সবে যারা মা হয়েছেন তাদের জন্য় থাকল ৮ টি নিউ ইয়ার রেজোলিউশন

By: Nayan Munshi
Subscribe to Boldsky

সবে সবে মা হাওয়ার আনন্দই আলাদা। কারণ এই সময় অনেক নতুন অবিজ্ঞতা হয়, যা একজন মায়ের জীবনকে একেবারে বদলে দেয়। তাই তো এই লেখায় এমন কিছু সহজ পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হল, যা মেনে চললে মাতৃত্বের ধকল যাবে কমে। শুধু তাই নয় এই পদ্ধতিগুলি মেনে চললে বাচ্চার খেয়াল রাখাও অনেক সহজ হয়ে যাবে।

আমরা সবাই জানি যে মা হওয়া মোটেই সহজ কাজ নয়। কারণ বাচ্চা বড় হওয়ার সময় কী পরিবেশে রয়েছে, তার উপর তার ভবিষ্য়ত অনেকংশে নির্ভর করে। তাই তো মাকে অতিরিক্ত সাবধান থাকতে হয় তার বাচ্চাদের নিয়ে, পাছে সে কোনও বাজে সঙ্গে জড়িয়ে না পরে।

এবার তাহলে চোখ রাখা যাক সেই সব সহজ কিছু নিয়মের উপর যা মেনে চললে মাতৃত্বের অভিজ্ঞতা আরও সুখকর হয়।

রেজোলিউশন ১:

রেজোলিউশন ১:

ধীরে ধীরে কাজ করুন। তারাহুরো করে একবারেই বাচ্চার সম্পর্কে সব কিছু জেনে ফেলার চেষ্টা করবেন না। এতে সমস্য়া বাড়বে। নিজেকে সময় দিন বাচ্চার অভ্য়াস, তার ভালোলাগা-মন্দ লাগা সম্পর্কে জানতে।

রেজোলিউশন ২:

রেজোলিউশন ২:

একজন শিশু রোগ বিশেষজ্ঞের সঙ্গে সব সময় যোগাযোগ রাখুন। এমনটা করলে আপনার বাচ্চা অসুস্থ হয়ে পরলেও আপনার চিন্তা হবে না।

রেজোলিউশন ৩:

রেজোলিউশন ৩:

স্বামী-স্ত্রী দুজন মিলে ঘুরিয়ে ফিরিয়ে বাচ্চার খেয়াল রাখুন। এতে দুজনেই নিজের মতো করে সময় কাটানোর সুযোগ পাবেন, যা বাবা-মা হিসাবে আপনাদের আরও ভালো করে তুলবে।

রেজোলিউশন ৪:

রেজোলিউশন ৪:

বাচ্চার ভবিষ্য়ত ভালো করতে টাকা বাঁচানো শুরু করুন। এটা আপনার বাচ্চার জন্য় খুবই জরুরি।

রেজোলিউশন ৫:

রেজোলিউশন ৫:

প্রতিদিন অল্প হলেও শরীরচর্চা করুন। এতে আপনার শরীরের অতিরিক্ত মেদ ঝড়ে যাওয়ার সুযোগ পাবে। ফলে আপনি আরও সুস্থ হয়ে উঠতে পারবেন।

রেজোলিউশন ৬:

রেজোলিউশন ৬:

বাচ্চার প্রয়োজন সম্পর্কে জানতে ইন্টারনেট ঘাটুন। ইচ্ছা হলে বইয়ের সাহায্য়ও নিতে পারেন।

রেজোলিউশন ৭:

রেজোলিউশন ৭:

বাচ্চার খেয়াল রাখতে গিয়ে অনেক সময় মায়েদের স্ট্রেস লেভেল খুব বেড়ে যায়। তাই প্রতিটি মায়েরই নিয়মিত প্রাণায়ম বা যোগা করা উচিত।

রেজোলিউশন ৮:

রেজোলিউশন ৮:

আপনার বাচ্চা কোন সময় কী করে, সে বিষয়ে একটা রুটিন বানিয়ে ফেলুন। এতে অল্প হলেও আপনি আরাম করার সুযোগ পাবেন, যা মায়েদের শরীরের জন্য় খুবই দরকারি।

English summary
If you are a woman who is still new to motherhood, obviously, you would be overwhelmed with all the new experiences, right? Did you know that there are a few simple new years resolutions you can make, in order to make things easier for yourself?
Please Wait while comments are loading...