রাতে শিশুকে ঘুম পাড়ানোর সহজ উপায়

By: Anindita Sinha
Subscribe to Boldsky

প্যারেন্টিং একটি শিল্প এবং অনেক মা-বাবাই আছেন যারা দাবি করেন যে তারা এ সম্বন্ধে সব কিছুই জানেন। প্রকৃতপক্ষে, তাদের বাচ্চাদের বড়ো করার জন্য তাদের জ্ঞান কখনোই যথেষ্ট না। প্রথমবার যারা মা-বাবা হয়েছেন তাদের জন্য এই কাজ আরো কঠিন।

আসুন, আজকের এই প্রতিবেদনে, বাচ্চাদের ঘুম পাড়ানোর সম্পর্কে কিছু টিপস জেনে নেওয়া যাক। কেন আপনি আপনার বাচ্চাদের মারধর করবেন না? অনেক প্যারেন্টসরা জানেন না, যে বাচ্চাদের ঘুম পাড়ানো একটা খুবই কঠিন কাজ। এটা এমন একটা কঠিন কাজ, যেটা তাদের জেনে রাখা উচিৎ।

বাচ্চারা যদিও তাদের মা-বাবার থেকে শুনে অথবা বই পড়ে এবং বিভিন্ন পত্রিকা থে পড়ে অনেক কিছু শিখছে, তবুও শেষমেশ তাদের ব্যক্তিগত অভিজ্ঞতাই বিশাল পার্থক্য আনে। যদি, আপনিও আপনার শিশুকে ঘুম পাড়ানোর সমস্যায় ভুগছেন, তবে রাতে তাকে ঘুম পাড়াতে এই সহজ টিপসগুলি অনুসরণ করতে পারেন। এটা নিশ্চই আপনার জন্য খুব সহায়ক হবে।

তাদের খাওয়া-দাওয়ার প্রতি নজর রাখুনঃ

তাদের খাওয়া-দাওয়ার প্রতি নজর রাখুনঃ

আপনার বাচ্চার ঘুমের প্রসঙ্গে, তাদের খাওয়া-দাওয়ার কিন্তু একটা বড়ো ভূমিকা রয়েছে। কখনোই বাচ্চাকে রাতে বেশি করে খাইয়ে দেবেন না, কারণ এরফলে আপনার বাচ্চা রাতে অনেক সমস্যার সম্মুখীন হতে পারে। এক্ষেত্রে একটা সেরা টিপস হল, রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার বাচ্চাকে এমন কিছুই দেবেন না, যাতে ক্যাফিন রয়েছে।

রাতে ঘুমাতে যাওয়ার একটা নির্দিষ্ট সময় বেঁধে দিনঃ

রাতে ঘুমাতে যাওয়ার একটা নির্দিষ্ট সময় বেঁধে দিনঃ

আপনার শিশুকে রাতে ঘুম পাড়ানোর এটা একটা সেরা উপায়। একটা নির্দিষ্ট সময় বেঁধে দিলে, আপনার শিশুর সেই সময়ে ঘুমের অভ্যাস তৈরী হয়ে যাবে। এমনকি সে যখন বড় হয়ে যাবে, তখন এই অভ্যাস তার কাজে আসবে।

আরামদায়ক ঘুমের জন্য একটা শান্তিপূর্ণ পরিবেশ তৈরী করুনঃ

আরামদায়ক ঘুমের জন্য একটা শান্তিপূর্ণ পরিবেশ তৈরী করুনঃ

রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার শিশুকে কোন ব্যতিক্রমী কিছু করার অভ্যাস করতে অনুমতি দেবেন না। পরিবর্তে, একটা শান্তিপূর্ণ পরিবেশে ওকে ঘুমাতে সাহায্য করুন, এমন পরিবেশ ওর মনও শান্ত করবে। প্রথমদিকে, আপনি ওকে কোন ঘুম পাড়ানি গান শোনাতে পারেন।

