সকালে উঠে এই কাজগুলি করতে ভুলবেন না

Subscribe to Boldsky

যেসব মানুষের কাজের চাপ বা স্ট্রেস খুব বেশি থাকে, তারা প্রতিদিন সকালে এই পাঁচটি কাজ অবশ্য়ই করে থাকেন। কারণ এগুলি করলে সারাদিনটা বেশ ভালো যায়।

একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে দিনের প্রথম ঘন্টা খুব গুরুত্বপূর্ণ হয়। কারণ আপনার দিনের শুরু কেমন ভাবে হচ্ছে তার উপরই নির্ভর করে বাকি দিনটা কেমন যাবে। সকাল সকাল মন ভালো থাকলে দেখবেন সারা দিনটাও বেশ সুন্দরভাবে কেটে যায়। আর উল্টোটা যদি হয়, তখনই নানা মন্দ হওয়ার আশঙ্কা থাকে। সুতরাং কাল সকাল থেকেই এই প্রবন্ধে আলোচিত পাঁচটি নিয়ম মানতে শুরু করে দিন। হলফ করে বলতে পারি আপনি আগের থেকে অনেক বেশি খুশি থাকবেন।

কী সেই ৫টি নিয়ম। চলুন চোখ রাখা যাক সেগুলির দিকে।

ফোন ঘেঁষবে না ধারেকাছে:

সকালে উঠেই ফোন ঘাটতে শুরু করে দেবেন না। একাধিক কেস স্টাডি করে দেখা গেছে সকালে উঠেই ফোন ব্য়বহার করলে তা আমাদের মানসিক স্বাস্থ্য়ের উপর নেতিবাচক প্রভাব ফেলে। তাই দিনের শুরুতেই এই ভুল কাজটি একেবারেই করবেন না যেন!

নিজেকে একটু চাঙ্গা করুন:

ঘুম থেকে উঠে এক গ্লাস জল পান করুন। এমনটা করলে শরীরে জালবাব দেখা দেবে না। ফলে সার্বিকবাবে আপনার চাঙ্গা লাগবে। শুধু তাই নয়, এক গ্লাস জল আপনার ডিপ্রেশনও দূর করবে। এর পর ব্রাশ করে ভালো করে হাত মুখ ভুয়ে নেবেন। এমনটা করলে আপনার তন্দ্রা ভাবটা কমবে, ফলে অনেক ফ্রেশ ফিল করবেন।

শরীরচর্চা করতে ভুলবেন না:

৮ ঘন্টা ঘুমানোর পরে আমাদের শরীরের পেশিগুলি শক্ত হয়ে যায়। সেগুলি পুনরায় সচল করার পাশাপাশি শরীরে রক্ত চলাচল স্বাভাবিক করতে সকালে উঠে অল্প করে শরীরচর্চা করতে ভুলবেন না। একথা মনে রাখবেন দিনের দৌড়-ঝাপ শুরুর আগে অল্প করে শরীরচর্চা কিন্তু একেবারেই মন্দ নয়!

প্রয়োজনীয় কাজ সারুন এবং বিছানাটা ভালো করে পরিষ্কার করে নিন:

সকালে উঠে ঘরের কাজ করলে দেখবেন মনটা কেমন চনমনে হয়ে যাবে। সেই সঙ্গে আবশ্য়ই বিছানাটা ভালো করে পরিষ্কার করবেন। ভুলে যাবেন না সারা দিনের খাটনির পর যখন বাড়ি ফিরবেন, তখন যদি পরিপাটি করে সাজানো একটা বিছানা আপনাকে স্বাগত জানায় তাহলে মনটা ভালো হয়ে যেতে বাধ্য়।

সারা দিনে কী কী কাজ করবেন ছোকে ফেলুন:

সকালে উঠেই প্লান বানিয়ে ফেলুন দিনে কী কী কাজ আপনি করবেন। আর সেই মতো নিজেকে প্রস্তুত করে নিন। এমনটা করলে দেখবেন শুধু সকালটা নয়, সারা দিনটাই বেশ ভালো যাচ্ছে।

English summary
Did you know that most successful people around the world do five things every single morning? These things help in organising the schedule of the entire day. Studies have proved that the first hour of the day is quite critical, as it can impact the productivity level and create a great mindset for the rest of the day.
Please Wait while comments are loading...