ভারতীয় লেখকের লেখা ২০-টি সেরা ইংরেজি উপন্যাস

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

আপনি কটা ভারতীয় লেখকের লেখা ইংরেজি উপন্যাস পড়েছেন?বাজি ধরে বলতে পারি, খুব বেশি নয়!আমাদের বেশির ভাগ সাহিত্য পাঠক্রমের অঙ্গ মূলত পশ্চিমি লেখক ও গুটিকতক হয়ত ভারতীয় লেখক।বর্তমানের তরুণ পাঠকরাও বেশির ভাগ,ইংরেজিতে লেখকদের কাজ যেমন ধরুণ পল কয়েলহোর লেখার বাংলা অনুবাদ পড়তে পছন্দ করে। নিজেদের দেশের লেখকদের অগাধ সাহিত্য সম্পদ সম্বন্ধে অথচ উদাসীন।ভারতীয় লেখকের লেখা সেরা উপন্যাসের তালিকা হয়ত দীর্ঘ হয়ে দাঁড়াবে।কিন্ত আপনি যদি শুরু করতে চান, শুরু করতে পারেন এই ২০-টি ভারতীয় লেখকের লেখা ইংরেজি উপন্যাস থেকে।ভারতীয় ইংরেজি এখন নিজেই একটা ব্র্যাণ্ড হয়ে পড়েছে।ভারতীয়রা কোলোনিয়াল যুগের পরবর্তি কালের স্ব স্বীকার্য্য লেখক।কিন্ত এই বাছাই করা লেখাগুলো সাক্ষ্য প্রমাণ করে যে ভারতীয় লেখনিতে কোলোনিয়ালিজাম অতিরিক্ত আর অনেক কিছু আছে।পাঠকদের কাছে এই বইগুলো সেরা বলা হচ্ছে কারণ এতে ভারতীয় সংস্কৃতি ও অনবদ্য কিছু নিজস্বতা,যা অনন্য।যে কোনো ভারতীয় পাঠক যে নিজেকে সাহিত্যে পণ্ডিত বা অনেক বই পড়েছে বলে জাহির করতে চান,এই তালিকা তাদের জন্য।আপনি হয়ত ইংরেজিতে সুদক্ষ হতে পারেন, কিন্ত 'পণ্ডিত' আখ্যা তখনই পেতে পারেন যখন এইগুলো পাঠ করেছেন।

এগুলো শুধু পড়ার জন্য নয়, এ্গুলোর মাধ্যমে পরিচয় হবে নিজের ঐতিহ্যবাহী শেকড়ের সাথে।২০-টি সযত্নে নির্বাচিত ভারতীয় লেখকের লেখা ইংরেজি উপন্যাস-এর তালিকা রইল এখানে বোল্ডস্কাই-এর তরফ থেকে..

মিডনাইটস চিল্ডরেন : সালমান রুশদি

মিডনাইটস চিল্ডরেন : সালমান রুশদি

বির্তকর কথা ছাড়াও,মিডনাইটস চিল্ডরেন : সালমান রুশদির অন্যতম সেরা উপন্যাস আজ অবধি।এটি প্রথম এমন একটি উপন্যাস যেটা এক অতি আশ্চর্য্যকর বাস্তবের বিশ্লেষণ করে তিন প্রজন্মেরর ওপর।ভারতের স্বাধীনতার মধ্যরাতে জন্মপ্রাপ্ত দুটি চরিত্র এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র।

দ্য গড অফ স্মল থিংস্:অুরন্ধতি রায়

দ্য গড অফ স্মল থিংস্:অুরন্ধতি রায়

আশ্চর্য্যকর হলেও সত্য, আমরা হয়ত অুরন্ধতি রায়ের প্রথম উপন্যারটি এতটাই ভালো বেসেছি যে দ্বিতীয় আর কোনো লেখাই আর এল না। দ্য গড অফ স্মল থিংসের গল্প যমজ সন্তানদের ঘিরে। জন্মেই বিচ্ছেদ হয়ে যায় এমন এক যমজ জুটির।কাহিনীতে ব্যঙ্গ আছে যেমন ওতপ্রত ভাবে, তার সাথে ভাষার নবত্ব আপনাকে আটকে রাখবে গল্পের শেষ অবধি।

