুর টেকনিকের দরকার। আসল কোর্মা বানানো খুব কঠিন। কিন্তু আদতে চিকেন কোর্মা অত্যন্ত সুস্বাদু এবং রান্নাতেও খুব সোজা।

কেরালা চিকেন ফ্রাই

দক্ষিণ ভারত মানেই সেই ইডলি-ধোসা-রসম-সাম্বর একথা কে বলেছে? কেরালাও দক্ষিণ ভারতের অংশ। কিন্তু কেরালার চিকেন ফ্রাই একবার খেলে আবার আপনি সব ছেড়ে কেরালা চিকেনই খাবেন। আর যাঁরা এখনও কেরালা যাওয়ার বা কেরালা চিকেন খাওয়ার সুযোগ পাননি, তাদের চিন্তার কিছু নেই। কেরালা যাওয়ার সুযোগ আমরা করে দিতে না পারলেও কেরালা চিকেন খাওয়ার সুযোগ করে দিতে পারি অনায়াসে।

স্পাইসি থাই চিকেন উইথ বেসিল রেসিপি

মুঘলাই, চাইনিজ বা কন্টিনেন্টাল যে কোনও ঘরানার খাবারেই মুরগীর মাংস সমানভাবেই জনপ্রিয়। বানাব এমন একটি থাই চিকেন রেসিপি যা অতি সহজেই বানিয়ে ফেলা যায়। স্পাইসি থাই চিকেন উইথ বেসিল। আর এই রেসিপিটির সুবিধা হল এই যে স্টার্টার বা সাইড ডিস দুভাবেই এই রেসিপিটি আপনি সার্ভ করতে পারেন।

সফেদ মুর্গ রেসিপি

সফেদ মুর্গ। অর্থাৎ সাদা গ্রেভিতে তৈরি মুরগীর মাংস। মুরগীর মাংসের এই সুস্বাদু ও চটজলদি প্রণালী সমস্ত চিকেনপ্রেমীদের একবার অন্তত চেখে দেখা উচিত। এই সফেদ চিকেন রসালো হয়, মশলার ব্যবহার কম, খেয়ে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা নেই। মূলত, দই, কাজুবাদম, আর ক্রিমের জন্যই এই প্রণালীটি সাদা রংয়ের হয়।

মুর্গ বাদামি

বাড়িতে অতিথি আসছেন? নতুন কিছু খাইয়ে তাক লাগিয়ে দিতে চাইছেন। চাইছেন আপনার রান্নার প্রশংসায় পঞ্চমুখ হোন অতিথি। আপনার সমস্যার সমাধান রয়েছে আমাদের হাতে। মুর্গ বাদামী। এই শাহি রেসিপিটি বানানো একটু সময় সাপেক্ষ হলেও, যদি হাতে সময় থাকে তাহলে খুব একটা ঝামেলা হবে না বানাতে।

চিকেন রেশমি কাবাব

তন্দুরি বা মশালা কাবাব বাড়িতে বানালেও রেশমি কাবাবের জন্য কিন্তু বেশিরভাগ কাবাবপ্রেমীরাই রেস্তোরাঁ ছোটেন। নামেই রয়েছে রেশমিয়ানা। অর্থাৎ রেশমের মতো নরম হবে এই কাবাব। অনেকে ভাবেন রেশমি কাবাব আর মালাই কাবাব একই জিনিস বোধহয়। কিন্তু আসলে না, মালাই কাবাব এবং রেশমি কাবাব অনেকটা একই রকম দেখতে হলেও দুটোর মধ্যে তফাৎ আছে।

বাটার মেথি চিকেন

বাটার চিকেন মশলা অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। সাধারণত কোনও বিশেষ অনুষ্ঠানে এই ধরণের গুরুপাক সুস্বাদু খাবার বানানো হয়ে থাকে। এদিকে বাড়িতে হঠাৎ করে কোনও অতিথির আগমন হলে কী খাওয়াবে ভেবে কুল কিনারা পান না। সেক্ষেত্রেও আপনি অনায়াসে ঝটপট বানিয়ে ফেলতে পারবেন বাটার চিকেন। তবে অবশ্যই ঘরোয়া পদ্ধতিতে। ঐতিহ্যশালী উপায়ে বানাতে গেলে ঝটপট হয়তো সম্ভব হবে না। তাই সহজে কী করে একটু নতুনত্ব দিয়ে এই লোভনীয় রেসিপিটি বানাবেন তা আমরা আজ দেখব। আমরা আজকে বাটার চিকেনের বদলে বানাব বাটার মেথি চিকেন

