বিভিন্ন দেশে নিষিদ্ধ কিছু অদ্ভুত এবং খামখেয়ালি ব্যাপার।

By: Anindita Sinha
Subscribe to Boldsky

কোন আইনসংগত ব্যাপারকে নিষিদ্ধ করা, আমাদের কাছে অদ্ভুত ও অযৌক্তিক লাগে এবং মনেহয় যেন, আমাদের থেকে নিজেদের স্বাধীনতাকে ছিনিয়ে নেওয়া হল। যদিও এই ছোটছোট নিষিদ্ধ হওয়া ঘটিনাগুলির পেছনে কোন কারণ থাকলেও থাকতে পারে।

আমরা যখন প্রথমবার এই নিয়মগুলি সম্পর্কে শুনি, তখন তা অদ্ভুত ও খামখেয়ালী মনে হয়। বেঁচে থাকার জন্য মানুষকে অবাধে ইচ্ছা প্রকাশের অধিকার দিতে হবে; কিন্তু একইসময়ে, কোন অনভিপ্রেত ঘটনা এড়িয়ে যেতে কিছু আইন থাকাও প্রয়োজন।

কিছু আইন সত্যিই খুব অদ্ভুত, এবং এই প্রতিবেদনটি পড়ার পর আপনি বেশ মজা পাবেন। বিভিন্ন দেশে নিষিদ্ধ সেই অদ্ভুত ব্যাপারগুলি জানতে, পড়তে থাকুন।

ইতালিতে ভ্রুকুটি করায় প্রতিবন্ধকতাঃ

ইতালিতে (মিলান) ভ্রুকুটি করায় প্রতিবন্ধকতা; তাই আপনি যদি ইতালিতে ঘুরতে যান তবে সবসময় হাসিমুখে থাকতে হবে। আপনি হাসা বন্ধ করতে পারেন একমাত্র, যখন কোন শেষকৃত্যের অনুষ্ঠানে বা কোন অসুস্থ মানুষের সাথে দেখা করতে যাচ্ছেন। ভ্রুকুটি করলে আপনার হয়তো জরিমানাও হয়ে যেতে পারে।

সিঙ্গাপুরে চুইং-গাম নিষিদ্ধঃ

সিঙ্গাপুরে চুইং-গাম কেনা-বেচায় প্রতিবন্ধকতা রয়েছে। চুইং-গাম সমেত ধরা পরলে, আপনার জরিমানাও হতে পারে।

ইতালিতে ফ্লিপ-ফ্লপ স্যান্ডেল নিষিদ্ধঃ

আপনার স্যান্ডেল থেকে যদি শব্দ হয় বা আপনার যদি ফ্লিপ-ফ্লপ স্যান্ডেল থেকে থাকে তবে ইতালির একটি দ্বীপ, ক্যাপ্রি-তে সেটি পরবেন না; এর জন্য আপনার জরিমানাও হতে পারে।

অস্ট্রেলিয়াতে বাল্ব পাল্টানোয় প্রতিবন্ধকতাঃ

আপনি যদি, ভিক্টোরিয়াতে বসবাস করে থাকেন, তবে আপনার বাড়ির বাল্ব চেঞ্জ করতেও, ইলেক্ট্রিশিয়ানকে ডাকতে হবে। যদি, আপনি লাইসেন্সড্‌ ইলেক্ট্রিশিয়ান না হন, তবে আপনারও বাল্ব পাল্টানোর অধিকার নেই, অন্যথায় আপনার জরিমানা হতে পারে। ভারতের মতো নয়, যেখানে লোকেরা হাই টেনশন তারের কাজও নিজেরাই করে ফেলে।

ফ্রান্সে রাস্তায় থুতু ফেলাতে প্রতিবন্ধকতাঃ

কউলেইন্সে, রাস্তায় থুতু ফেলা নিষিদ্ধ, যেহেতু এর থেকে মারাত্মক সোয়াইন ফ্লু ছড়িয়ে পরতে পারে। যেদিন থেকে সোয়াইন ফ্লু-এর অস্তিত্ব প্রকট হয়েছে, সেইদিন থেকে এই ছোট শহরটির মেয়র রাস্তায় থুতু ফেলা নিষিদ্ধ করে দিয়েছেন।

স্পেনে মৃত্যুতে প্রতিবন্ধকতাঃ

স্পেনের অ্যান্ডালুসিয়েন শহরে, মৃত্যুর ওপরও নিষিদ্ধকরণ আইন রয়েছে। এর অর্থ এখানে মানুষের মরে যাওয়া নিষিদ্ধ। একইভাবে, ব্রাজিলের শহর, বিরিসিবা-মিরিমেও মৃত্যু বে-আইনি, যতোক্ষণ না সরকারের পক্ষ থেকে জমি কিনে কবরস্থান তৈরি না করে দেওয়া হচ্ছে। মানুষ যাতে নিজেদের শরীরের যত্ন নেয় ও কবরস্থানগুলির ওপর বোঝা কমাতেই, এই আইনগুলি লাগু করা হয়েছে।

ইতালিতে অ্যাকুরিয়ামে গোল্ড ফিশ রাখা নিষিদ্ধঃ

ইতালিতে, মোনজা নামে একটি জায়গা রয়েছে যেখানে কোন বাড়িতে পাত্রে করে গোল্ড ফিশ রাখা নিষিদ্ধ। পাত্রের মধ্যে থেকে মাছটির বাস্তব দৃষ্টিক্ষমতা বিকৃত হতে পারে, এই কারণেই সম্ভবত এই আইন লাগু করা হয়ে থাকে।

ইতালিতে গাড়ির ভেতর চুম্বন করা নিষিদ্ধঃ

ইতালির ইবোলি-তে, চলন্ত গাড়ির মধ্যে আপনার প্রিয়জনকে চুম্বন করা বেআইনী, কারণ এর ফলে সড়ক দুর্ঘটনায় ঘটে যেতে পারে। যদি কাউকে গাড়ির মধ্যে চুম্বনরত অবস্থায় পাওয়া যায়, তবে তাকে কয়েকশো ডলার জরিমানা করা হয়।

ডেনমার্কে আপনি নিজের শিশুর নামকরণ করতে পারবেন নাঃ

ডেনমার্কে, আপনি আপনার ইচ্ছা বা পছন্দমতো নিজের শিশুর নামকরণ করতে পারবেন না। কারণ এখানে সরকার থেকে মঞ্জুর করা শিশুদের ৭০০০ নামের একটি লিস্ট রয়েছে, যার মধ্যে থেকে আপনাকে আপনার শিশুর জন্য নাম বেছে নিতে হবে।

Story first published: Thursday, October 27, 2016, 12:00 [IST]
English summary
It is sometimes so funny to hear that a thing which can be legal and authentic can be banned in many countries. Since humans seek freedom to do anything in life, putting a ban on essential things can be quite annoying actually.
Please Wait while comments are loading...