(ছবি) ১৫ মিনিটেই বাজিমাত, কম পরিশ্রম ও সময় খরচ করে বানান এই ১৩টি ঝটপট রেসিপি!

Subscribe to Boldsky

আজকালকার কর্মব্যস্ত জীবন। ঝটপট রান্নায় ভর করেই বেঁচে থাকা। ঘন্টার পর ঘন্টা মশলা পিষে, কষে রান্না করার সময় হাতে নেই বললেই চলে। তাই এমন রান্না যা ঝটপট হয়েও যাবে, সঙ্গে খেতেও সুস্বাদু হবে, এমন ধরণের রান্নাই এখন বাজার মাতাচ্ছে। [(ছবি) বাড়িতে বানান মুরগীর মাংসের সেরা ১৫টি রেসিপি]

আজকাল বহু মহিলাই বাড়ির পাশাপাশি বাইরেই কাজে বেরন। ফলে রান্না যত ঝাড়াঝাপ্টা হবে ততই সুবিধে। ব্রেকফাস্ট থেকে ডিনার একা হাতে আপনাকে সামলাতে হবে খাওয়া দাওয়া। চেষ্টা করুন ওই সবসময়ে ডাল, ভাত, ২ ধরণের তরিতরকারি রান্না না করে স্যালাড, প্যানকেক, এই ধরণের খাবারে মন দিন বেশি। [বাড়িতে অনুষ্ঠান, কী থাকবে আপনার স্টার্টার-মেন কোর্স-ডেজার্ট মেনুতে?]

তা বলে মাছ মাংস ডিম খাবেন না তা কি হয়। মাছ মাংস বানানোর জন্যও বহু ঝটপট রেসিপি রয়েছে। তা আপনি অতি সহজে এবং বিনা পরিশ্রমে চটজলদি রান্না করে নিতে পারবেন। তাহলে আসুন দেখেন নেওয়া যাক ১৫ মিনিট স্পেশ্যাল রেসিপিগুলি। [বিদেশি খাবারে ভূরিভোজ হোক উইকএন্ডে]

গ্রিলড তেলাপিয়া উইথ স্মোকড প্যাপরিকা অ্যান্ড হার্ব রাইস

ত্যালাপিয়ার ঝোল তো আমরা প্রায়ই খেয়ে থাকি। তার জন্য ত্যালাপিয়া ভাজতে হবে। মশলা কষতে হবে তারপর ঝোল। তার থেকে একবার বানিয়ে দেখুন গ্রিলড তেলাপিয়া উইথ স্মোকড প্যাপরিকা অ্যান্ড হার্ব রাইস। সঙ্গে আর কিছু লাগবে না। কমপ্লিট মিল।

মেথি পালক আক্কি রুটি

মেথি পালক আক্কি রুটি আপনি শুধু আচার বা এক বাটি দই দিয়ে দিব্যি খেয়ে নিতে পারবেন। আর এই আক্কি রুটির সুবিধা হল ব্রেকফাস্ট, লাঞ্চ বা ডিনার যে কোনও সময়েই খেতে পারবেন এটি।

হার্ব চিকেন

এই হার্ব চিকেন ডিনারের জন্য আদর্শ। রাতে বেশি ভারি খাবার না খাওয়াই ভাল, তাই এর সঙ্গে গার্লিক ব্রেড টোস্ট হিসাবে খেয়ে নিন। ব্যস পেট ভর্তি, মনও খুশ।

ব্যাংকক প্রন স্যালাড

ঝটপট খাবার বানানোর ক্ষেত্রে স্যালাড একটি অত্যন্ত জনপ্রিয় পদ্ধতি। এর ফলে শরীরও ভাল থাকে। পুষ্টিকর। আর ব্যাংকক প্রন স্যালাড হলে তো কথাই নেই, স্বাদেও অতুলনীয়।

ক্যারট এগ স্যালাড স্যান্ডউইচ

সকালে ব্রেকফাস্টের জন্য ক্যারট এগ স্যালাড স্যান্ডউইচ এর চেয়ে ভাল বিকল্প আর নেই। কারণ পাউরুটির সঙ্গে ডিম ও গাজর যাচ্ছে শরীরে। যা শরীরের পক্ষেও অত্যন্ত ভাল।

