প্রসব বেদনা লাঘব করা হলে তা প্রসবোত্তর অবসাদকেও কমাতে পারে

By: ANINDITA SINHA
Subscribe to Boldsky

একটি গবেষণায়, সুপারিশ করা হয়েছে যে, কিছু মহিলাদের ক্ষেত্রে, নিয়ন্ত্রিত ভাবে এপিডুরাল অ্যানেস্থেসিয়া (epidural anaesthesia)-র মাধ্যমে প্রসবের সময়ের বেদনা কমানো হলে, তা তাদের প্রসবোত্তর অবসাদের সম্ভাবনা কেও কমিয়ে দেয়।

এপিডুরাল অ্যানেস্থেসিয়া একটি অঞ্চল ভিত্তিক অসাড় করার প্রক্রিয়া যা শরীরের ঐ নির্দিষ্ট অঞ্চলে ব্যাথা অনুভূত হতে বাধা দেয়। এপিডুরালের উদ্দেশ্য, অসাড় করা থেকেও আসল হল অ্যানালজিসিয়া (analgesia) বা ব্যাথা উপশম করা। এটি সম্পূর্ণভাবে অনুভূতিহীন করে দেয়।

প্রসব বেদনা

গবেষণায় দেখা যায়, যে নির্দিষ্ট নারীরা এপিডুরাল অ্যানালজিসিয়া জন্য ব্যাথা কমার অভিজ্ঞতা ভাল করে পেয়েছেন তাদের মধ্যে প্রসবোত্তর বিষাদের উপসর্গের সম্ভাবনার নিদর্শনও কম দেখা গেছে।

পেন্সিলভিনিয়া, ইউ.এস.-এর ইউনিভারসিটি অফ পিটস্‌বার্গের থেকে অগ্রণী লেখক গ্রেস লিম (Grace Lim) বলেন যে, "জন্ম দেওয়ার অভিজ্ঞতার তুলনায় প্রসব বেদনা বেশি গুরুত্বপূর্ণ। কিছু কিছু মহিলাদের ক্ষেত্রে এটা মানসিকভাবে ক্ষতিকর হতে পারে এবং পরবর্তী সময়ে প্রসবোত্তর অবসাদ গড়ে তুলতে একটা গুরুত্বপূর্ণ ভুমিকা নিতে পারে"।

প্রসব বেদনা

পোস্টপার্টাম (Postpartum) বা প্রবোত্তর সময়কাল হল সেই সময় যা, শিশুকে জন্ম দেওয়ার সাথেসাথেই শুরু হয়ে যায় এবং এটি প্রায় ৬ সপ্তাহ ব্যাপী থাকে। অবসাদ অনেকগুলি কারণ থেকেই হতে পারে, এরমধ্যে হরমোনের পরিবর্তন, মাতৃত্বের সাথে মানসিক সমন্বয়, সামাজিক সমর্থন এবং মনরোগ সংক্রান্ত রোগের ইতিহাস-ও জড়িয়ে রয়েছে।

প্রসব বেদনা

লেখক আরো বলেন, কিছু মহিলার ক্ষেত্রে, প্রসব বেদনা অন্যান্য মহিলাদের তুলনায় বেশি সমস্যার। আগে থেকেই রয়েছে এমন অবসাদ ও উদ্বেগ আর তার সাথে শিশুজন্ম দেওয়ার সময়ে পেশির আঘাতের দরুন প্রসব পূর্ব যন্ত্রণা, প্রসবোত্তর সময়ে অবসাদ বাড়িয়ে দেওয়ার একটা ফ্যাক্টর।

প্রসব বেদনা

এই অধ্যয়নে, গবেষকরা ২০১ জন এমন মহিলাদের ওপর সমীক্ষা চালিয়ে ছিলেন, যারা এপিডুরাল অ্যানালজিসিয়া ব্যবহার করেছিলেন এবং প্রসবের সময়ে তাদের বেদনার মূল্যায়ন করেছলেন। সম্প্রতি, গবেষণার এই ফলাফল, অ্যানেস্থিসিওলজি ২০১৬ (ANESTHESIOLOGY 2016)-এর বার্ষিক অধিবেষণে পেশ করা হয়েছিল।

- আই.এ.এন.এস(IANS) দ্বারা সংগৃহীত

English summary
Easing pain during labour through administering epidural anesthesia is likely to decrease the likelihood of postpartum depression in some women, suggests a study.
Please Wait while comments are loading...