(ছবি): গরমের মোকাবিলায় সেরা ১০ পানীয়!

Posted By:
Subscribe to Boldsky

গরমকাল এমন একটা সময়, যখন না কাজ করার ইচ্ছা থাকে নাতো বেশি গুরুপাক খাবার খাওয়ার মন থাকে না। এইসময় বরং ঠাণ্ডা পানীয়তেই মজে মন।

গরমের মোকাবিলা করতে গেলে, ফলের রস, মিল্ক শেক, আইস টি ছাড়া গতি নেই। দইও এক্ষেত্রে খুব কার্যকরী। দইয়ের লস্যি করে তাতে পছন্দের ফল যেমন স্ট্রবেরি, আম মিশিয়ে খেতে পারেন। গরমের মোকাবিলা করার এমন সুস্বাদু উপায় আর কোথায় পাওয়া যাবে বলুন।

এই ধরণের পানীয় আপনার স্নায়ুকে শান্ত করে, ক্লান্তি দুর করে এবং শরীর ঠাণ্ডা করে। তাহলে আসুন দেখে নেওয়া যাক গরমের মোকাবিলার করার জন্য সেরা ১০ পানীয়

লেবুর সরবত

লেবুর সরবত

এক গ্লাস জলে একটি গোটা লেবু রস বের করে নিন। এতে স্বাদ মতো নুন ও চিনি দিয়ে মিশিয়ে ঠাণ্ডা করতে রেখে দিন। চিনির পরিবর্তে মধুর ব্যবহারও করতে পারেন। সর্দির ধাত থাকলে স্বাভাবিক তাপমাত্রায় রেখেই পান করুন লেবুর সরবত।

লস্যি

লস্যি

লস্যি বানানোর জন্য দইয়ের সঙ্গে জল মিশিয়ে নিজের পছন্দ মতো ঘনত্বে আনুন। এতে এক চুটকি নুন ও ১ চা চামচ চিনি মিশিয়ে নিন। এবার মিক্সিতে ভাল করে ঘুরিয়ে নিন। এটি শরীরের পক্ষেও ভাল। খেতেও সুস্বাদু। চাইলে ফেটানোর সময় আম বা স্ট্রবেরি মিশিয়ে ফ্লেভারড লস্যিও খেতে পারেন।

ডাবের জল

ডাবের জল

ডাবের জল গরমের পক্ষে সবচেয়ে উপযোগী। সুযোগ পেলেই ডাবের জল খান। শরীর ঠাণ্ডা থাকবে। আপনিও সুস্থ থাকবেন চিড়বিড়ে গরমেও।

অরেঞ্জ জুস

অরেঞ্জ জুস

কমলা লেবুর রস বের করে অল্প চিনি বা মধু দিয়ে খেলে গরমেও পেট পরিস্কার থাকবে। পেটের সমস্যা হবে না।

শশা ও ব্রকোলি জুস

শশা ও ব্রকোলি জুস

ব্রকোলি ও শশার ছোট ছোট টুকরো করে মিক্সিতে দিয়ে দিন। খেয়াল রাখবেন শশা ছাড়িয়ে নেবেন। এবার এতে ১ টেবিল চামচ মধু ও স্বাদ ব্যালান্সের জন্য এক চুটকি নুন দিন। চাইলে এতে অল্প লেবুর রসও দিতে পারেন। ভাল করে ছেঁকে নিয়ে খেয়ে নিন।

পুদিনা আইস টি

পুদিনা আইস টি

পুদিনা পাতা শরীর ঠাণ্ডা করে। চায়ের লিকার ফোটানোর সময় কয়েকটি পুদিনা পাতা দিয়ে দিন। লিকার হয়ে গেলে, ছেঁকে ঠাণ্ডা করে খেয়ে নিন।

গাজরের রস

গাজরের রস

গাজরের রসে আপনি চাইলে চাট মশলা দিয়ে খেতে পারেন। গাজর এমনিতেই একটু মিষ্টি ভাব থাকে। ফলে আলাদা করে চিনি না দিলেও চলবে।

তরমুজের জুস

তরমুজের জুস

তরমুজ ছাড়িয়ে ভিতরের বিচি বের করে নিয়ে মিক্সিতে ভাল করে গ্রাইন্ড করে নিলেই হয়ে গেল তৈরি।

টমেটোর জুস

টমেটোর জুস

টমেটো ভিটামিন সি তে পরিপূর্ণ। ফলে এটা আপনাকে শক্তি দেবে। ওপরের খোসা ছাড়িয়ে নিয়ে মিক্সিতে একটু চাট মশলা ও মধু দিয়ে ভাল করে রস বের করে নিন তৈরি টমেটো জুস।

স্ট্রবেরি জুস

স্ট্রবেরি জুস

একইভাবে স্ট্রবেরির টুকরো ও চিনি দিয়ে ভাল করে মিক্সিতে পিষে নিন। প্রয়োজনে অল্প জল মেশাতে পারেন। এতে নুন বা চাট মশলা দেবেন না।

English summary
10 Soothing Drinks For A Summer Morning
Please Wait while comments are loading...