স্পেশ্যাল গার্লিক চিকেন উইথ থাইম

বড়দিন আর নিউ ইয়ারের মরশুমে আপনি কখনওই মুরগীর ঝোল খেতে চাইবেন না। এখন দরকার একটু বিদেশিয়ানা। আর তাই আমরা বানাব গার্লিক চিকেন উইথ থাইম

চিকেন ইন হোয়াইট সস উইথ স্প্রিং অনিয়ন স্টাফিং

অনেকসময় এমন হয় সারাদিন কাজের ফাঁকে ঠিক করে খাওয়াটাও হয় না। বাড়িতে ঢুকে মনে হয় ডিনারের জন্য সহজ অথচ ভাল কিছু একটা বানাই। আর সেই রান্না যদি সফল হয় আপনার অর্ধেক ক্লান্তিই যেন চলে যায়। এক্ষেত্রে অবশ্য আপনার একটা সুবিধে আছে, কী বানাবেন তার জন্য আপনাকে দিনের শেষে মাথাটাও খাটাতে হবে না। ওয়ানইন্ডিয়া বেঙ্গিলর 'হেঁশেল' আছে কী জন্যে। আমাদের থেকে শিখে নিয়ে ঝটপট বানিয়ে ফেলুন চিকেন ইন হোয়াইট সস উইথ স্প্রিং অনিয়ন স্টাফিং

চিকেন ঘি রোস্ট

দক্ষিণ ভারতে আর একটি জনপ্রিয় রন্ধন প্রণালী হল ঘি রোস্ট। মুরগীর মাংস, চিংড়ি মাছ এমনকী পাঁঠার মাংস দিয়েও দক্ষিণ ভারতে ঘি রোস্ট করা হয়। এই ঘি রোস্ট যেমন মশলাদার, তেমনই সুস্বাদু। আপনি আপনার হিসাবমতো মশলা কম বেশি পরিমাণে দিয়ে নিজের মনের মতো করে নিতে পারেন। তবে হ্যাঁ যাঁরা অতিরিক্ত স্বাস্থ্য সচেতন তাঁদের জন্য এই রেসিপিটি নয়। কারণ এই রান্নায় বহুল পরিমাণে ঘি-এর ব্যবহার হয়।

শাহী মুর্গ রেসিপি

শাহী হেঁসেলে আওয়াধি রান্নাও কিন্তু ভারতে অত্যন্ত জনপ্রিয় একটি ঘরানা। এই রান্নায় সুগন্ধর পাশাপাশি মশলার ব্যবহার হয় ঠিকই কিন্তু মুঘল ঘরানার তুলনায় তা অনেক কম। শাহী মুর্গ অনেক ধরণের হয়। মুঘলদের শাহী মুর্গও যেমন রয়েছে আওয়ধি শাহী মুর্গও তেমনই জনপ্রিয়। আজ আমরা বানাব আওয়াধি ঘরানার শাহী মুর্গ। যাতে মশলার ভারসাম্য রয়েছে সঙ্গে ক্রিমের অসাধারণ ব্লেন্ড।

ক্রিসপি ফ্রায়েড চিকেন

ক্রিসপি ফ্রায়েড চিকেন, নিমেষেই যেন মন ভাল করে দেয়। বড়রা বা শরীর সচেতন মানুষেরা বলেন এই ধরণের ভাজাভুজি জাতীয় খাবার স্বাস্থ্যকর নয়, মেদ বাড়ায়, আরও কতই না নেতিবাচক কথা। তবে এই সব তত্বে যেতে রাজী নন খাদ্যরসিকেরা। তাদের মতে ডিপ ফ্রাই বা ছাঁকা তেলে ভাজা স্ন্যাকের মতো সুস্বাদু আর কীই বা হতে পারে।

Story first published: Monday, February 16, 2015, 16:03 [IST]
English summary
few chicken recipes which you can try at home
Please Wait while comments are loading...