দ্য ইনহেরিটেনস অফ লস্ :কিরণ দেশাই

দ্য ইনহেরিটেনস অফ লস্ :কিরণ দেশাই

সংস্কৃতির শেকড় কি সত্যিই সুগভীর না কেবল ওপর ওপর একটি আবরণ মাত্র?পুরষ্কার প্রাপ্ত কিরণ দেশাই-র এই পটভুমিতেই তুলে ধরে পূর্বের সাথে পাশ্চাত্য জগৎতের জীবণধারার তফাৎগুলো।কত সহজে মানুষ নিজের সংস্কৃতি পরিত্যাগ করতে পারে অন্য কোথাও নিজেকে মানিয়ে নিতে।

স্যাডো লাইন্স:অমিতাভ ঘোষ

স্যাডো লাইন্স:অমিতাভ ঘোষ

বর্ণনামূলক আখ্যান হিসেবে শুধু নয়, অমিতাভ ঘোষের "স্যাডো লাইন্স" পড়া উচিচ ইতিহাসের জন্যও।প্রধান চরিত্র খুবই আকর্ষক ব্যক্তি কারণ সে এক একটি জায়গা বেশি মনে রাখে, সেখানকার লোক বা তাদের ব্যক্তব্যের থেকে।কোলোনিয়াল যুগের পরে লেখা উপন্যাসের মধ্যে এটা অন্যতম সেরা।

গাইড:আর.কে নারায়ণ

গাইড:আর.কে নারায়ণ

খুব রোমান্চকর কাহিনী এক ভ্রমণ নির্দেশনাকারী বা ট্যুর গাইডের।কি করে সে ধার্মিক গুরু হয়ে পড়ে ও এই যাত্রাপথে এক বিবাহিত মহিলার সাথে তার আলাপ,যে কিনা নাচের জগতে আসতে চায়।বলিউডে এই উপন্যাস থেকে করা সিনেমা আজ অবধি অন্যতম জনপ্রিয় সিনেমা।তবুও এর আসল গল্পটি স্রষ্টার "স্বামী এ্যান্ড হিস ফ্রেন্ডস" অবশ্যই পড়া উচিত।

দ্য নেমসেক : ঝুম্পা লাহিড়ী

দ্য নেমসেক : ঝুম্পা লাহিড়ী

যখন আপনারই আর একটা নাম (নেমসেক) আপনার জীবনে প্রভাব ফেলতে শুরু করে, আপনি তখন দ্বৈত পরিচয়ের অধিকারি।এই অপূর্ব উপন্যাস এরকমই এক প্রেক্ষাপটে প্রবাসী বাঙালীদের নিয়ে।ভাল নাম আর ডাক নাম - দুটো পরিচয় নিয়ে কেমন কাটে সুদূর আমেরিকায় এই প্রবাসী বাঙালিদের।

ফাস্টিং,ফিস্টিং: অনিতা দেশাই

ফাস্টিং,ফিস্টিং: অনিতা দেশাই

ছেলে বাচ্চা আজও ভারতীয়দের কাছে বেশি কাম্য।এবং অনিতা দেশাই সুদক্ষ ভাবে গোপন চোরাস্রোতে তুলে ধরেন সেই বার্তাই।গল্পর কেন্দ্রীয় চরিত্র উমা, যে একটি অপদার্থ সন্তান, এবং ছেলে সন্তানের অদম্য আকাঙ্খা যার ফলস্বরুপ আসে তার ভাই অরুণ।

