(ছবি) এই ১০টি আমিষ কারি রেসিপিতে ঘুচুক মুখের একঘেয়েমি

Subscribe to Boldsky

মুরগীর মাংস হোক বা পাঁঠা, কিংবা চিংড়ির বিভিন্ন ধরণের কারিই গড়ে দেয় তফাৎ। কারির ঘনত্ব কখনও ঝোলের মতো পাতলা ট্যালট্যালে হয় না আবার প্রচন্ড থকথকেও হয় না। মাঝামাধি ঘনত্বের হয়। তাই এই ধরণের কারি যেমন ভাতের সঙ্গেও যায় ভাল তেমনই আবার রুটি বা পরোটার সঙ্গে। তবে চিংড়ি মাছের কারি কিন্তু বেশি ভাল লাগে ভাতেই।

আপনি হয়তো ভাবছেন আজ এত কারি কারি কেন করছি তাই তো? আসলে আজ আমরা বাছাই করা ১০ টি আমিষ কারি রেসিপি এনেছি আপনাদের জন্য। এই ১০ কারি রেসিপিতে ঘুচুক মুখের একঘেয়েমি।

এগ কোর্মা

পেঁয়াজ, টমেটো দই দিয়ে তৈরি হয় ডিমের এই এগ কোর্মা রেসিপিটি। ভাত বা পরোটা দুয়ের সঙ্গেই ভাল যায় এটি।

পালক চিকেন

মুরগীর মাংস এমন একটা উপকরণ যা প্রায় সমস্ত আমিষাশীরাই পছন্দ করেন। আর তাতে যদি পালং শাকের ছোঁয়া থাকে তাহলে তো স্বাদের পাশাপাশি স্বাস্থ্যকর হবে। তাই একবার অন্তত চেখে দেখুন পালক চিকেন

অন্ধ্র মটন কারি

অন্ধ্রপ্রদেশে হেঁশেলের বিশেষত্ব হল এখানে প্রচুর মশলার ব্যবহার হয়। এবং বেশ ঝাল ঝাল হয়। অন্ধ্রের মটন কারি কিন্তু প্রচন্ড জনপ্রিয়। যাঁরা ঝাল খেতে ভালবাসেন অন্ধ্র মটন কারি তাদের একেবারে মনের মতো হবে। তাই চেখে দেখুন অন্ধ্র মটন কারি

মটন কালিয়া

মটন কালিয়া, নামটা যথেষ্টই পরিচিত। রান্নার ক্ষেত্রেও খুব একটা ঝামেলা নেই। শুধু শাহী রেসিপি বলে উপকরণ একটু বেশি লাগে।

শাহি মুর্গ রেসিপি

শাহী মুর্গ অনেক ধরণের হয়। মুঘলদের শাহী মুর্গও যেমন রয়েছে আওয়ধি শাহী মুর্গও তেমনই জনপ্রিয়। আজ আমরা বানাব আওয়াধি ঘরানার শাহী মুর্গ। যাতে মশলার ভারসাম্য রয়েছে সঙ্গে ক্রিমের অসাধারণ ব্লেন্ড।

সফেদ মুর্গ

সফেদ মুর্গ। অর্থাৎ সাদা গ্রেভিতে তৈরি মুরগীর মাংস। মুরগীর মাংসের এই সুস্বাদু ও চটজলদি প্রণালী সমস্ত চিকেনপ্রেমীদের একবার অন্তত চেখে দেখা উচিত। এই সফেদ চিকেন রসালো হয়, মশলার ব্যবহার কম, খেয়ে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা নেই। মূলত, দই, কাজুবাদম, আর ক্রিমের জন্যই এই প্রণালীটি সাদা রংয়ের হয়।

লখনউ স্পেশ্যাল চিকেন কোর্মা

লখনউ স্পেশ্যাল চিকেন কোর্মা নাম শুনে যতই মনে হোক এতে প্রচুর টেকনিকের দরকার। আসল কোর্মা বানানো খুব কঠিন। কিন্তু আদতে চিকেন কোর্মা অত্যন্ত সুস্বাদু এবং রান্নাতেও খুব সোজা।

কাশ্মীরি খাট্টা মটন

ভারতে জনপ্রিয় মটন রন্ধন প্রণালীগুলির মধ্যে খাট্টা মটন বা পাঁঠার মাংসের টক অন্যতম। এই প্রণালীটি মূলত কাশ্মীরেই বেশি জনপ্রিয়। নাম শুনেই বোঝা যাচ্ছে আসলে এই রান্নাটি টক স্বাদেরই হয়। আর এই স্বাদের জন্যই অন্য প্রদেশের মটন প্রণালীর সঙ্গে তফাৎ গড়া যায়।

কোলাম্বি রাসা

কোলাম্বি রাসা হল মারাঠী চিংড়ি কারি। এই চিংড়ি মাছ তেঁতুল ও নারকেলের মিশ্রণে তৈরি হয়। খুব বেশী মশলাদার হয় না। কিন্তু একটা টক টক স্বাদ থাকে যা অত্যন্ত ভাল লাগে। নারকেল চিংড়ির কারিটি ঘন করতে সাহায্য করে। খুব সহজেই এই রান্নাটি করে ফেলা যায়।

প্রন রোগনজোশ

রোগনজোশ বলতে প্রথমেই আমাদের মাথায় আসে নয় মটন নয় বিফ। কিন্তু চিংড়ি মাছের রোগনজোশও যে খাসা খেতে হয় তা অনেকেই জানেন না। বা জানলেও ওই যে একটা নাক কুচকোনো বিষয় থাকে, চিংড়ি দিয়ে আবার রোগনজোশ ভাল লাগে নাকি। চিংড়ি মানেই মালাইকারি আর রোগনজোশ মানেই লাল মাংস। আচ্ছা তাও না হয় মেনেই নিলাম কিন্তু তাও একবার চেখে দেখতে অসুবিধা কোথায়। না ভাল লাগলে দ্বিতীয়বার থেকে বয়কট করুন।

Story first published: Tuesday, July 14, 2015, 11:13 [IST]
English summary
10 non veg curry recipes you can try at home
Please Wait while comments are loading...