সহজ ও আজব কিছু পদ্ধতি পয়সা বাঁচানোর

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

আজকাল অল্প বয়সী ছেলেমেয়েরা অনেক চেষ্টা করে পয়সা জমাতে। এই সব কিছু সহজ, হয়ত একটু অদ্ভুত উপায়ে, পয়সা বাঁচানো যায়। সেটা দিয়ে আপনার জীবনের অনেক ইচ্ছে পূরণ করা যায়। সেরকম পয়সা যদি বাঁচানোর যায়, তাহলে এমন অনেক জায়গায় যেতে পারেন যেখানে কোনদিন যাননি। এছাড়াও. পয়সা জমানো একটা ভাল অভ্যেস, কারণ কে জানে কার কখন কোন বিপদ হয় এবং পয়সার দরকার পড়ে। তাই আপনি যদি পয়সা বাঁচানোর কথা ভাবছেন, তাহলে এখানে কিছু আজব উপায় দেওয়া হল। বয়স কম হোক, বা বেশি, টাকা পয়সা জমানোয় এটা কোনও বাধা নয়। এখানে দেখুন এরকমই কিছু সহজ অথচ অদ্ভূত কিছু উপায়, পয়সা বাঁচানোর:

সহজ উপায় পয়সা বাঁচান

দোকান-বাজার করা
আপনার যদি কেনা কাটা করার নেশা থাকে, সব চেয়ে আগে সেটা আটকান। সবার আগে আপনাকে, আপনার কেনাকাটার পরিমাণে রাশ টানতে হবে। স্বনিয়ণ্ত্রণই সেরা এবং সহজ উপায়, টাকা পয়সা জমানোর চেষ্টায়।

ঘরোয়া পিগি ব্যাঙ্ক করুন
এটা একটা পুরোনো পদ্ধতি, কিন্তু এটা খুবই কার্যকরি একটা উপায়। একটা অদ্ভুত উপায় হলেও, প্রথমে একটা পিগি ব্যাঙ্ক কিনুন ও তাতে পয়সা জমান, সেটা যদি দিনে দশ টাকাও হয়,হোক।

প্রতিদ্বন্দ্বিতা
আপনার যদি ভাই-বোন থাকে, তাহলে তাদের সদ্বব্যবহার করুন। একটা মজার উপায় পয়সা জমানোর হল, ওদের সাথে এক প্রতিদ্বন্দ্বিতায় নামার, যে কে বেশি পয়সা জমাতে পারে। এটা একটা সহজ উপায়, যাতে আপনাকে সাহায্য করবে বছরের শেষে অনেক বেশি টাকা জমাতে।

পুরোনো জিনিস আবার ব্যবহার করুন
আপনি আপনার বাড়ির জিনিস বারবার ব্যবহার করুন। এটা আপনার পয়সা বাঁচাতে খুব সাহায্য করবে। এটা একটা সহজ উপায়, এছাড়া প্রকৃতির দিক থেকেও উপকারি। তাহলে যদি আপনি পয়সা বাঁচানোর কথা ভাবছেন, এই সব অদ্ভুত অথচ সহজ উপায়গুলো অবলম্বন করে দেখুন।

English summary
Today, there many young people who are striving hard to save money. With these simple and weird ways to save money, you can now do a lot of things you always wanted to do in life.
Please Wait while comments are loading...