চিকেন ইন ক্রিম সস

মাত্র ১০ মিনিটেই বানিয়ে ফেলতে পারবেন এই চিকেন ইন ক্রিম সস নামের সুস্বাদু অসাধারণ রেসিপিটি।

টমেটো পাস্তা

পাস্তা ছোটরা খেতে ভালবাসে। তাই পাস্তা যেদিন বানাবেন সেদিন ছোটদের খাওয়ানোর চিন্তাও থাকবে না। একেবারে ভারতীয় কায়দায় ১৫ মিনিটে বানিয়ে ফেলুন টমেটো পাস্তা।

প্রন ইন মায়ো সস

মনে হতে পারে চিংড়ি মাছ রান্না আর এমন কী কঠিন কাজ। কিন্তু আসলে কিন্তু নিখুঁত চিংড়ি মাছ রান্না করা কিন্তু মুখের কথা নয়। কারণ চিংড়ি মাছ খুব তাড়াতাড়ি বেশি সিদ্ধ হয়ে যায়। আবার ভয়ে ভয়ে আগে নামিয়ে নিলে চিংড়ি মাছ যদি ভাল করে সিদ্ধ না হয় তাহলে গন্ধ থেকে যায়। আর সেই স্বাদও পাওয়া যায় না।

কিন্তু চিংড়ি মাছ রান্নায় বেশি সময়ও লাগে না। আর এই প্রন ইন মায়ো সস রেসিপিটি করার জন্য অন্য কোনও মশলা বাটাবুটির ঝামেলা নেই ফলে চটজলদি হয়েও যাবে।

 

চিকেন স্টাফড মাশরুম

আজ আমরা এমনই একটি মাশরুমের স্টার্টার প্রণালী আপানাদের সঙ্গে ভাগ করে নেব। চিকেন স্টাফড মাশরুম। হাউস পার্টির ক্ষেত্রে সাধারণত স্টার্টারটাই বেশি খান অতিথিরা। সেক্ষেত্রে স্টাফড মাশরুম । কারণ বানাতে সহজ। কম পরিশ্রমে বেশি পরিমাণে স্ন্যাকস বানাতে পারবেন আপনি। বানানো স্টার্টার শেষ হয়ে গেগেল ঝটপট আর এক ব্যাচও বানানো খুব একটা সময়গ্রাহী হবে না।

মিন্টি গ্রীন প্রন

মিন্টি প্রন কারণ আমরা মিন্ট বা পুদিনা পাতা দিয়ে চিংড়ির সুস্বাদু একটি মশলা বানাব। স্বভাবতই রংটা সবুজ হবে। পুদিনাকে সঙ্গত দেবে ধনে পাতাও। এই দুটি উপকরণই শরীরকে ঠাণ্ডা রাখে। তাছাড়া খুব কম তেলে আমরা এই রেসিপিটি বানাব। ফলে এই রেসিপিটি বানানোর ক্ষেত্রে আমরা স্বাস্থ্যের দিকেও নজর দিয়েছি।

ফিশ কাবাব

মাছ খাওয়ার এ আরও এক সুস্বাদু উপায়। বিশেষত ছোটরা মাছ দেখলেই মুখ ভ্যাটকায়। অথচ মাছে যে পুষ্টিগত গুন রয়েছে তা এড়িয়ে যাওয়াও যায়না। এক্ষেত্রে ১৫ মিনিটে তৈরি হওয়া ফিশ কাবাব একটা পদ্ধতি হতে পারে ছোটদের শরীরে মাছের পুষ্টি পৌঁছে দেওয়া।

ডিমের কেক

সারাদিনের পর সন্ধ্যেবেলা বাড়ি ফিরলেন। অথচ খুব খিদে পেয়েছে। তখন খাওয়ার জন্য এই ডিমের কেক সঠিক বিকল্প। এতে আপনার খিদেও মিটবে শরীরে ডিমের সঙ্গে নানা সবজিও ঢুকবে।

ডবল কালার সুইট সুজি

শেষ পাতে একটু মিষ্টি না হলে চলে নাকি। এই ডবল কালার সুইট সুজি আপনি ঝটপট বানিয়ে ফেলতে পারবেন, কিন্তু শুধু ঠান্ডা করার জন্য একটু সময় দিতে হবে।

English summary
13 recipes which you can make within 15 minutes
Please Wait while comments are loading...