১০ টি ভিন্ন স্বাদের ভারতীয় মিষ্টান্ন

Subscribe to Boldsky

কেক, প্যাস্ট্রির বাজার যতই রমরমা হোক বাঙালিদের কাছে কিন্তু ভারতীয় মিষ্টির চাহিদা সবসময় বেশি। মালপোয়া, রসগোল্লা, শাহি টুকরা, সন্দেশ, হালুয়াকে কি আর কেক-প্যাস্ট্রি-ব্রাউনি টেক্কা দিতে পারে।

এদেশের মিষ্টান্ন যেমন খেতে সুস্বাদু তেমন দেখতেও অপরূপ। কিন্তু অনেকে ভাবেন মিষ্টি বানানো শুধু ময়রার কাজ। বাড়িতে বসে এমন হরেক রকমের মিষ্টি বানানো সম্ভব নয়। তারা কিন্তু সত্য়িই ভুল ভাবেন।

চটপট নিচের স্লাইডে চোখ বুলিয়ে পছন্দমতো মিষ্টির রেসিপিটি পড়ে নিয়ে বাড়িতে চেষ্টা করুন।

চকোলেট মোদক

গণেশ চতুর্থী মানে মোদক তো হতেই হবে। কিন্তু গণেশ চতুর্থী ছাড়া যে মোদক হবে না সে কথা কে বলেছে।

জাফরানি পেড়া

বাঙালি রসনায় মিষ্টি অবিচ্ছেদ্য অঙ্গ। শেষপাতে একটু মিস্টিমুখ না হলে যেন খাওয়া হজম হতে চায় না। মিস্টি...আহা সে কি আর দু-এক প্রকারের হয়, ৩৩ কোটি দেবদেবীর মতো কোটি কোটি মিষ্টান্নের রূপ। তার মধ্যে পেড়া অতি জনপ্রিয় মিষ্টি। শুধু বাঙালি নয়, অবাঙালি মহলেও অত্যন্ত জনপ্রিয় এই মিষ্টি। আজ আমরা বানানো শেখাব জাফরানি পেড়া

পেস্তা বরফি

এমনি বরফির বদলে আজ আমরা বানাবো পেস্তা বরফি। পেস্তার নিজস্ব একটা স্বাদ আছে, যা কখনওই উগ্র নয়। সেই কারণে যে কোনও ধরণের মিষ্টিতেই ভাল লাগে পেস্তার স্বাদ। খোয়া এবং পেস্তার মিশেলর চলুন বানাই পেস্তা বরফি

বিটের হালুয়া

হালুয়া খেতে অনেকেই ভালবাসেন। আর যারা হালুয়া খেতে ভালবাসেন তাদের ক্ষেত্রে বিটের সবচেয়ে ভাল রেসিপি হল বিট হালুয়া

কেসরি বাত

কেসরি বাত নামটাতে বোঝার উপায় নেই কোন মিষ্টান্নের কথা বলা হচ্ছে। কেসরি বাত আসলে মিষ্টি হলুদ সুজি। তবে ঐতিহ্যবাহী কেসরিবাতে আমরা চকোলেটের স্বাদ এনে একটা ফিউশন তৈরি করার চেষ্টা করেছি।

জিলিপি

তবে জিলিপি যতই প্যাঁচালো দেখতে হোক, বাড়িতে বানানোর ক্ষেত্রে কিন্তু খুব একটা জটিলতা নেই।

কেশরী সন্দেশ

বাঙালি মানেই মিস্টির পোকা। মিস্টিতে না নেই। সে চমচম হোক আর রসগোল্লা, ক্ষীরকদম্ব হোক বা রাবড়ি। আর সন্দেশ তাই পাতে পড়লে ছাড়ার কোনও কারণই নেই। আর জাফরানি সন্দেশ হলে তো কোনও কথাই নেই।

শাহি টুকরা

শাহি টুকরা। নামেই রয়েছে নবাবিয়ানা। নামে শাহি হলেও এই জিভে জল আনা মিষ্টি রেসিপিটি বানাতে এমনকিছু শাহিয়ানার প্রয়োজন পড়বে না। ঘি, দুধ, পাউরুটি দিয়ে অতি সহজে বানানো এই ডেজার্ট শুধু কিন্তু নামে নয়, স্বাদেও শাহি।

মাওয়া মালপোয়া

যাদের রান্নাতে হাত পাকা নয়, অথচ শ্বশুরবাড়িতে প্রথম দীপাবলীতে বড়দের মিষ্টি বানিয়ে খাওয়ানোর আবদার এসেছে গুরুজনদের থেকে। ভয় পাবেন না সহজে বানিয়ে দিন সুস্বাদু মাওয়া মালপোয়া। বানানো খুব সহজ, আর এর জন্য আলাদা কোনও কেরামতি লাগে না। মালপোয়া পরিবেশন করুন বারড়ি দিয়ে।

কমলাভোগ

বিদেশিদের কাছে কলকাতা মানেই সুস্বাদু মিষ্টি। কিন্তু বিদেশে বসেও মিলতে পারে কলকাতার কমলাভোগের স্বাদ। তাও আবার বাড়িতেই। কীভাবে? তার হদিশ দেব আমরা।

English summary
10 Indian Sweets Recipe
Please Wait while comments are loading...