খাঁচায় পাখিকে আটকে রাখলে কি হয় জানা আছে?

Posted By:
Subscribe to Boldsky

পাখি পোষার অভ্যাস কমবেশি প্রায় সবারই আছে। কিন্তু এই অভ্যাসের কারণে কী ক্ষতি হতে পারে সে সম্পর্কে কি জানা আছে? পাখি পুষলে ক্ষতি হবে? একদম ঠিক! একাধিক প্রাচীন নথি ঘেঁটে সম্প্রতি এক আজব তথ্য উঠে এসেছে। তাতে বলা হয়েছে, বাড়িতে পাখি পুষলে নাকি নানা ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা বেড়ে যায়। বিশেষত অর্থনাতিক ক্ষতি হওয়ার মারাত্মক সম্ভবানা থাকে। কথাগুলি বিশ্বাস করতে হয়তো একটু কষ্ট হচ্ছে তো? একবার এই প্রবন্ধেটি পড়ে ফেলুন। তাহলেই দেখবেন সব কিছু জলের মতো স্পষ্ট হয়ে যাবে।

পাখিকে আটকে রাখলে কী কী কারণে ক্ষতি হয়, সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে বাস্তুশাস্ত্রে। চলুন একবার চোখ রাখা যাক সেদিকে।

অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়:

অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়:

বাস্তুশাস্ত্রের উপর লেখা একাধিক পুঁথি ঘেটে জানা গেছে পাখিকে খাঁচায় আটকে রাখলে বাড়িতে নীতিবাচক শক্তির উপদ্রব বেড়ে যায়, যার সরাসরি প্রভাব পরে সেখানে বসবাসরত মানুষদের উপর। ফলে ঘটতে শুরু করে নানা অপ্রিতিকর ঘটনা।

বেশিরভাগ ক্ষেত্রেই সঠিক তথ্য় সম্পর্কে আমরা অবগত থাকি না:

বেশিরভাগ ক্ষেত্রেই সঠিক তথ্য় সম্পর্কে আমরা অবগত থাকি না:

পাখি পোষার ইচ্ছা মনে নিয়ে বাড়িতে আমরা নানা প্রজাতির পাখিদের নিয়ে আসি। তাদের সকাল-বিকাল খেতে দি। খেয়ালও রাখি। কিন্তু কখনও ভেবে দেখি কি ওই প্রাণীটি আদৌ আমাদের জীবনে গুড লাক নিয়ে আসে কিনা অথবা সেই পাখিটি কাঁচায় আদৌ ভাল আছে কিনা? এই সব প্রশ্নের উত্তর না জেনেই যারা পাখি পুষতে শুরু করেন, তাদের মারাত্মক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। কারণ পোষ্য যদি ভাল না থাকে বা ওই প্রাণীটি যদি আপনার ভাগ্যের উন্নতিতে সাহায্য না করে, তাহলে কিন্তু একের পর এক খারাপ ঘটনা ঘটার সম্ভাবনা বৃদ্ধি পায়।

পাখিরা দল বেঁধে থাকতে পছন্দ করে:

পাখিরা দল বেঁধে থাকতে পছন্দ করে:

সন্ধ্যের আগে আকাশের দিকে তাকালে দেখবেন কত পাখি এক সঙ্গে দল বেঁধে উড়ে যাচ্ছে। আসলে পাখিরা এক সঙ্গে থাকতে বেশি পছন্দ করে। তাই তো একটি পাখিকে যখন দল ছুট করে এনে খাঁচায় বন্ধ করে রাখলে কি সে ভাল থাকে? কী মনে হয়!

ভয়ানক হয়ে ওঠে:

ভয়ানক হয়ে ওঠে:

দীর্ঘদিন একা একা থাকতে থাকতে খাঁচায় বন্দি পাখিরা মারাত্মক হিংস্র হয়ে ওঠে। তাই তো কখনও সখনও রাগের চোটে মালিককেই কামড় বসায়।

কর্মের চাকা কিন্তু ঘুরছে!

কর্মের চাকা কিন্তু ঘুরছে!

পাখিরা আকাশে স্বাধীনভাবে উড়তে ভালবাসে। তাই তো ওদের খাঁচায় আটকে রাখাটা মোটেও ভাল কাজ নয়। আর একথা তো সকলেই জানেন যে খারাপ কাজ করলে আমাদের সঙ্গেও খারাপ কিছু ঘটনা ঘটার আশঙ্কাও বৃদ্ধি পায়। তাই ক্ষণিকের অনন্দের জন্য এমন খারাপ কাজ করা কি উচিত? কী বলেন আপনারা!

Read more about: loss
Story first published: Wednesday, April 19, 2017, 12:45 [IST]
English summary
Our ancestors were quick to assign subtexts for certain events and this was done to make sense of anything that appeared frighteningly capricious and unpredictable.
Please Wait while comments are loading...