মাতৃদশায় ভিটামিন-B12 –এর ঘাটতি সন্তানদের মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

By: ANINDITA SINHA
Subscribe to Boldsky

ভারতীয় বংশোদ্ভূত দ্বারা পরিচালিত একটি গবেষকদের দল সতর্ক করে যে, যেসকল মহিলাদের মধ্যে গর্ভাবস্থায় ভিটামিন-B12 -এর অভাব দেখা যায়, তারা তাদের সন্তানদের, বিপাকীয় রোগ(metabolic diseases) যেমন টাইপ-2 ডাইবেটিস এর প্রতি, সংবেদনশীল করে ফেলতে পারেন।

এই ভিটামিনটি, মাছ, মাংস, পোলট্রি, ডিম এবং দুধের মতো প্রানীজ দ্রব্যে পাওয়া যায়। অধ্যয়নটি বলে যে, এই অভাব সেই সব মহিলাদের মধ্যে বেশি করে দেখতে পাওয়া যায়, যারা নিরামিষ খাদ্যাভ্যাস অনুসরণ করে থাকেন।

মাতৃদশায় ভিটামিন-B12 –এর ঘাটতির প্রভাব

ব্রিটেনে ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের সহযোগী ক্লিনিক্যাল অধ্যাপক পনুস্বামী সরভানান বলে যে, "মায়ের দ্বারা প্রদত্ত এই পৌষ্টিক পরিবেশ, শিশুর স্বাস্থ্যকে স্থায়ীভাবে প্রোগ্রাম করে দিতে পারে"।

এই অধ্যয়নে, গবেষকরা ধারণা করেন যে, ভিটামিন-B12 -এর অভাবের সাথে যে পরিবর্তনগুলি জড়িয়ে থাকে, তা লেপ্টিনের অস্বাভাবিক মাত্রার কারণে হতে পারে। লেপ্টিন সেই হরমোন, যা আমাদের খাওয়ার পর পেট ভর্তি হওয়ার সংকেত দেয়।

মাতৃদশায় ভিটামিন-B12 –এর ঘাটতির প্রভাব

সারভানান আরো বলেন যে, "মাতৃদশায় ভিটামিন-B12 -এর অভাবে ফ্যাট মেটাবলিজমকে প্রভাবিত ও এর ঝুঁকিতে অবদান রাখতে পারে"।

মানব দেহের ফ্যাট সেল (চর্বি কোষ) থেকে লেপ্টিন উৎপন্ন হয় ও খাবার খাওয়ার সাথে সাথে এর মাত্রা বৃদ্ধি পায়।

মাতৃদশায় ভিটামিন-B12 –এর ঘাটতির প্রভাব

চর্বিহীন খাদ্যাভ্যাসের সাথে লেপ্টিনের স্বাভাবিক লেভেল স্পম্পর্কিত, মেদবহুলতা লেভেলটিকে বাড়িয়ে দেয় ও ধারাবাহিকভাবে স্বাভাবিকের তুলনায় বাড়াতেই থাকে।

এটি অবশেষে, লেপ্টিনের প্রতিরোধ (resistance) গড়ে তোলে, অপরিমিতভাবে খাওয়া অব্যাহত রাখে এবং ইন্সুলিনের প্রতিরোধের (resistance) একটা ক্রমবর্ধমান ঝুঁকি, যা টাইপ- 2 ডায়াবেটিসের দিকে নিয়ে যায়। গবেষকরা পর্যবেক্ষন করেছেন, লেপ্টিন যোগ করা, শরীরের চর্বির "মার্কার" হিসাবে খুবই কার্যকর।

মাতৃদশায় ভিটামিন-B12 –এর ঘাটতির প্রভাব

গবেষণায় দেখা গেছে, যেসব শিশুরা ভিটামিন-B12-এর অভাবের শিকার মায়েদের থেকে জন্ম নিয়েছে, স্বাভাবিকের তুলনায় বেশি লেপ্টিন লেভেল থাকে।

এটা দেখায় যে মায়ের ভিটামিন-B12-এর অভাব থাকলে, তা ভ্রূণের বৃদ্ধির সময় হরমোন উৎপাদনের প্রয়োজনীয় লেভেলটিকে পরিবর্তন করে, খুব খারাপ ভাবে লেপ্টিনের জিনকে প্রোগ্রাম করতে পারে।

মাতৃদশায় ভিটামিন-B12 –এর ঘাটতির প্রভাব

ওয়ারউইক বিশ্ববিদ্যালয় থেকে অ্যাডাইকালা অ্যান্টিনিসুনিল ব্যাখ্যা করেন যে, "লেপ্টিন দুটি কারণের জন্য বাড়িতে পারে, হয় B12-এর কম সক্রিয়তায় ভ্রুণে চর্বির জমে যাওয়া, আর যার ফলে লেপ্টিন বেড়ে যায় বা কম B12 কার্যত প্ল্যাসেন্টাল জিনে রাসায়নিক পরিবর্তন ঘটায় যার ফলে আরো বেশি করে লেপ্টিন উৎপন্ন হতে থাকে"।

এই গবেষণাপত্রটি "সোসাইটি অফ ইন্ডোক্রিনলজি" (Society for Endocrinology) -এর বার্ষিক সম্মেলনে পেশ করা হয়।

-তথ্য আইএন.এস.(IANS)

English summary
Women with vitamin B12 deficiency during pregnancy may predispose their children to metabolic diseases such as Type-2 diabetes, a team of researchers led by one of Indian origin has warned.
Please Wait while comments are loading...