এই ১১ টা লক্ষণ দেখলেই বুঝবেন আপনার ছেলে হতে চলেছে!

Posted By:
Subscribe to Boldsky

"ছেলে হবে, না মেয়ে "- এই ভাবনা মাথায় আসে না এমন কোনও ভাবি মাকে খুঁজে পাওয়া যাবে না। কিন্তু এই প্রশ্নের উত্তর পাওয়া কি আদৌ সম্ভব। অবশ্যই! কিছু পরীক্ষার মাধ্যমে প্রসবের আগেই জেনে নেওয়া যায় ছেলে হতে চলেছে না মেয়ে। তবে এই ধরনের পরীক্ষা করা সম্পূর্ণ বেআইনি। তাহলে উপায়! কোনও চিন্তা নেই, একবার এই প্রবন্ধটি পড়ে ফেলুন। তাহলেই দেখবেন সব প্রশ্নের উত্তর পেয়ে গেছেন।

যে যে লক্ষণ দেখে বোঝা সম্ভব যে ছেলে হতে চলেছে সেগুলি হল...

১. পেটের অবস্থান:

১. পেটের অবস্থান:

আপনার পেট কি নিচের দিকে বেশি ঝুঁকে গেছে? এমনটা হলে ছেলে সন্তান হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

২. প্রস্রাবের রং:

২. প্রস্রাবের রং:

একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে গর্ভাবস্তায় মায়ের প্রস্রাবের রং যদি গাড় হলদেটে হয়, তাহলে বুঝতে হবে ছেলে সন্তান হতে চলেছে। আর যদি দেখেন উজ্জ্বল হলুদ রঙের প্রস্রাব হচ্ছে, তাহলে এই বিষয়ে কোনও সন্দেহ রাখবেন না যে আপনি মেয়ে সন্তানের মা হতে চলেছেন।

৩. ব্রণর প্রকোপ বাড়বে:

৩. ব্রণর প্রকোপ বাড়বে:

প্রেগন্যান্সির সময় একাধিক হরমোনের ক্ষরণ ঠিক মতো হয় না। যে কারণে এমনিতেই বিভিন্ন রকমের ত্বকের রোগের প্রকোপ বৃদ্ধি পায়। কিন্তু যদি দেখেন ব্রণর সমস্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে তাহলে জানবেন আপনার পেটে ছেলে সন্তান বড় হয়ে উঠছে।

৪. ব্রেস্টের মাপ:

৪. ব্রেস্টের মাপ:

গর্ভাবস্তায় ভাবী মায়ের ব্রেস্টের মাপ এমনিতেই বেড়ে যায়। কারণ এই সময় মায়ের শরীরে দুধের সঞ্চয় হতে শুরু করে। সাধারণত এই সময় ডান দিকের থেকে বাঁদিকের ব্রেস্ট একটু বেশি মাত্রায় ভারি হয়ে যায়। কিন্তু যদি উল্টো ঘটনা ঘটতে দেখেন তাহলে নিশ্চিত থাকবেন আপনার ছেলে হতে চলেছে।

৫. পায়ের পাতা ঠান্ডা হয়ে যাওয়া:

৫. পায়ের পাতা ঠান্ডা হয়ে যাওয়া:

এমন ধরনের লক্ষণের বহিঃপ্রকাশ ঘটলে মনে কোনও সন্দেহ রাখবেন যে ছেলে সন্তানের জন্ম হতে চলেছে।

৬. হার্ট রেট:

৬. হার্ট রেট:

গর্ভাবস্তায় চিকিৎসকেরা প্রায়শই বাচ্চার হার্ট রেট মেপে থাকেন। এই সময় যদি দেখা যায় বাচ্চার হার্ট রেট ১৪০ বিট/ প্রতি মিনিট রয়েছে, তাহলে মনে কোনও সন্দেহ রাখবেন না যে ছেলে বাচ্চাই জন্ম নিতে চলেছে।

৭. চুলের বৃদ্ধি:

৭. চুলের বৃদ্ধি:

মায়ের চুলের বৃদ্ধির হার দেখেও বলে দেওয়া সম্ভব ছেলে হতে চলেছে না মেয়ে। একাধিক কেস স্টাডি করে দেখা গেছে মায়ের চুলের গ্রোথ যদি স্বাভাবিকের থেকে বেশি হয়, তাহলে কোনও সন্দেহই থাকে না যে আসন্ন বাচ্চা ছেলে হতে চলেছে।

৮. খাবার ইচ্ছা:

৮. খাবার ইচ্ছা:

ভাবি মায়ের ক্ষিদে কি খুব বেড়ে গেছে? অল্প সময় অন্তর অন্তরই মনে হচ্ছে পেটে যেন ছুঁচো দৌড়াচ্ছে? তাহলে তো অভিনন্দন জানাতে হয়। কারণ ছেলে সন্তান হওয়ার আগে এমনই সব লক্ষণের বহিঃপ্রকাশ ঘটে থাকে।

৯. কোন দিকে ফিরে ঘুমাচ্ছেন:

৯. কোন দিকে ফিরে ঘুমাচ্ছেন:

এই সময় মা এতটাই ক্লান্ত থাকেন যে শোয়ার সঙ্গে সঙ্গেই ঘুম চলে আসে। তারপক্ষে এটা বোঝা সম্ভবই হয় না যে কোন দিকে ফিরে তিনি ঘুমাচ্ছেন। এক্ষেত্রে এই কাজটি করতে হবে স্বামীকে। যদি দেখেন আপনার স্ত্রী বাঁদিকে ফিরে ঘুমচ্ছে, তাহলে আশা রাখতে পারেন যে আপনাদের ছেলেই হবে।

১০. হাতের তালু শুকিয়ে যাওয়া:

১০. হাতের তালু শুকিয়ে যাওয়া:

প্রেগন্যান্সির সময় বারে বারে হাতের তালু শুকিয়ে যাওয়ার অর্থ হল ছেলে সন্তান জন্ম নিতে চলেছে।

১১. ওজন বৃদ্ধি:

১১. ওজন বৃদ্ধি:

মায়ের পেটে ছেলে সন্তান থাকলে দৈহিক ওজন স্বাভাবিকের থেকে অনেক বেড়ে যায় এবং পেটটা একটু অতিরিক্ত মাত্রায় ফোলা মনে হয়। প্রসঙ্গত, মেয়ে সন্তান পেটে থাকলে সাধারণ মায়ের সারা শরীরেই মেদের হার বৃদ্ধি পায়, এমনকী মুখেও। এই ভাবেই অনেকাংশে বুঝতে পারা সম্ভব হয় যে ছেলে হতে চলেছে না মেয়ে।

Story first published: Monday, May 15, 2017, 14:13 [IST]
English summary
As a pregnant mom, wondering whether that little bundle of joy inside you is a pretty little girl or a cute little boy is a question with which you’re probably familiar. Common sense dictates that increasing your chances of conceiving a boy or a girl are old wives tales. But, what if there is some truth to these legends? And,can certain symptoms indicate that you’ll be a proud mom of a baby boy? As incredible as it sounds, it is rather true! Here we learn more about baby boy symptoms during early pregnancy.
Please Wait while comments are loading...