দ্য কাকওল্ড : কিরণ নাগরকর

দ্য কাকওল্ড : কিরণ নাগরকর

এটি একটি পৌরাণিক কাহিনী, মহারাণা প্রতাপের দৃষ্টি থেকে ব্যক্ত।মহারাণা প্রতাপ, খুব কম আলোচিত মীরা বাঈ-র স্বামী।ভারতীয় সন্ন্যাসিনী মীরা বাঈ ভগবান কৃষ্ণর প্রেমিকা ছিলেন।মধ্য যুগের এক ভারতীয় স্বামীর পক্ষে এই দিব্য প্রেম বোঝা কতটা কঠিন ছিল সেই নিয়েই এই গল্প।

অটোবায়োগ্রাফি অফ অ্যান আননোন্ ইন্ডিয়ান : নিরোদ সি.চৌধুরী

অটোবায়োগ্রাফি অফ অ্যান আননোন্ ইন্ডিয়ান : নিরোদ সি.চৌধুরী

এই বইটা এক অপরিচিত ব্যক্তির দৈনন্দিন জীবনের কড়চা কলকাতার মত এক বিশাল শহরের মাঝে।উপন্যাসের প্রেক্ষাপটে ব্রিটিশের ভারত ছেড়ে যাওয়ার চিত্র ও তার প্রভাব সা‎ধারণ মানুষের জীবনে ধরা পড়ে।

এ বেন্ড ইন দ্য রিভার:ভি.এস নাইপল

এ বেন্ড ইন দ্য রিভার:ভি.এস নাইপল

প্রবাসী ভারতীয় বিশেষ করে আফ্রিকায় যারা থাকেন, তাদের নিয়ে খুব কমই কথা হয়। নোবেল পুরস্কার বিজয়ী, ভি.এস নাইপল এই বিতর্কিত বিষয়টি নিয়েই সৃষ্টি করেছেন এই উপন্যাস।

দ্য প্যালেস অফ ইলিউশনস্:চিত্রা ব্যানার্জী

দ্য প্যালেস অফ ইলিউশনস্:চিত্রা ব্যানার্জী

দিবাকৌরি দ্রৌপদি একটি ভারতীয় পৌরাণিক চরিত্র,এমন এক মহিলা যার জন্ম আগুন থেকে।তার ৫ স্বামী এবং অনেক বিধ্বংসী যুদ্ধের কারণ তিনি।কেমন হত মহাভারতের কাহিনী যদি এই বিষ্ময়কর মহিলার দৃষ্টিভঙ্গি থেকে?

আনটাচেবল:মুলক রাজ আনন্দ

আনটাচেবল:মুলক রাজ আনন্দ

জাত বর্ণ বিভেদ শুধু বইতেই পড়া একটা বিষয় মাত্র নয়।এটি ভারতে এখনও বাস্তব। এবং মুলক রাজ আনন্দ ঘটনাটি আর জীবন্ত করে তুলেছেন এরকমি এক অস্পৃশ্য এক ছেলের জীবনের একটা দিনের বর্ণনা দিয়ে।

এ ফাইন ব্যালেন্স:রহিন্তন মিস্ত্রি

এ ফাইন ব্যালেন্স:রহিন্তন মিস্ত্রি

সমাজের বিভিন্ন স্তরের চারটে মানুষ এক সাথে হয় জরুরী অবস্থার (ইমারজেন্সী)সময়।তাদের জীবনধারা ও দিন কাটানোর গল্পই এই উপন্যাসের প্রেক্ষাপট।এ এক বিরল উপন্যাস যা ভারতবর্ষের চি্ত্র তুলে ধরে এমন একটা সময় যখন দেশে গণতন্ত্র কাজ করা বন্ধ হয়ে গেছে।

দ্য হাঙগ্রি টাইড:অমিতাভ ঘোষ

দ্য হাঙগ্রি টাইড:অমিতাভ ঘোষ

এই বইটি পড়ার পর আপনি যদি সুন্দরবনে বেড়াতে যান আপনার মনে হবে আপনি নদীর প্রটিটি বাঁক,দ্বীপমালার প্রতিটি দ্বীপ চেনেন।অদ্ভূত অন্ধকার এই দ্বীপপুঞ্জর রোজকার জীবনযাত্রার এক অপূর্ব বর্ণনা এই উপন্যাসটি। অমিতাভ ঘোষের এই বইটি অবশ্যই পড়া উচিত।

