যে খাবার ও পানীয়গুলি শিশুদের দাঁতের ক্ষয়রোগের কারণ

Posted By: Lekhaka
Subscribe to Boldsky

অস্বাস্থ্যকর খাবার এবং পানীয় শিশুদের মধ্যে দাঁতের ক্ষয়রোগের কারণ হতে পারে। উচ্চ মাত্রায় শর্করা সমৃদ্ধ খাবার, নির্দিষ্ট কিছু ফলের রস, সোডা, আলুর চিপস, কিশমিশ ও পিনাট বাটার হল এমন কিছু খাবার যা শিশুদের মধ্যে দাঁতের ক্ষয়রোগের কারণ হয়ে দাঁড়ায়। যেসব শিশুরা বেশি পরিমাণে সোডা পান করে তাদের মধ্যে দাঁতের ক্ষয়রোগ ও মেদবহুলতার প্রবণতা দেখা যায়। এটি, এমন শিশুদেরকে পরবর্তী জীবনে, অস্টিওপরোসিস ও ডায়াবেটিসের দিকে ঠেলে দেয়।

দাঁতের ক্ষয় প্রতিরোধে, শিশুদের অবশ্যই খাবার খাওয়ার পরে জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। ঘুমাতে যাওয়ার আগে, ব্রাশ করা কে তাদের নিজেদের অভ্যাসে পরিণত করে নিতে হবে। মাড়ি এবং দাঁতের সুস্বাস্থ্য বজায় রাখতে নিয়মিত ডেন্টাল চেক-আপও ভাল রকম সাহায্য করে। শিশুদের ফ্লসিং টেকনিকও শিখিয়ে রাখা উচিৎ, যেহেতু এটি দাঁতের ক্ষয় প্রতিরোধে সাহায্য করে।

যে খাবার ও পানীয়গুলি শিশুদের দাঁতের ক্ষয়রোগের কারণ

অতঃপর, শিশুদের সেইসব খাবার ও পানীয় এড়িয়ে চলা উচিৎ যা তাদের দাঁতের ক্ষয় করে। বোল্ডস্কাই-এর এই প্রতিবেদনে আমরা লিস্ট করব সেই সব খাবার আর পানীয়গুলির যেগুলিকে যে কোন মূল্যে শিশুদের এড়িয়ে যাওয়া উচিৎ। এর সম্পর্কে আরো জানতে পড়ুন।

জুসঃ জুসে প্রচুর পরিমাণে শর্করা রয়েছে যা শিশুদের দাঁতের ক্ষয়রোগের কারণ। চিনি বা শর্করা দাঁতের পক্ষে ক্ষতিকর। যে ব্যাকটিরিয়াগুলি শর্করা খেয়ে থাকে, সেগুলিই দাঁতে ক্যাভিটির সৃষ্টি করে। এইব্যাকটিরিয়াগুলি মাড়ির ক্ষেত্রেও অস্বস্তির সৃষ্টি করে যা পরে অনেকরকমের মাড়ির রোগের দিকে ঠেলে দেয়।

সাদা খাবারঃ সাদা ভাত, সাদা পাউরুটি ও সাদা পাস্তা, মাড়ির রোগ ও দাঁতের ক্ষয়ের দিকে ঠেলে দিতে পারে। এগুলি দাঁতের পক্ষে ক্ষতিকর কারণ, এগুলি সহজেই দাঁতের সাথে লেগে থেকে, দাঁতের ক্ষয় ও মাড়ির রোগের কারণ হতে পারে। তাই, আপনার সন্তানকে এই সাদা খাবারগুলি দেওয়া থেকে বিরত থাকুন।

যে খাবার ও পানীয়গুলি শিশুদের দাঁতের ক্ষয়রোগের কারণ

কিশমিশঃ কিশমিশ আরেকটি খাদ্য পদার্থ যা আপনার সন্তানের দাঁতের পক্ষে নিরাপদ না। এটি সুগারে পরিপূর্ণ এবং সহজেই শিশুর দাঁতের সাথে লেগে যায়, যা শিশুদের দাঁতের ক্ষতি করতে পারে। ব্যাকটিরিয়াগুলি কিশমিশে উপস্থিত চিনির ওপর নির্ভর করে থাকে এবং দাঁতের ক্ষয়ের কারণ হয়।

সোডাঃ সোডা পান করলে, তা দাঁতের এনামেলকে তুলে ফেলতে পারে। মেদবহুলতা ও অসুস্থ দাঁতের সাথে সোডা জড়িত। এটি দাঁতের ক্ষয় ও ক্যাভিটির ঝুঁকিও বাড়িয়ে দেয়।

চকোলেটসঃ চকোলেট প্রচুর পরিমাণে শর্করা জাতীয় পদার্থে পূর্ণ। এগুলো অনেক সময় ধরে দাঁতে লেগে থেকে, ব্যাকটিরিয়াদের পথ সুগম করে। এই ব্যকটিরিয়াগুলি সুগার খেয়েই বেঁচে থাকে আর পরিবর্তে দাঁতের ক্ষয়রোগ ও মাড়ির রোগ দেয়।

English summary
Unhealthy foods and drinks can cause tooth decay in children. Foods that are high in carbohydrates, certain fruit juices, sodas, potato chips, raisins and peanut butter are some of the culprits that cause tooth decay in children. Children who prefer consuming soda are prone to tooth decay and obesity. It can also lead to osteoporosis and diabetes in the later period of such a child's life.
Please Wait while comments are loading...