নিশ্চিত করুন একটা আরামদায়ক ঘুমঃ

নিশ্চিত করুন একটা আরামদায়ক ঘুমঃ

শিশুদের রাতে ঘুম পাড়াতে এইটিই হওতো সবথেকে গুরুত্বপূর্ণ একটি টিপস। শারীরিক ও মানসিক ভাবে আপনার শিশু খুবই কোমল। ওকে ওর শরীরের জন্য আরামদায়ক একটা বিছানা দিতে, আপনার সাহায্য করা উচিৎ। টেডি বিয়ার বা এমনি কোন সফট টয়ের সাথে ওকে সাময়িকভাবে ঘুমাতে দিন। এরফলে খুব ভাল একটা অভ্যাস তৈরী হবে, যেটা ওকে একা এমনকি আপনাকে ছাড়া শুতেও সাহায্য করবে।

আপনার শিশু ঘুমিয়ে পড়লেও, ওর কাছাকাছি থাকুনঃ

আপনার শিশু ঘুমিয়ে পড়লেও, ওর কাছাকাছি থাকুনঃ

প্রায় সব বাচ্চাদেরই ঘুমের মধ্যেও নিজের মা-বাবাকে খোঁজার একটা অভ্যাস থাকে। আপনার শিশুর কাছ থেকে অসাধারণ কিছু আশা করবেন না। আপনার শিশু যখন ঘুমাবে তখন আপনি ওর কাছাকাছি থাকুন, যাতে রাতে ওর কিছু প্রয়োজন হলে আপনি তা মেটানোর জন্য সেখানে উপস্থিত থাকেন।

ঘরের তাপমাত্রার ওপর লক্ষ্য রাখুনঃ

ঘরের তাপমাত্রার ওপর লক্ষ্য রাখুনঃ

আপনার শিশুর আরামদায়ক ঘুমের জন্য ওর ঘরের তাপমাত্রা কখনোই খুব বেশি বা খুব কম করবেন না, এটা ওর আরামদায়ক ভাবে ঘুমে ব্যাঘাত ঘটায়। আপনার শিশুকে রাতে ঘুম পাড়াতে একটা ভাল উপায় হল, ওর ঘরের তাপমাত্রা স্বাভাবিক রাখুন।

ওকে পুরস্কৃত করার একতা রীতি চালু করুনঃ

ওকে পুরস্কৃত করার একতা রীতি চালু করুনঃ

বাচ্চাকে রাতে ঘুম পাড়াতে এটি সবথেকে কার্যকরী টিপস। একটা নির্দিষ্ট সময়ে ঘুমানোর জন্য, ওকে পুরস্কার দিয়ে উৎসাহিত করুন।

কখনোই ওকে ধমকাবেন বা মারবেন নাঃ

কখনোই ওকে ধমকাবেন বা মারবেন নাঃ

বকাঝকা করা বা মারা বাচ্চাদের জন্য ক্ষতিকর। এরফলে ওর মধ্যে উদ্বেগের সৃষ্টি হয়, যা পরে ওকে শান্তিপূর্ণভাবে ঘুমাতে দেয় না।

শিশুদের রাতে ঘুম পাড়ানোর এই টিপসগুলি, বিভিন্ন জায়গায় মা-বাবাদের দ্বারা পরীক্ষিত এবং তারা এর ফলাফলে খুবই খুশি। এবার আপনার পালা, আপনার বাচ্চার জন্য এই টিপসগুলিকে কার্যকর করার। মনে রাখবেন, আপনার শিশুর প্রতিদিনই অত্যন্ত ভাল ঘুমের প্রয়োজন, নইলে ওদের সার্বিক বিকাশে সমস্যা হতে পারে।

Read more about: শিশু, ঘুম, রাত
English summary
tips to make child sleep in night, ways to make your child sleep in the night, how to make child sleep in night, making youe child sleep in night
Please Wait while comments are loading...