এ সুইটেবল বয়:বিক্রম শেঠ

এ সুইটেবল বয়:বিক্রম শেঠ

কি করে একটা ভারতীয় আয়োজিত বিয়ে বাস্তবে "আয়োজিত" হয়? এর উত্তর খুঁজতে হলে পড়ুন বিক্রম শেঠের এই উপন্যাসটি।

দ্য ইন্ডিয়ান নভেল:শশী থারুর

দ্য ইন্ডিয়ান নভেল:শশী থারুর

মহাভারত সর্বকালের সেরা ভারতীয় মহাকাব্য। শশী থারুর সেই গল্পটি আরেকবার বলেন নতুন এক প্রেক্ষাপটে।ভারতীয় রাজনীতি ও স্বাধীনতা সংগ্রামের পরিপ্রেক্ষিতে এই উপন্যাস। এক অসাধারণ ব্যাঙ্গাত্মক সাহিত্য রচনা।

দ্য নাইট ট্রেন এ্যাট দোয়েলি এ্যান্ড আদার স্টোরিস:রাস্কিন বন্ড

দ্য নাইট ট্রেন এ্যাট দোয়েলি এ্যান্ড আদার স্টোরিস:রাস্কিন বন্ড

রাস্কিন বন্ড এক অন্যতম সেরা ভারতীয় লেখক যিনি বিশাল হিমালয় পর্বত ও তার মাঝে স্থিত ছোটো ছোটো গ্রাম নিয়ে গল্প লেখেন।আপনি ভারতীয় সাহিত্যের এক বড় সাংস্কৃতিক দিকটা সম্বন্ধে অঞ্জাত থেকে যাবেন ওনার লেখা না পড়লে।

হিট এন্ড ডাস্ট:রুথ প্রাওয়ার ঝাবওয়ালা

হিট এন্ড ডাস্ট:রুথ প্রাওয়ার ঝাবওয়ালা

শেকড়ের খোঁজে এক বিদেশিনি আসে ভারতবর্ষে, কিন্ত কি খুঁজে পায় সে? গরম,ধোঁয়া ধুলোর মাঝে যেন লক্ষাধিক গল্প অপেক্ষা করেছিল তাকে বলার জন্য।

দ্য শিবা ট্রায়োলজি:আমিষ

দ্য শিবা ট্রায়োলজি:আমিষ

ভগবান শিব, নীলকন্ঠ- তিনি কি সত্যি ভগবান না জীবন্ত বিগ্রহ?এই তিনটি উপন্যাস সমগ্র দাবি করে যে বহু শতক আগে শিব বাস্তবে থাকা এক মানুষ।তার কর্মের গুণেই সে ভগবানের স্হানে উন্নীত হয়।

দ্য ওয়াইট টাইগার : অরবিন্দ আডিগা

দ্য ওয়াইট টাইগার : অরবিন্দ আডিগা

শ্রেণী দ্বন্দ ভারতবর্ষে আদপে হওয়া শ্রমিক আন্দোলনের জন্য হওয়া শ্রেণী দ্বন্দের চেয়ে অনেক বেশি মজাদার। পড়ে দেখুন, বুক পুরষ্কার প্রাপ্ত অরবিন্দ আডিগার কি বলেন এই বইটিতে।

Read more about: বই, সাহিত্য
Story first published: Tuesday, November 8, 2016, 14:20 [IST]
English summary
How many English novels by Indian authors have you read? I bet not many. Most of our literature courses concentrate on Western writers and a few token Indian writers as part of our syllabus. Most of our young generation are more comfortable reading books in translation from writers like Paulo Coelho than reading the wealth of fiction that exists in their own country. The best novels by Indian authors might be a very long list. But if you want to make a start, you should start by reading these 20 best English novels by Indian authors.
Please Wait while comments are loading...