এটিএম-এ কেন উত্তল আয়না থাকে?

By: ANINDITA SINHA
Subscribe to Boldsky

আপনি কি কখনো ভেবেছেন, এটিএম-এ যেখানে আপনি ক্যাশ ওঠাবেন সেখানে একটা উত্তল আয়না বসানো থাকে কেন? এর কি কোন উদ্দেশ্য রয়েছে? উত্তল আয়নাটি সেখানে কেন বসানো থাকে তার আসল কারণ আমরা এখানে প্রকাশ করতে চলেছি।

যখন আমরা এটিএম-এ যায় তখন কেউ যেন আমদের পাসওয়ার্ড বা অন্যান্য ডিটেইলস দেখে না ফেলে সেই বিষয়ে একটু বেশিই সতর্ক হয়ে পড়ি। আর এইসব তাড়ায়, আমরা প্রায়শই এটিএম মেশিনের ঠিক সামনে বসানো উত্তল আয়নাটির কার্যকারিতাকে উপেক্ষা করে ফেলি।

যাইহোক, এই উত্তল আয়নার উদ্দেশ্য হল, ব্যাকগ্রাউন্ডের একটা প্রশস্ত প্রতিবিম্ব দেখানো। কোন চোর যাতে লুকিয়ে আপনার পাসওয়ার্ড দেখে না নিতে পারে তার জন্যই এটি করা হয়ে থাকে। তাই এর পরে যখন এটিএম-এ যাবেন, তখন ক্যাশ তোলার আগে আপনি নিশ্চিত করে নিতে পারেন যে আপনি আপনার ব্যাকগ্রাউন্ডের একটা ভাল প্রতিচ্ছবি পাচ্ছেন।

এ ছাড়াও, আসুন দেখে নেওয়া যাক এটিএম-এর সংক্রান্ত আরও কিছু আকর্ষণীয় তথ্য...

এটিএম-এ কেন উত্তল আয়না থাকে?

এটিএম-এর অর্থ কি?

এটিএম-এর অর্থ অটোমেটেড টেলার মেশিন। আর সারা বিশ্বে এমন প্রায় ৩০ লক্ষ মেশিন ইনস্টল করা রয়েছে (এখনও গণনা চলছে)। 

এটিএম-এ কেন উত্তল আয়না থাকে?

প্রথম এটিএম কবে ইনস্টল করা হয়েছে?

১৯৬৭ সালে, লন্ডনের এনফিল্ড টাউনে প্রথম এটিএম ইনস্টল করা হয়েছিল। কি আশ্চর্য না এটা প্রথম চালু হওয়া থেকে কতো দীর্ঘ সময় কেটে গেছে?

কেন এদের শুধু চারটি সংখ্যার পিন থাকে?

এটিএম-এ কেন উত্তল আয়না থাকে?

যেই মানুষটি এটিএম তৈরি করেছিলে তিনি “ডিসক্যালকুলিয়া” 

নামক রোগে ভুগছিলেন, এই রোগের কারণে তিনি একটি সময়ে কেবলমাত্র চারটি সংখ্যাই মনে রাখতে পারতেন। আর এটাই কারণ যার জন্য এটিএম-এ চারটি সংখ্যার পিন থাকে।

এটিএম-এ কেন উত্তল আয়না থাকে?

ব্রাজিলের এটিএম-গুলি আলাদা

ব্রাজিলের লোকেরা অন্য রকম ডিজাইনের এটিএম ব্যবহার করেন, এতে তাদের পিন পাসওয়ার্ড ভরতে লাগে না। বরং, টাকা তোলার জন্য তারা তাদের আঙুলের ছাপ ও বায়োম্যাট্রিক্স ব্যবহার করেন। এবার বলুন, কি দারুণ না!

এটিএম-এ কেন উত্তল আয়না থাকে?

ভারতে কবে প্রথম এটিএম চালু হয়?

এটি ১৯৮৬-সালে চালু হয়। আর এটি মুম্বাইয়ের একটি ব্যাংকে চালু হয়। আমরা নিশ্চিত, ভারতের জন্য এটা একটা গর্বের মুহূর্ত থেকে থাকবে!

এটিএম-এ কেন উত্তল আয়না থাকে?

এটিএম চুরি হয়ে গেলে কি হবে?

প্রতিটি এটিএম মেশিনেই বিল্ট-ইন জিপিএস থাকে, যা ব্যাংকগুলিকে মেশিনগুলির অবস্থান জানতে সক্ষম করে। অতঃপর, ডাকাতরা বেশি দূর পালাতে পারবে না।

Read more about: তথ্য, বিশ্ব
English summary
এটিএম-এ উত্তল আয়না থাকার একটা নির্দিষ্ট ভূমিকা রয়েছে। এর পরের বার আপনি যখন যাবেন, খেয়াল করে দেখে নেবেন!
Please Wait while comments are loading...