অল্প দিনেই ওজন কমাতে চান? তাহলে ভরসা রাখুন এই ঘরোয়া পদ্ধতির উপর

Subscribe to Boldsky

ওজন কমাতে কত কিছুই না করলেন। তবু কি শূন্য হাতেই ফরতে হল? ওজন তো কমলই না, বরং কয়েক মাসের সকালের ঘুম বর্বাদ হল মাত্র। চিন্তা নেই এই প্রবন্ধি এক্ষুনি পড়ে ফেলুন। দেখবেন ওজন কমতে শুরু করে দেবে? আরে মজা করছি না কিন্তু! এই প্রবন্ধে যে ঘরোয়া পদ্ধতিটির উল্লেখ রয়েছে, তা অল্প দিনেই ওজন চোখে পড়ার মতো কমিয়ে ফেলতে সক্ষম। বিশ্বাস হচ্ছে না তো? তাহলে একবার কাজে লাগিয়েই দেখুন না এই প্রকৃতিক উপাদান দুটিকে। ফল যে পাবেনই, তা হলফ করে বলতে পারি।

কখন ওজন কমতে চায় না? অনেক কারণে এমনটা হতে পারে। প্রথমত ওজন কমাতে গেলে ডায়েটের দিকে খেয়াল রাখতে হয়। ঠিক মতো খাবার না খেলে যতই শরীরচর্চা করুন না, কোনও ফলই পাবেন না। সেই সঙ্গে জীবনযাত্রার উপরও নজর রাখতে হবে। এক কথায়, পরিমিত আহার, শরীরচর্চা এবং নিয়ন্ত্রিত জীবন, এই তিনটি বিষয়ের দিকে খেয়াল রাখবেন তো ওজন কমাতে কোনও অসুবিধাই হবে না।

প্রসঙ্গত, জেনেটিক এবং হরমোনাল কারণেও অনেক সময় ওজন কমতে চায় না। তবে কারণ যাই হোক না কেন ওজনকে নিয়ন্ত্রণে রাখতেই হবে। না হলে কিন্তু বিপদ! কেন? আরে শরীরে যত চর্বি বাড়তে থাকবে, তত নানা জটিল রোগ শরীরে বাসা বাঁধবে। তাই তো বলি, যদি দেখেন ওজন কমানোর চিরাচিরত পদ্ধতিগুলি কাজে আসেছ না, তাহলে নিশ্চিন্তে ভারসা রাখতে পারেন ঘরোয়া পদ্ধিতর উপর। কীভাবে প্রকৃতিক উপাদানের সাহায্যে ওজন কমানো যায়, সে সম্পর্কে জানতে চোখ রাখতে হবে বাকি প্রবন্ধে।

১. চিয়া বীজ:

এতে রয়েছে প্রচুর মাত্রায় ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং ফাইবার, যা ওজন তো কমায়ই, সেই সঙ্গে কোলেস্টেরলকেও নিয়ন্ত্রণে রাখে। তাই তো ওজন কমাতে চিয়া বীজের কোনও বিকল্প নেই বললেই চলে।

২. আনারস:

এই ফলটি নিয়মিত খেলে হজম ক্ষমতার উন্নতি ঘটে। ফলে শরীরে চর্বি জমার সম্ভাবনাই থাকে না। এখানেই শেষ নয়, আনারসে ক্যালরি থাকে একেবারে নাম মাত্র। তাই তো এই ফলটি খেলে ওজন বাড়ার কোনও আশঙ্কাই থাকে না।

প্রসঙ্গত, এই দুটি উপাদানের সঙ্গে আরও কিছু উপকরণ মিশিয়ে এমন এখটি ওষুধ বানানো হবে, যা প্রতিদিন খেলে ওজন কমবে নিমেষে।

 

ওষুধটি বানাতে যে যে উপকরণগুলি লাগবে:

১. চিয়া বীজ- ২ চামচ
২. জল- পরিমাণ মতো
৩. কমলা লেবু- ১ টা
৪. আনারস- ২ টুকরো

এবার তাহলে জেনে নেওয়া যাক ওষুধটি বানানোর পদ্ধতিটি সম্পর্কে।

ধাপ ১:

প্রথমেই চিয়া বিজটা পিষে নিন।

ধাপ ২:

এবার চিয়া বীজটা জেল ভিজিয়ে রাখুন কিছুক্ষণ।

ধাপ ৩:

একটা হামানদিস্তা নিয়ে তাতে সবকটি উপকরণ দিয়ে দিন। তারপর ভাল করে পিষে নিন সবকটি উপকরণ। সবকটি উপকরণ যাতে একে-অপরের সঙ্গে মিশে যায়, সেদিকে খেয়াল রাখবেন।

ধাপ ৪:

প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে এই মিশ্রনটি খেতে হবে।

Read more about: health
English summary
People nowadays want to lose weight, not only to improve their figure, but also to avoid several diseases that are associated with obesity.
Please Wait while comments are loading...