জীবনে সফল হতে গেলে এই কাজগুলি একেবারেই করবেন না

Subscribe to Boldsky

এমন অনেক বিষয় আছে যেগুলি লোকচক্ষুর অগোচরে থাকাই ভালো। সেগুলির সম্পর্কে লোক যত কম জানে ততই আমাদের জন্য় মঙ্গল।

এই প্রবন্ধে তেমনই কিছু বিষয় সম্পর্কে আলোচনা করা হল যেগুলি দুনিয়াকে কোনও সময় জানাবেন না। যদিও এখানে উল্লেখিত বেশিরভাগ কাজই আমরা কমবেশি সকলেই করে থাকি। কিন্তু সেসব বিষয়ে তেমন একটা গুরুত্ব দিই না। কিন্তু বাস্তবটা হল এই বিষয়গুলিই আমাদের সম্পর্কে বাজে ধারণা তৈরি করে দেয় বাকিদের মধ্য়ে।

তাহলে অপেক্ষা কিসের। চলুন জেনে নেওয়া যাক সেইসব বিষয়গুলি সম্পর্কে যেগুলি লোক সমাজে এড়িয়ে চলাই ভালো।

নিজের কাছে কত টাকা আছে তা কাউকে বলবেন না:

আপনাদের কি জানা আছে টাকাই আমাদের সামাজিক সম্মানের অন্য়তম মাপকাঠি? তাই যতক্ষণ না খুব বিপদে পড়ছেন, ততক্ষণ টাকা নিয়ে কারও সঙ্গে আলোচনা করবেন না।

পারিবারিক ঝামেলা বাইরে আনবেন না:

পারিবারিক জীবনে ওঠা-পড়া লেগেই থাকে। আর স্বামী-স্ত্রীর মধ্য়ে ঝামেলা হওয়াটা খুবই স্বাভাবিক ঘটনা। তাই এমনটা হলে পরিবারের বাইরের লোকেদের সব কিছু জানাবেন না। এতে সমস্য়া আরও জটিল আকার ধরণ করতে পারে। তাই নিজেদের ঝামেলা নিজেরাই মেটান। এইসব বিষয়ে সব সময়ে বাইরের লোকেদের উপর ভরসা করবেন না।

দান করলে বলে বেরাবেন না:

কখনও কোনও ভালো কাজে অর্থ সাহায্য় করলে তা নিয়ে লোকেদের কাছে বলে বেরাবেন না। এমনটা করলে আপনার সম্মানহানী হবে। বরং চুপ থাকবেন এইসব ক্ষেত্রে। দেখবেন তাতে মনের শান্তি বাড়বে।

বয়স জানাবেন না কাউকে:

কর্মজীবনে উন্নতির সঙ্গে বয়সের কোনও সম্পর্ক নেই। তবু কাউকে আপনার বয়স কত তা বলতে যাবেন না। এতে আপনার উপরই নেতিবাচক প্রভাব পড়তে পারে। আপনার যে উদ্য়মতা তাও কমে যেতে পারে। তাই অকারণ নিজের উপর চাপ সৃষ্টি করে কী লাভ বলুন!

ব্য়াক্তিগত জীবন ব্য়ক্তিগতই রাখবেন:

যারা নিজেদের ব্য়াক্তিগত জীবন নিয়ে লোক সমাজে কথা বলেন, তাদেরকে অনেক মানুষই পছন্দ করেন না। তাই আজ থেকেই এমনটা করা বন্ধ করুন। না হলে কিন্তু সম্মানহানী হতে পারে আপনার?

English summary
There are many things that should not be revealed to the world. Discussing certain things can actually hamper your success.
Please Wait while comments are loading...