দ্বিতীয় সন্তান থাকার ৯-টা উপকারিতা

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

একটা সন্তান কি আপনরা জন্য যথেষ্ট, না আরও একটা সন্তান চান? বেশির ভাগ আধুনিক সংসারেই আজকাল একটার বেশি সন্তান চাননা, কারণ বেশির ভাগ স্বামী স্ত্রী চাকরি করে এবং তাদের সময় নেই যে দুটো সন্তান বড় করার।অথচ দুটো সন্তান থাকার অনেক উপকারিতা আছে।আদপে,দ্বিতীয় সন্তান থাকার উপকারিতা জানলে হয়ত আপনাকে প্রলভিত করবে আর একটা সন্তানের জন্য।

একমাত্র সন্তান থাকার অনেক সমস্যা।দ্বিতীয় সন্তান সেইগুলোর অনেকটাই সমাধান করে দেয়।তবে দ্বিতীয় সন্তান থাকার লাভ এর থেকেও অনেক বেশি।শুধু প্রথম সন্তান বিগড়ে যাওয়া আটকাতে না, এর প্রয়োজন আরও অনেক বেশি।আপনার পরিবারে দুটো সন্তান থাকা সব সময়ই দরকার কারণ বাবা মা হিসেবে এটা যেমন ভালো, তেমনই এটা আপনার সংসারে একটা সাম্যতা বজায় রাখে।

আপনি যদি আর একটা সন্তানের জন্য নিজেকে তৈরী মনে করেন, তাহলে দ্বিতীয় সন্তান থাকার সুবিধেগুলো আর ভালো করে দেখা উচিত।সম্পূর্ণ এক পরিবারের জন্য দুটো সন্তান থাকা খুবই দরকার।দ্বিতীয় সন্তান থাকার অপরিসীম উপকারিতা যদি আপনি বোঝেন তাহলে আপনার সমস্ আর্থিক ও কর্মজীবন সংক্রান্ত চিন্তা থেকে নিশ্চিন্ত হবেন।

গর্ভধারণ সম্পর্কে আপনি আগেই জানেন

দ্বিতীয় বার গর্ভদারণ এমন কিছু কঠিন ব্যাপার নয়।রক্ত পরীক্ষা,স্ক্যান,নিয়মিত চেকআপ - এ সবই আপনার জানা কারণ একবার আগেও আপনি এর মধ্যে দিয়ে আপনি গেছেন।বেশির ভাগ ক্ষেত্রে আপনি আপনার পুরোনো ডাক্তারের কাছেই আবার যাবেন।

দ্বিতীয়বার গর্ভাবস্হা অনেক সহজ

আপনি যদি প্রসববেদনা থেকে ভয় পান, তাহলে জানুন, অত চিন্তার কিছু নেই।দ্বিতীয় সন্তান প্রসব অনেক তাড়াতাড়ি হয়।শুধু কিছু ঘন্টার যণ্ত্রণা মাত্র। আর যদি প্রথম বার সি-সেকশান করে থাকেন, তাহলে হয়ত দ্বিতীয়টার জন্যও তাই করবেন।

সব পুরোনো জামা কাপড় পুনর্ব্যবহৃত হয়ে যায়

সন্তানের পিছনে খরচা অনেক - চিন্তা করছেন? যা কিছু প্রথম সন্তানের জন্য কিনেছেন সব কিছুই আবার কাজে লেগে যাবে।প্রথম সন্তানের জামা কাপড়,খেলনা সব দ্বিতীয় সন্তানের কাজে লাগবে।শুধু ব্যবহার করা ন্যাপি ছাড়া ..

আপনি আপনার সন্তানদের “ভাগ” করতে শেখাতে পারবেন

ভাগ করতে শেখা এক অতি প্রয়োজনীয় নৈতিক গুণ, যেটা আপনি আপনার সন্তানকে সহজেই শেখাতে পারবেন যদি দ্বিতীয় সন্তান থাকে।একমাত্র সন্তানকে ভাগ করা শেখানো মুস্কিল ও স্বাভাবিক ভাবেই সে স্বার্থপর হয়ে বড় হয়।

আপনার প্রথম সন্তান দ্বিতীয়টিকে সাহায্য করে

যদি আপনি প্রথম ও দ্বিতীয় সন্তানের মধ্যে তফাত ঠিক রাঝেন, তাহলে দেখবেন প্রথমজন দ্বিতীয়টাকে বড় হতে সা্হায্য করছে।সবচেয়ে বেশি যত্ন ও খেয়াল দ্বিতীয়টার প্রথমজনই নিচ্ছে।

বাচ্চারা আর আপনাকে জ্বালাবে না, নিজেদের নিয়েই ব্যস্ত

বেশির ভাগ কর্মরত বাবা মায়ের নালিশ থাকে, বাচ্চা সব সময় বায়না করে নিজের দিকে সময় দেওয়ার জন্য।কিন্ত বাড়িতে যদি দুটো বাচ্চা থাকে, তারা কিন্ত নিজেদের মধ্যে মারপিট করেই সময় কাটাতে ব্যস্ত। আপনাকে বিরক্ত করার সময় ওদের নেই।

আপনি কি ভাবছেন আবার সেই শুরু থেকে অক্ষরজ্ঞান,গুণতে শেখা ও পড়াশুনো সব করতে হবে দ্বিতীয়জনের জন্য? একদম ভাববেন না - দ্বিতীয়জন বড়কে নকল করে ঠিক শিখে নেবে প্রাথমিক অনেক কিছুই।

 

একমাত্র সন্তানের সব সমস্যাগুলো সব এড়াতে পারবেন

একমাত্র সন্তান মানেই নিঃসঙ্গ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।সেইজন্যই,যদি আপনার দুটি সন্তান থাকে তাহলে না প্রথমজন একা হয় না তার বিগড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

আপনি জানবেন আপনার সন্তান আর কখনও একা থাকবে না

সব বাবা মায়েরই চিন্তা থাকে তারা যখনা আর থাকবেন না, তাদের সন্তানের কি হবে।কিন্ত দুই সন্তান মানে,একে অপরের জন্য থাকবে আপনি না থাকলেও।দুজনকে দুজনের দায়িত্বে রেখে যাবেন আপনি।

English summary
Is one child enough for you or are you planning to have another one? Most modern families opt for one child because both parents are working and they cannot find enough time to raise two kids. However, there are some big benefits of having a second child. In fact, the advantages of having a second child might actually tempt you to try for another baby.
Please Wait while comments are loading...